• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৯/১১-র মতো সন্ত্রাসবাদী হামলা ঠেকাতেও এবার সক্ষম ভারত, আসল কারণ জেনে নিন

  • |

বায়ু প্রতিরক্ষা খাতে আমিরেকার নতুন অস্ত্র হাতে পাওয়ার পর এবার ৯/১১-র মতো সন্ত্রাসবাদী হামলা ঠেকাতেও সক্ষম হবে ভারত। এরফলে আগামীতে ভারত বায়ু সামরিক ক্ষেত্রে আরও বিধ্বংসী ও শক্তিশালী হয়ে উঠবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

 ৯/১১-র মতো সন্ত্রাসবাদী হামলা ঠেকাতেও এবার সক্ষম ভারত, আসল কারণ জেনে নিন

এদিকে ইতিমধ্যেই ভারত-আমেরিকার প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার করতে ভারতে প্রায় ১৯০ কোটি মার্কিন ডলার মূল্যের ইন্টিগ্রেটেড এয়ার ডিফেন্স ওয়েপন সিস্টেম বা আইএডিডাব্লু বিক্রির সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। এরফলে এবার সহজেই ৯/১১-র মতো কোনও সন্ত্রাসী হামলার মুখোমুখী হলে দেশ সহজেই তার মোকাবিলা করতে পারবে।

ইতিমধ্যেই ট্রাম্প প্রশাসন ভারতীয় সামরিক বাহিনীর আধুনিকীকরণ এবং কোনও বিমান হামলার ক্ষেত্রে প্রতিরক্ষা গড়ে তুলতে এই উন্নত প্রযুক্তির সামরিক যন্ত্রপাতি বিক্রির অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে। এই প্রসঙ্গে আমেরিকার তরফে একটি বিবৃতিও জারি করা হয়েছে বলে দেখা যাচ্ছে। যেখানে স্পষ্টতই লেখা রয়েছে, “ ভারত দীর্ঘদিন থেকেই তার প্রতিরক্ষা খাতে উন্নতীর চেষ্টা করে চলেছে। পাশাপাশি তার সামরিক শক্তির পুরনো খোলনচে বদলে নতুন রূপও দিতে চায় ভারত সরকার। ”

ওই বিবৃতিতে আরও লেখা হয়, “আমেরিকার এই প্রস্তাব বর্তমানে দুই দেশের সামরিক শক্তিকে আরও জোরদার করবে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি ও জাতীয় সুরক্ষাকে বৃদ্ধি ও দক্ষিণ এশিয়া অঞ্চলে অর্থনৈতিক অগ্রগতিতেও আগামীতে দুদেশের এই সুম্পর্ক ছাপ ফেলবে।”

English summary
Know how India can now prevent attacks like 9/11
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X