• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝড়ের পূর্বাভাস রাজস্থানে! গেহলট-পাইলট দ্বৈরথে পাল্লা ভারী কার, আজ কী হবে আদালতে?

করোনা আবহে সব পরীক্ষা বাতিল করেছে শিক্ষা বোর্ডগুলি। কিন্তু এই করোনা আবহেই পরীক্ষার সামনে দাঁড়িয়ে সচিন পাইলট ও তাঁর অনুগামী ১৮ জন বিধায়ক। খাতায় কলমে এখনও কংগ্রেসে থাকলেও সেই দলের বিরুদ্ধেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সচিন পাইলট। কারণ গেহলট-পাইলট লড়াইয়ের মাঝেই সুবিধাজনক পরিস্থিতিতে থাকতে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী পাইলটকে ও তাঁর ১৮ জন অনুগামী বিধায়ককে পাঠআনো হয়েছে বহিষ্কারের নোটিশ।

সচিন-অশোক মামলার শুনানি আজ

সচিন-অশোক মামলার শুনানি আজ

এই হাইপ্রোফাইল এবং টানটান উত্তেজনাপূর্ণ মামলার শুনানি রয়েছে এদিন। কংগ্রেস ও গেহলট পক্ষের জারি করা ডিসকোয়ালিফিকেশন নোটিশের বিরোধিতা করে সচিনদের বক্তব্য, কোনও দলবিরোধী কাজে তাঁরা লিপ্ত নয়। এই মর্মেই গত সপ্তাহে কংগ্রেসের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন সচিন পাইলট এবং তাঁর অনুগামী বিধায়করা।

আদালতে হারলে গেহলটের পরবর্তী পদক্ষেপ কী?

আদালতে হারলে গেহলটের পরবর্তী পদক্ষেপ কী?

কংগ্রেসের আইনি টিমের একটি সূত্র জানিয়েছে, যদি আদালতের রায় সচিন পাইলটের টিমের পক্ষে যায়, তাহলে বিধানসভার অধিবেশন ডাকার পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন মুখ্যমন্ত্রী, কংগ্রেসের দাবি তাদের পক্ষে সংখ্যা রয়েছে। দলের পক্ষে সমস্ত বিধায়ককে ভোট দেওয়ার জন্য হুইপ জারি করবেন বিধানসভায় কংগ্রেসের মুখ্য সচিব মহেশ জোশি।

সচিন পাইলটকে ফাঁদে ফেলার চেষ্টা

সচিন পাইলটকে ফাঁদে ফেলার চেষ্টা

এর আগে বৃহস্পতিবার আদালতে মামলা দায়ের করেন বিধায়করা, অধ্যক্ষের নোটিশ খারিজের দাবি জানান তাঁরা। সচিন শিবিরের দাবি, নির্বাচিত জনপ্রতিনিধি এবং দলের মধ্যে মতভেদ দলবিরোধী কার্যকলাপ হিসেবে চিহ্নিত হতে পারে না এবং দুটি বৈঠকে অনুপস্থিত থাককে বহিষ্কারের কারণ হিসেবে দেখানো যেতে পারে না। যে আইনের মাধ্যমে তাঁদের বহিষ্কার করা হয়েছে তাও খারিজের দাবি তোলা হয়। যদি সচিন পাইলটের টিম হুইপ অমান্য করে, বা অনুপস্থিত থাকে, তাহলে তাদের সংবিধানের ২(১)(বি) ধারায় বহিষ্কার করা হবে।

সংখ্যার খেলায় এগিয়ে কে?

সংখ্যার খেলায় এগিয়ে কে?

এদিকে সচিন ও তাঁর ১৮ অনুগামীর বিধায়ক পদ যদি চলে যায় তাহলে ২০০ আসনের রাজস্থান বিধানসভায় সংখ্যাগরিষ্ঠার সংখ্যা নেমে আসবে। সেক্ষেত্রে সুবিধে হবে গেহলটের। শনিবার মুখ্যমন্ত্রী গেহলট রাজ্যপালের সঙ্গে দেখা করে তাঁর হাতে ১০৯ জন বিধায়ক থাকার কথা জানিয়েছেন। এদিকে বিজেপি বলছে তারা আস্থা ভোটের দাবি করেনি। রাজ্য় যা হচ্ছে তা কংগ্রেসের অন্দরের কোন্দল।

৭ টি সংস্থা ভারতে করোনার ভ্যাকসিন তৈরির কাজে ব্যস্ত! কোন ভ্যাকসিনের অবস্থান কোথায়

English summary
Key Points in Ashok Gehlot Sachin Pilot fiasco and tussle in Rajasthan Government moves to HC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X