• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনলাইনেও চিকিৎসার সুবিধা! সরকারের 'ই-হাসপাতাল' পরিষেবা সম্পর্কে ৫ টি গুরুত্বপূর্ণ তথ্য

বাড়িতে বসেই এবার দেশের যেকোনও জায়গার হাসপাতলের সঙ্গে যোগাযোগ করা যাবে অনলাইনে। শুধু তাই নয়, হাসপাতাল কেন্দ্রিক চিকিৎসার যাবতীয় পরিষেবার জন্যও একাধিক সুযোগ সুবিদা নিয়ে এসেছে কেন্দ্রের মোদী সরকার। গোটা বিষয়টিই অনলাইন রেজিস্ট্রেশন এর ওপর নির্ভর করবে। দেখে নেওয়া যাক, কী কী সুবিধা রয়েছে এই পরিষেবা রয়েছে।

গুরুত্বপূর্ণ পরিষেবা

গুরুত্বপূর্ণ পরিষেবা

স্বাস্থ্য পরিষেবা আরও সহজ হয়ে গিয়েছে এই ই- হাসপাতাল পরিষেবার মাধ্যমে। এরজন্য সংশ্লিষ্ট হাসপাতালের ইন্টারনেট পরিষেবার উন্নতি প্রয়োজন। এই গোটি বিষয়টিই সম্পন্ন হবে এনআইসি সার্ভিস ডেলিভারি সিস্টেমের দ্বারা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক কী বলছে...

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানান হয়েছে, ৩২১ টি হাসপাতাল, ২৫ টি রাজ্য এই পরিষেবার আওতায়। এইমস থেকে নিমহানসের মতো হাসপাতালও রয়েছে এই পরিষেবার আওতায়। এখনও পর্যন্ত ৬.৭২ কোটি টাকার লেনদেন হয়েছে। এই পরিষেবার জন্য আধার সংযোগ জরুরি।

 ই-ব্লাড ব্যাঙ্ক

ই-ব্লাড ব্যাঙ্ক

এই পরিষেবার আওতায় আসে ই ব্লাডব্যাঙ্কও। এখানে রক্তদাতাদের জন্য আলাদা রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছএ। এখানে ব্লাড রিজার্ভেশন সিস্টেমের মাধ্যমে অনলাইনে রক্তের যোগানের প্রয়োজন মেটা সম্ভব।

কোন কোন পরিষেবা থাকছে ?

কোন কোন পরিষেবা থাকছে ?

ডিজিটাল ইন্ডিয়ার অঙ্গ হিসাবে তৈরি এই 'ই হাসপাতাল' ব্যবস্থা পেশেন্ট রেজিস্ট্রেশন থেকে ওটি ম্যানেজমেন্ট পর্যন্ত একাধিক বিষয়ে অনলাইন পরিষেবা দিয়ে থাকে। এরমধ্যে থাকে, ইলেকট্রিক্যাল মেডিক্যাল রেকর্ড, ফার্মাসি ম্যানেজেমেন্ট, টেলিমেডিকস সমেত একাধিক পরিষেবা।

 ই-হাসপাতাল সাইট

ই-হাসপাতাল সাইট

কেন্দ্রিয় সরকারের ই হাসপাতাল পরিষেবার জন্য় একটি বিশেষ সাইট রয়েছে। সেখানে গিয়ে ই হাসপাতাল সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে। https://ehospital.gov.in/ehospitalsso/ এই লিঙ্কে ক্লিক করলেই জানা যাচ্ছে এই বিষয়ের বিশদ তথ্য।

English summary
cE-hospital allows patients across the country to take online appointments in hospitals
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X