• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্গিল যুদ্ধে ব্যবহৃত মিরাজ যুদ্ধবিমান দিয়েই হামলা পাকিস্তানে, জানুন বিমানের খুঁটিনাটি একনজরে

বলা যেতে পারে ফের সার্জিক্যাল স্ট্রাইক। এদিন ভোর রাতে ভারতীয় বায়ুসেনা পাকিস্তানে ঢুকে জঙ্গি ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে। ১ হাজার কিলোর বোমা মেরে উড়িয়ে দিয়েছে জঙ্গিঘাঁটি। উরির হামলার পর পাক সীমান্ত পেরিয়ে জঙ্গি লঞ্চ প্যাড উড়িয়ে দিয়েছিল ভারত। এবারও একই কায়দায় হামলা হল। আগের বারে হামলা করেছিল প্যারা ট্রুপাররা। আর এবার হামলা চালিয়েছে বায়ুসেনার যুদ্ধবিমান মিরাজ।

কার্গিল যুদ্ধে ব্যবহৃত মিরাজ যুদ্ধবিমান দিয়েই হামলা ভারতের

একনজরে জেনে নেওয়া যাক এই বিমান সম্পর্কে

মিরাজ বিমান ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে ব্যবহার করা হয়েছিল। এই বিমান তৈরি করে ফরাসি সংস্থা ড্যাসল্ট অ্যাভিয়েশন। যে সংস্থা বিতর্কিত রাফালে বিমানও তৈরি করে। বিমানের পুরো নাম ড্যাসল্ট মিরাজ ২০০০।

এটি একটি সিঙ্গল ইঞ্জিন, চতুর্থ প্রজন্মের ফাইটার জেট। ১৯৭০ সালে এর ডিজাইন তৈরি হয়। তখন কম ওজনের ফাইটার জেট হিসাবে এটি তৈরি হয়েছিল ফরাসি বায়ুসেনার জন্য।

পরে ধীরে ধীরে তার ক্ষমতা বাড়ানো হয়েছে। বিভিন্ন দেশকে তা বিক্রি করা হয়েছে। পৃথিবীর মোট নয়টি দেশের কাছে এই যুদ্ধবিমান রয়েছে। ১৯৮৪ সালে প্রথমবার এটি কাজ শুরু করে। ফরাসি সেনার পঞ্চাশতম বর্ষে এর পথ চলা শুরু হয়।

ভারত ১৯৮৫ সালের ২৯ জুন ফ্রান্সের কাছ থেকে সর্বপ্রথম ৭টি বিমান কেনে। যার বরাত দেওয়া হয়েছিল ১৯৮২ সালে। পরে ধীরে ধীরে ভারতীয় বায়ুসেনার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এই যুদ্ধবিমান।

English summary
Know about the Mirage 2000 fighter jet, with this IAF hit Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X