• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিলন্যাসের অনুমতি মিললেও এসেছে সুপ্রিম স্থগিতাদেশ! একনজরে সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের ইতিবৃত্ত

  • |

ইতিমধ্যেই সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।যদিও আগামী ১০ ডিসেম্বর মোদীর হাতে শিলান্যাসের অনুমতি মিললেও পরবর্তী শুনানির আগে কোনো ভাবেই নির্মাণকাজে হাত দেওয়া যাবে না বলে সাফ জানিয়েছে কেন্দ্র। যা নিয়ে বড়সড় শোরগোল রাজ্য-রাজনীতিতে। এদিকে শুধুই কী নতুন সংসদ ভবনের নির্মাণকাজই পড়ছে এই নয়া প্রকল্পের আওতায়? চলুন একনজরে জেনে নেওয়া যাক এই প্রকল্পের বিশদ বিবরণ।

কী এই সেন্ট্রাল ভিস্টা প্রকল্প ?

কী এই সেন্ট্রাল ভিস্টা প্রকল্প ?

বর্তমানে দিল্লিতে প্রায় ৯০ একর জায়গা জুড়ে রয়েছে নর্থ ও সাউথ ব্লক। এই এলাকাতেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক ও ভবন। এখানেই নতুন সংসদ ভবন তৈরির পাশাপাশি ৫১টি মন্ত্রক ও দফতরকে এক ছাতের তলায় আনার পরিকল্পনা করছে। একইসাথে রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা বা আরও সহজ ভাবে বললে ৩ কিমি দীর্ঘ রাজপথেরও ভোল বদলানোর পরিকল্পনা রয়েছে বলে খবর।

রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত একাধিক নতুন ভবনের পরিকল্পনা

রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত একাধিক নতুন ভবনের পরিকল্পনা

অন্যদিকে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত এলাকা একাধিক নতুন ভবন তৈরির পরিকল্পনা হচ্ছে বলেও খবর। পাশাপাশি নতুন সংসদ ভবনে বাড়তে চলেছে লোকসভা ও রাজ্যসভার আসন সংখ্যাও। সামগ্রিক ভাবে বলতে গেলে সম্পূর্ণ ভাবে ভোল বদলাতে চলেছে ভারতের রাজনৈতিক ক্ষমতার মূল অলিন্দের। আর এই গোটা কর্মযজ্ঞই পড়ছে সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের আওতায়।

সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে বরাদ্দ ৯৭১ কোটি টাকা

সেন্ট্রাল ভিস্টা প্রকল্পে বরাদ্দ ৯৭১ কোটি টাকা

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র। কিন্তু শীর্ষ আদালতের রায়ে তা এখন বিশ বাঁও জলে চলে গেল বলেই মত সকলের। কারণ বর্তমান দোলাচলের মধ্যে থেকে নির্দিষ্ট সময়সীমা মেনে কাজ করা সম্ভব কিনা তা নিয়েই ঘনাচ্ছে অনিশ্চয়তার মেঘ। এদিকে গোটা প্রকল্পের জন্য ইতিমধ্যেই ৯৭১ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

গৃহ ও নগর বিষয়ক মন্ত্রকের তত্ত্বাবধানেই শেষ হবে গোটা প্রকল্পের কাজ

গৃহ ও নগর বিষয়ক মন্ত্রকের তত্ত্বাবধানেই শেষ হবে গোটা প্রকল্পের কাজ

অন্যদিকে ইতিমধ্যেই নয়া সংসদ ভবনে ত্রিভুজাকৃতি ছবিও সামনে এসেছে। কাজের বরাত পেয়েছে টাটা প্রজেক্টস। পাশাপাশি গৃহ ও নগর বিষয়ক মন্ত্রক, সিপিডব্লিউডি, এনডিএমসি-র নিয়ন্ত্রাধীনেই গোটা প্রকল্পের কাজ হবে বলে জানা যাচ্ছে। যদিও কাজে হাত দিলেও এই প্রকল্পে জমি সংক্রান্ত সমস্যা, করোনাকালে মাত্রারিক্ত খরচ, গাছ-কাটা সহ একাধিক বিষয়ে মামালা দায়ের হয় সুপ্রিম কোর্টে। আর তারজেরেই গতকালই মিলেছে স্থগিতাদেশ।

ফের আসছে পশ্চিমী ঝঞ্ঝা! কবে নামবে তাপমাত্রা, উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
know about central government s central vista project amid countrywide controversy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X