• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পিটি ঊষার মতোই নিজের ক্ষেত্রে গুণী বাকি ৩ রাজ্যসভায় মনোনীত সদস্যও! তাঁদের সম্পর্কে বিস্তারিত তথ্য

  • |
Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ঊষা, ইলাইয়ারাজা, হেগডে ও প্রসাদকে রাজ্যসভায় (RajyaSabha) মনোনীত (Nominated) সদস্য হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। অমিত শাহ বলেছেন, এঁদের উপস্থিতি, দেশের সংসদীয় ঐতিহ্যকে আরও সমৃদ্ধ করবে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও তাঁদের জন্য টুইট করে শুভ কামনা জানিয়েছেন।

পিটি উষা

পিটি উষাকে ভারতের অন্যতম কিংবদন্তী ক্রীড়াবিদ। যিনি অনেক জাতীয় ও এশিয়ান রেকর্ড করেছেন কিংবা ভেঙেছেন। কেরলের কোঝিকোডে জন্ম তাঁর। খেলাধূলোয় বিশেষ করে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে তিনি যুবতীদের রোল মডেলছিলেন তাঁকে অভিনন্দন জানাতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, পিটি উষা বছরের পর বছর ধরে উদীয়মান ক্রীড়াবিদদের গাইড করতে তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন।
পিটি উষা, পোয়ালি এক্সপ্রেস নামেও পরিচিত। তিনি এশিয়ান চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসের মতো আন্তর্জাতিক ইভেন্টে পদক জিতেছেন। ১৯৮৪ সালে তিনি ১/১00 সেকেন্ডের ব্যবধানের কারণে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অলিম্পিকে ভারতের প্রথম পদক জেতা থেকে বঞ্চিত হন। দেশে তিনি পেয়েছেন অর্জুন পুরস্কার ও পদ্মশ্রী।

ইলাইয়ারাজা

ইলাইয়ারাজা আধুনিক ভারতের অন্যতম শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পী। পাঁচ দশকের বেশি সময়ের কর্মজীবনে ১ হাজারের বেশি চলচ্চিত্রে ৭ হাজারের বেশি গান রচনা করেছেন। আন্তর্জাতিকভাবে তিনি ২০ হাজারের বেশি কনসার্টে অংশ নিয়েছেন। তাঁর জন্ম তামিলনাড়ুর মাদুরাইয়ের এক দলিত পরিবারের। ছেলে বেলায় কষ্টের মধ্যে দিয়ে এগিয়েছে। তবে প্রতিবন্ধকতা তাঁর কর্মজীবনে বাধা তৈরি করতে পারেনি।
প্রধানমন্ত্রী টুইটে বলেছেন, তাঁর কাজে মানুষের আবেগ প্রতিফলিত হয়েছে।

বীরেন্দ্র হেগড়ে

২০ বছর বয়স থেকে কর্নাটকের মন্দিরের প্রশাসক হিসেবে কাজ করছেন। পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি জনহিতৈষী, গ্রামীণ উন্নয়ন এবং স্ব-কর্মসংস্থানের প্রচারে নিবেদিত প্রাণ। ২০১৫-তে তাঁকে পদ্মবিভূষণ প্রদান করা হয়। গ্রামীণ যুবকদের প্রশিক্ষণের জন্য তিনি গ্রামীণ উন্নয়ন ও স্ব-কর্মসংস্থান প্রশিক্ষণ ইনস্টিটিউট তৈরি করে। কেন্দ্রের তরফে এই ইনস্টিটিউটের মতো সংস্থা সারা দেশে করা হয়েছে। তাঁর প্রকল্পে কর্নাটকে ৬ লক্ষের বেশি SHG এবং ৪৯ লক্ষের বেশি সদস্য রয়েছেন।
প্রধানমন্ত্রী মোদী তাঁর সম্পর্কে বলেছেন, তিনি সম্প্রদায়ের সেবায় অগ্রভাগে রয়েছেন।

ভি বিজয়েন্দ্র প্রসাদ

দেশের শীর্ষস্থানীয় চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র পরিচালকদের একজন হলেন ভি বিজয়েন্দ্র প্রসাদ। অন্ধ্রপ্রদেশের কোভভুরে জন্মগ্রহণ করেন তিনি। তিনি বাহুবলী সিরিজ এবং বজরঙ্গি ভাইজানের মতো বেশ কিছু হিন্দি ও তেলেগুচলচ্চিত্র তৈরি করেছেন। তাঁর কিছু তৈরি চলচ্চিত্র আঞ্চলিক সীমানা অতিক্রম করেছে এবং সারা দেশে খ্যাতিলাভ করেছে। তাঁর ছেলে এসএস রাজামৌলি দেশের অন্যতম বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
তাঁর সম্পর্কে প্রধানমন্ত্রী বলেছেন, কয়েক দশক ধরে তিনি সৃজনশীল জগতের সঙ্গে যুক্ত। তাঁর কাজ ভারতের গৌরবময় সংস্কৃতিকে প্রতিফলিত করেছে।

রাহুল গান্ধীর ভুল ভিডিও সম্প্রচারে উপস্থাপকের খোঁজে তল্লাশি! পলাতক ঘোষণা ছত্তিশগড় পুলিশেররাহুল গান্ধীর ভুল ভিডিও সম্প্রচারে উপস্থাপকের খোঁজে তল্লাশি! পলাতক ঘোষণা ছত্তিশগড় পুলিশের

English summary
Know details about PT Usha, Ilaiyaraaja, Veerendra Heggade and V Vijayedra Prasad who are nominated in RS
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X