• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধার কার্ডের সাহায্যে এবার দশ মিনিটেই পেয়ে যান প্যান কার্ড

  • |

এবার আপনার আধার কার্ডের সমস্ত তথ্য দিয়ে ১০ মিনিটে পেয়ে যান অনলাইন প্যান কার্ড। সূত্রের খবর, এই মাস থেকেই এই বিশেষ পরিষেবাটি চালু করেছে ভারত সরকার। বর্তমানে আয়কর রিটার্ন জমা করা থেকে শুরু করে ব্যাংক অ্যাকাউন্ট খোলা বা যে কোনও ধরনের আর্থিক লেনদেন পরিচালনা করতে প্রয়োজন পড়ে প্যান কার্ডের। সূত্রের খবর, বর্তমানে ই-প্যানের সঙ্গে ল্যামিনেটেড প্যান কার্ড চাইলে শুধুমাত্র রি-প্রিন্টের জন্য দিতে হবে ৫০ টাকা।

ইনকাম-ট্যাক্সের ওয়েব সাইটে গিয়ে করা যাবে নতুন প্যান কার্ডের আবেদন

ইনকাম-ট্যাক্সের ওয়েব সাইটে গিয়ে করা যাবে নতুন প্যান কার্ডের আবেদন

সূত্রের খবর, আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে আধার নম্বর দেওয়ার পরে আপনার আধার কার্ডের সঙ্গে রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। ওই ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড ভেরিফাই হলে আপনার তৎকাল প্যান জারি করা হবে। এবং সে উপভোক্তা নিজের ই-প্যান ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি দেশে বর্তমানে এখনও পর্যন্ত ৩০.৭৫ কোটি মানুষের কাছে প্যান কার্ড রয়েছে বলেও জানা যাচ্ছে। তার মধ্যে এখনও পর্যন্ত সাড়ে সতেরো কোটি মানুষ আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড যুক্ত করেছেন বলেও জানা যাচ্ছে।

আয়কর দফতরের হাত ধরেই অবশেষে সুরাহা

আয়কর দফতরের হাত ধরেই অবশেষে সুরাহা

আর নতুন প্যান কার্ডের জন্য আবেদন করলে বর্তমানে নূন্যতম ১৫ দিন সময় লেগেই যায়। এবার আয়কর বিভাগের হাত ধরে হতে চলেছে মুশকিল আসান। এই প্রসঙ্গে ভারত সরকারের রাজস্ব সচিব অজয় ভূষণ পান্ডে জানিয়েছেন," ইতিমধ্যেই ভারত সরকার এই পরিষেবা চালু করার প্রস্তুতি শুরু করেছে। চলতি ফেব্রুয়ারি মাস থেকেই আপনারা এই সুবিধা উপভোগ করতে পারবেন। তিনি আরো জানিয়েছেন, কোন ব্যক্তি আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবার সুবিধা পেতে পারেন।

চলতি বছরের বাজেট পেশের সময় ঘোষণা নির্মলা সীতারমণের

চলতি বছরের বাজেট পেশের সময় ঘোষণা নির্মলা সীতারমণের

এদিকে ১লা ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২০-২১ অর্থ বর্ষের বাজেট পেশ করার সময় প্যান কার্ডের আবেদন প্রক্রিয়া সহজ করার ঘোষণা করেন। তারপরই বাজেটে জানানো হয় যে, আধারের মাধ্যমে তৎকাল প্যান নম্বর করার প্রক্রিয়াটি আর কিছুদিনের মধ্যেই শুরু করতে চলেছে ভারত সরকার। তবে এর জন্য আপনার আধার নম্বর থাকা বাধ্যতামূলক বলে জানা যাচ্ছে।

English summary
know how to get a pan card in just ten minutes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X