• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরবিআইয়ে গিয়ে এখনও পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বদলানো সম্ভব!

নয়াদিল্লি, ৬ জানুয়ারি : রিজার্ভ ব্যাঙ্কের শাখায় গিয়ে এখনও ৫০০ ও ১ হাজারের পুরনো নোট বদল করা সম্ভব। তবে তার জন্য আপনাকে প্রবাসী ভারতীয় হতে হবে। আপনার এদেশে আসার কাগজপত্রে বিমানবন্দরের ছাপ লাগানো থাকতে হবে।

সেই কাগজ এনে আরবিআইয়ের যেকোনও শাখায় দেখালে তারপর আপনার কাছে থাকা পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বদলে দেওয়া হবে। এই নিয়ম যারা দেশের বাইরে থাকেন বা নোট বাতিলের ঘটনার সময়ে এদেশে ছিলেন না, এই মুহূর্তে এদেশে এসেছেন, শুধুমাত্র তাদের জন্য প্রযোজ্য।

আরবিআইয়ে গিয়ে এখনও পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বদলানো সম্ভব!

এর আগে নোট বাতিলের ঘোষণার সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন ৩০ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্কে পুরনো নোট জমা নেওয়া হবে। তারপরে নয়। তবে ৩১ তারিখ অবধি আরবিআইয়ের তত্ত্বাবধানে পুরনো নোট বদল চলতে পারে। যদিও এক্ষেত্রে শেষ সিদ্ধান্ত নেবে আরবিআই-ই।

জানানো হয়েছিল, অনেক ক্ষেত্রে হতে পারে কেউ ৩০ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্কে গিয়ে পুরনো নোট বদল করতে পারলেন না। সেক্ষেত্রে উপযুক্ত কারণ দেখিয়ে আরবিআই অফিসে গিয়ে তারা পুরনো নোট বদল করতে পারেন।

জানা গিয়েছে, যারা বিদেশ থেকে পুরনো ৫০০ ও ১ হাজারের নোট নিয়ে এদেশে আসছেন তাদের ক্ষেত্রে বিমানবন্দরে গিয়ে তা দেখিয়ে ফর্মে সই করে তারপর তা নিয়ে এসে আরবিআইয়ে জমা করতে হবে। তাহলেই পুরনো নোট তাঁরা বদলে নিতে পারবেন। আর যারা এনআরআই অর্থাৎ ভারতীয় হলেও পাকাপাকিভাবে বিদেশে থাকেন তারা ৩০ জুনের মধ্যে পুরনো নোট বদল করতে পারবেন।

English summary
Know how one can deposit old 500 or 1000 notes from RBI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X