• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ বছর আপনার বেতন বাড়বে না হ্রাস পাবে? আভাস এখন থেকেই

নতুন সমীক্ষা অনুসারে ভারতের অর্থনৈতিক মন্দা ২০২০ সালে আপনার বেতন মূল্যায়ন হ্রাস করতে পারে। সমীক্ষা অনুযায়ী ভারতীয় সংস্থাগুলির কর্মচারীদের এক দশকের মধ্যে সর্বনিম্ন বেতন বৃদ্ধি পাবে। এই সমীক্ষা করেছে আওন’‌স বেতন বৃদ্ধি সমীক্ষা সংস্থা।

এ বছর বেতন বৃদ্ধি কিছুটা হলেও কম

এ বছর বেতন বৃদ্ধি কিছুটা হলেও কম

কনসালটেন্সি ফার্ম দ্বারা পরিচালিত সমীক্ষাটি ২০২০ সালে ভারতীয় কর্মীদের জন্য গড়ে ৯.১ শতাংশ বেতন বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। এটি ২০০৯ সালের পর সর্বনিম্ন (৬.৬ শতাংশ)। ২০টি শিল্পের আওতায় ১০০০টি সংস্থার প্রতিক্রিয়ার ওপর নির্ভর করে এইসমীক্ষা করা হয়েছে। তবে ভালো খবরটি হল মন্দা সত্ত্বেও, ২০২০ সালের গড় বেতন বৃদ্ধি ২০১৯ সালের ৯.‌৩ শতাংশের তুলনায় মাত্র ২০ বেসিক পয়েন্ট কম। ২০১৮ সালে এটি ছিল ৯.৫ শতাংশ। সমীক্ষায় বলা হয়েছে, ২০২০ সালে ভারতে বেতন বৃদ্ধি হওয়া এশিয়ার অন্য দেশের তুলনায় অনেকটাই বেশি।

ভালো দিকগুলি হল

ভালো দিকগুলি হল

গড় বেতন বৃদ্ধির এই সমীক্ষাতে দেখা গিয়েছে যে এই সমীক্ষায় অংশ নেওয়া ৩০ শতাংশ সংস্থা ও ফার্মস তাঁদের কর্মীদের বেতন দ্বিগুণ করে দিতে ইচ্ছুক। জানা গিয়েছে ই-কর্মাস বা প্রথম দিকে শুরু হওয়া কোনও ব্যবসায় (‌১০ শতাংশ)‌ ও পেশাগত পরিষেবা সংস্থাগুলিও (‌১০ শতাংশ)‌ বেতন বাড়াতে চায় কর্মচারীদের। ফার্মা বা স্বাস্থ্য সংক্রান্ত যন্ত্রপাতি, উপভোক্তা বিষয়ক, রসায়ন, ইঞ্জিনিয়ারিং ও উৎপাদনশীল সংস্থাগুলি কর্মীদের ৯ শতাংশ বেতন বাড়াতে চায়।

পরিবহন ও সরবরাহ সংক্রান্ত সংস্থাগুলিতে ( ৬.‌৬ শতাংশ) আতিথেয়তা এবং রেস্তোঁরা (৮.২ শতাংশ), রিয়েল এস্টেট (৮.৩ শতাংশ) এবং অটোমোবাইলস (৮.৩ শতাংশ) এর সঙ্গে সংযুক্ত সংস্থায় কর্মরত ব্যক্তিদের জন্য বেতন বৃদ্ধির হার কম হতে পারে। এটি উল্লেখ্য যে অটোমোবাইল সেক্টরে ২০১৮ সালে ১০ শতাংশ বেতন বৃদ্ধি কমেছিল তা ২০২০ সালে ৮.‌৫ শতাংশে দাঁড়িয়ে রয়েছে। এর কারণ হল দেশের অর্থনৈতিক মন্দা।

বেতন বাড়ার কারণ কি

বেতন বাড়ার কারণ কি

সমীক্ষার এক গবেষক বলেন, ‘‌ভারতে বেতন বৃদ্ধি এই অঞ্চলে সর্বাধিক হতে চলেছে। অন্যান্য বর্ধমান অর্থনীতির তুলনায় ভারতের উচ্চতর বেতন বৃদ্ধির একটি বড় কারণ হল উচ্চ মূল্যস্ফীতির হার এবং মূল প্রতিভা এবং যথাযোগ্য দক্ষতার জন্য লড়াই।'‌ তিনি ব্যাখ্যা করে জানান যে ভারতীয় সংস্থাগুলি গড় বেতন বৃদ্ধির পরিমাণ ২০১১ সাল পর্যন্ত বেশি ছিল এবং তখন থেকেই ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করে।

English summary
An average salary hike of 9.1 per cent projected for Indian employees in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X