• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার নতুন স্ট্রেনকে চ্যালেঞ্জ করে ২০২১-এর প্রথম দিন স্কুল খুলে যাচ্ছে কোন কোন রাজ্যে?

  • |

করোনা ভাইরাসের প্রথম ধাক্কা কাটতে না কাটতেই দুয়ারে নতুন স্ট্রেন এসে হাজির। এই অবস্থায় কোভিড ১৯-এর টিকা আবিষ্কারের খবরই ২০২১-এর প্রথম ইতিবাচক। সেই আশাতেই হয়তো ভারতে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। তারই অংশ হিসেবে নতুন বছরের প্রথম দিনই দেশের বেশ কয়েকটি রাজ্যে স্কুল খুলে দেওয়া হচ্ছে। সেই রাজ্যগুলির দিকে নজর দেওয়া যাক।

কেরল

কেরল

করোনা ভাইরাসের প্রভাব বাড়তেই ২০২০ সালের মার্চে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। সেই তখন থেকে দশ মাস কেরলে বন্ধই ছিল সব সরকারি ও বেসকারি স্কুল। সেই অচলাবস্থা কাটিয়ে শুক্রবার বা ২০২১ সালের পয়লা জানুয়ারি দক্ষিণ ভারতের রাজ্যে শিক্ষার আঙিনা খুলে দেওয়া হচ্ছে। আপাতত দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য খোলা হবে স্কুল। প্রতিদিন সীমিত সংখ্যক পড়ুয়া ক্লাসে বসতে পারবে। ক্লাস নেওয়ার সময়ও বেঁধে দিয়েছে কেরল সরকার।

কর্নাটক

কর্নাটক

কেরলের পাশাপাশি কর্নাটকেও নতুন বছরের প্রথম দিন থেকে স্কুল চালু হচ্ছে। আপাতত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস চালু করা হবে। দক্ষিণ ভারতের এই রাজ্যে ১৫ জানুয়ারি থেকে পিইউ-আই বছরের জন্য নিয়মিত ক্লাস চালু করা হবে বলে জানিয়েছে সরকার।

অসম

অসম

অসমেও পড়ুয়াদের জন্য স্কুল খুলে দেওয়া হচ্ছে ২০২১ সালের পয়লা জানুয়ারি থেকেই। এলিমেন্টারি থেকে বিশ্ববিদ্যালয় স্তরের সব ছাত্র-ছাত্রী নিজ নিজ ক্লাসে অংশ নিতে পারবে বলে জানিয়েছে অসম সরকার। যদিও গত সেপ্টেম্বর থেকেই ধীরে ধীরে বিদ্যালয় শিক্ষা শুরু হয়েছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যে।

অন্যান্য রাজ্য

অন্যান্য রাজ্য

পদুচেরি, পুনে, বিহারের মতো রাজ্যে নতুন বছরের ৪ জানুয়ারি থেকে স্কুল খুলে দেওয়া হচ্ছে। উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, সিকিমে ইতিমধ্যেই আংশিকভাবে স্কুল খুলে দেওয়া হয়েছে।

English summary
Kerala, Karnataka and Assam are reopening schools partially from January 1 amid coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X