• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশপের যৌন নির্যাতনের ঘটনা নিয়ে এবার আত্মজীবনী লিখছেন কেরলের বহিষ্কৃত সন্ন্যাসিনী

তাঁর উপর হওয়া বিশপের যৌন নির্যাতনের প্রতিবাদে মুখ খুলেছিল। সেই অপরাধে চার্চ তাঁকে বহিষ্কার। এই নিয়ে ভ্যাটিকান পর্যন্ত নালিশ জানিয়েছিলেন কেরলের নির্যাতিতা সিস্টার লুসি। এমনকী পোপের কাছেও এই নিয়ে িচঠি পাঠিয়েছেন তিনি। কিন্তু কোনও কিছুতেই বিচার মেলেনি। নিজের অভিজ্ঞতার কথা জানাতে এবার তাই আত্মজীবনী লেখা শুরু করেছেন সিস্টার লুসি।

চার্চে যৌন নির্যাতনের শিকার সন্ন্যাসিনী

চার্চে যৌন নির্যাতনের শিকার সন্ন্যাসিনী

যিশুর শরণাপন্ন হয়েও লালসার গ্রাস থেকে রেহাই পাননি তিনি। বিশপ মুলাক্কালের লালসার গ্রাস থেকে বাঁচতে শেষে পুলিস প্রশাসনের দ্বারস্থ হয়েছিলেন সিস্টার লুসি। অনেক টানাপোড়েনের পর মুলাক্কাল গ্রেফতার হলেও সাজা মেলেনি। উল্টে বেশি আঙুল উঠেছে সিস্টার লুিসর দিকেই। তাঁকেই বারবার কাঠগড়ায় দাঁড়ােত হয়েছে। উল্টে চার্চের শৃঙ্খলাভঙ্গের অপরাধে তাঁকে বরখাস্ত করা হয়েছে। ক্রিশ্চান সমাজে এর থেকে বড় আর অপমান হতে পারে না একজন সন্ন্যাসিনীর।

আত্মজীবনি লিখেছেন সিস্টার লুসি

আত্মজীবনি লিখেছেন সিস্টার লুসি

নিজের জীবনের এই চরম বেদনাপূ্র্ণ অভিজ্ঞতা নিয়ে আত্মজীবনী লিখেছেন তিনি। এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে সিস্টার লুসি জানিয়েছেন আত্মজীবনী তিনি লেখা শুরু করেছিলেন ২০০৪-০৫ সাল থেকে। কারণ ২০০২-০৩ সালে চার্চেই চরম অপমান, মানসিক এবং শারিরীক নির্যাতনের মধ্য দিয়ে যেতে হয়েছিল তাঁকে। তখন থেকেই সেই অভিজ্ঞতা লিপিবদ্ধ করতে শুরু করেন তিনি।

চার্চের যৌন নির্যাতন প্রকাশ্যে আসে

চার্চের যৌন নির্যাতন প্রকাশ্যে আসে

সিস্টার লুসির দৌলতে এতদিন ধরে ধামাচাপা দেওয়া চার্চের যৌন নির্যাতনের ঘটনাগুলি প্রকাশ্যে আসতে শুরু করে। সিস্টির লুসিই প্রথম অভিযোগ জানিয়েছিলেন ক্রিশ্চান ধর্মসভার সুপিরিয়র জেনারেল বা প্রধানকে। একটি নয় একাধিক চিঠি লিখে তিনি বিশপ মুলাক্কালের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ জানিয়েছিলেন। তার পরে মুলাক্কাল গ্রেফতার হন। আবার জামিনে ছাড়াও পেয়ে যান। সিস্টার লুসি অভিযোগ করেছিলেন ২০১৪-২০১৬ সাল পর্যন্ত বিশপ মুলাক্কাল কনভেন্টে একাধিকবার তাঁকে ধর্ষণ এবং যৌন নিগ্রহ করেছিলেন।

ভ্যাটিকানে নালিশ

ভ্যাটিকানে নালিশ

চার্চের যৌন নির্যাতনের ঘটনা নিয়ে ভ্যাটিকানেও চিঠি লিখে নালিশ জানিয়েছিলেন সিস্টার লুসি। বিনা কারণে তাঁকে চার্চ থেকে বহিষ্কার করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন। এমনকী পোপ ফ্রান্সিসকেও চিঠি লিখে অভিযোগ জানিয়েছেন সিস্টার লুসি।

English summary
Kerala Nun is writing an autobiography about the sexual abuse of bishops
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X