• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বালাকোট হামলার কোডনেম কীভাবে 'বাঁদর' হয়েছিল জানেন কি

  • |

গত বছর ২৬শে পুলওয়ামা হামলার বদলা নিতে পাক ভূখণ্ডের বালাকোটে ঢুকে একাধিক জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিয়েছিল ভারতীয় বায়ু সেনা। প্রখর বুদ্ধিমত্তার সাথে পুলওয়ামায় শহীদ ভারতীয় সেনা জওয়ানদের মৃত্যুর প্রতিশোধ নেওয়াতে বায়ুসেনার বাহবা দেন প্রায় সকল দেশবাসী। ওই অভিযানে ব্যবহার করা হয় ১২টি মিরাজ-২০০০ যুদ্ধ বিমান। লেজার-গাইডেড বোমাও ফেলা হয় ১ হাজার কেজির কাছাকাছি।

বালাকোট হামলার কোডনেম কীভাবে বাঁদর হয়েছিল জানেন কি

কিন্তু আপনি কী জানানে বালাকোটে ভারতীয় বায়ুসেনা যে এয়ারস্ট্রাইক করেছিল তার কোডনেম ছিল 'অপারেশন বাঁদর’। শুনে খানিক আবাক লাগলেও এটাই সত্যি। পাক গোয়েন্দা বিভাগের চোখে ধূলো দিয়ে গোটা পরিকল্পনা বাস্তবায়িত করতে আটঘাট বেঁধেই ময়দানে নেমেছিল ভারত। এই কোডনেমও তারই অংশ বলে জানান এয়ার মার্শাল সি হরি কুমার। ইনি গত বছর বালাকোট হামলার সময় বায়ুসেনার পশ্চিমী কামান্ডকে নেতৃত্বও দিয়েছিলেন।

এদিকে গত বছর ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামার অবন্তীপোরায় সিআরপিএফ কনভয়ের উপর আত্মঘাতী হামলা চালায় জইশ-ই-মহম্মদ জঙ্গিরা। শহিদ হন ৪৯ জন সেনা-জওয়ান। এই হামলার বদলা নিতেই গত বছর ২৬শে ফেব্রুয়ারি খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটে জইশ-ই-মহম্মদের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। ওই হামলায় প্রচুর জইশ জঙ্গি ও প্রশিক্ষকে খতম করা সক্ষম হয় বলেও জানা যায়। প্রাণ হারায় জইশ প্রধান মাসুদ আজহারের বড়ভাই ও শ্যালক-সহ ওই জঙ্গি গোষ্ঠীর পাঁচজন শীর্ষ নেতাও।

English summary
know how monkey was the codename for the balakot attack
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X