India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Kisan Drone Yatra: ড্রোনের মাধ্যমেই দেশে আধুনিক কৃষি কাজ! টার্গেট বাঁধলেন মোদী

  • |
Google Oneindia Bengali News

আরও আধুনিক দেশের কৃষি ব্যবস্থা! আর এই ব্যবস্থাকে আরও মজবুত করতে ১০০ কিষাণ ড্রোনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মূলত কৃষিতে কীটনাশক সহ অন্যান্য সামগ্রী ছেটানোর জন্যে এবার ড্রোনের (Kisan Drone Yatra) ব্যবহার করা হবে।

টার্গেট বাঁধলেন মোদী

আর সেই লক্ষ্যেই শতাধিক কৃষক ড্রোনের উদ্বোধন প্রধানমন্ত্রীর। কৃষকদের কৃষি ক্ষেত্রে আরও সাহায্য করতেই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশের একাধিক শহর এবং গ্রামে এই ব্যবস্থার উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রীর দাবি, এই ব্যবস্থা আধুনিক কৃষি ব্যবস্থাকে এক দিশাতে পৌঁছে দেবে।

এদিন প্রধানমন্ত্রী বক্তব্য রাখতে গিয়ে বলেন, আগে ড্রোনের নাম শুনলেই মনে হতো এটি সেনার সঙ্গে যুক্ত কোনও ব্যবস্থা। এমনকি এটি শত্রুপক্ষের সঙ্গে মোকাবিলা করার জন্যেই তৈরি করা হয়েছে। কিন্তু এখন সময়-প্রযুক্তি সবকিছুই বদলাচ্ছে। ২১ শতকের আধুনিক কৃষি ব্যবস্থায় ড্রোনের ব্যবহার নয়া এক অধ্যায় বলেও দাবি প্রধানমন্ত্রীর। তবে তিনি মনে করেন, এই শুরু শুধুমাত্র ড্রোন সেক্টরকে আরও মজবুত করবে তা নয়, একটা নতুন সম্ভাবনার দিক খুলে যাবে বলে মত প্রধানমন্ত্রীর।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক বিষয়ে বক্তব্য রাখেন। তিনি আরও বলেন, Garuda Aerospace- আগামী দুই বছরের মধ্যে এক লাখ মেক ইন ইন্ডিয়া ড্রোন বানানোর টার্গেট নিয়েছে। আর এতে বেকারদের জন্যে নয়া রোজগারের দিশা এবং নয়া দিগন্ত খুলে যাবে বলে আশা প্রধানমন্ত্রীর।

তাঁর দাবি, প্রজাতন্ত্র দিবসে বিটিং রিট্রিটে ১০০ ড্রোনের সমারোহ দেখা গিয়েছে। এদিন প্রধানমন্ত্রীর কথায়, "Swamitva Yojana" কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, দেশের যে কোনও অংশে ড্রোনের মাধ্যমের ওষুধ, ভ্যাকসিন পৌঁছে দেওয়া হচ্ছে। এবার থেকে কৃষি ক্ষেত্রেও ড্রোনের মাধ্যমে বিপ্লব ঘটতে চলেছে।

তাঁর মতে, ড্রোনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে কীটনাশক, বিজ ছড়ানোর কাজ হবে বলে জানান প্রধানমন্ত্রী। অন্যদিকে মাছ ধরার ক্ষেত্রেও ড্রোনের ব্যবহার চলবে বলে আশা রাখেন তিনি।

বলেন, কৃষক ড্রোনের মাধ্যমে দেশের এক নতুন যুগ নিয়ে আসবে। কারন হিসাবে প্রধানমন্ত্রী জানান, উচ্চক্ষমতা সম্পন্ন ড্রোনের ব্যবহার কৃষি ক্ষেত্র থেকে একেবারে সোজাসুজি বাজার পর্যন্ত সবজি, ফল পৌঁছে দেবে। এমনকি মাছ ধরতেই কাজে লাগবে এই ড্রোন আশা তাঁর।

Positive Story : রাজ্যে নিম্নমুখী করোনা সংক্রমণ, কমছে উদ্বেগ

প্রধানমন্ত্রী বলেন, এই সমস্ত জিনিস খুব দ্রুত এবং নুন্যতম কম লোকসানে বাজারে পাওয়া যাবে। এতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও গত কয়েকদিন আগে বাজেট পেশ করেন। ২০২২-২৩ সালের জন্যে বাজেট পেশ করেন। সেখানেই কৃষি ক্ষেত্রের জন্যে বড় ঘোষণা করা হয়েছিল। কৃষি ক্ষেত্রে আধুনিক ব্যবস্থাও আনার কথা বলা হয়েছে। সেখানে দাঁড়িয়ে এহেন ব্যবস্থা যুগান্তকারী বলেই মনে করা হচ্ছে।

English summary
Narendra Modi makes target of making 1 lakh drone next two years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X