• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেরলে মেরুকরণের অঙ্ক কষছে বিজেপি, অমিত শাহের প্রশ্নবাণে জেরবার পিনারাই বিজয়ন

ভোটমুখী কেরলে সম্প্রতি সিবিআই-ইডির অতিসক্রিয়তা দেখেছে দেশ। গত বছরই সামনে এসেছিল কেরলের সোনা পাচার কাণ্ড। যার সঙ্গে নাম জড়িয়েছে স্বয়ং মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের। কারণ তাঁর দফতরের দুই প্রাক্তন কর্তা এই মামলায় সরাসরি জড়িত বলে দাবি করেছে কেন্দ্রীয় সংস্থাগুলি। শুধু তাই নয়, এই পাচার কাণ্ডে জঙ্গি যোগ রয়েছে বলেও বিভিন্ন প্রমাণ কেন্দ্রীয় সংস্থাগুলির হাতে এসেছে। যা নিয়ে এখন সরগরম কেরলের রাজনীতি। রবিবার সেই রেশ টেনেই কেরলের বাম সরকারের মুখ্যমন্ত্রীকে তোপ দাগলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

'রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করা হচ্ছে'

'রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করা হচ্ছে'

কেরলের বাম সরকার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে ইতিমধ্যেই অভিযোগ তুলেছে যে ভোটমুখী রাজ্যে রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করা হচ্ছে। বাম জোটের এহেন অভিযোগকে উড়িয়ে দিয়ে রবিবার পাল্টা আক্রমণ শানালেন অমিত শাহ। তিনি সরাসরি পিনারাই বিজয়নের দিকে প্রশ্ন ছুঁড়ে দেন এই ইস্যুতে।

পিনারাই বিজয়নের উদ্দেশে অমিত শাহের প্রশ্নবাণ

পিনারাই বিজয়নের উদ্দেশে অমিত শাহের প্রশ্নবাণ

নির্বাচনী প্রচারে গিয়ে সেরাজ্যে গিয়ে রবিবার অমিত শাহ যোগ দেন বিজেপির 'বিজয় যাত্রা'য়। সেখানে অমিত শাহ বলেন, 'আমি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের উদ্দেশে কয়েকটি প্রশ্ন করতে চাই। তিনি কি জনসমক্ষে সেই সকল প্রশ্নের জবাব দিতে প্রস্তুত? বিদেশী মুদ্রা এবং সোনা পাচার কাণ্ডে মূল অভিযুক্ত কি মুখ্যমন্ত্রীর অধীনে কাজ করতেন না? আপনার সরকার কি তাকে মাসে ৩ লক্ষ টাকা করে মাইনে দিত না?'

শুল্ক দফতরের উপরে চাপ সৃষ্টির অভিযোগ

শুল্ক দফতরের উপরে চাপ সৃষ্টির অভিযোগ

অমিত শাহ এদিন আরও অভিযোগ করেন, 'এটা কি সত্যি না যে আপনার মুখ্য সচিব এমন একজনকে নিযুক্ত করেছিলেন, যার সার্টিফিকেট ভুয়ো? এই মহিলাকে কি আপনার মুখ্য সচিবকে নিয়ে বিদেশ সফরে যাননি? তাও আবার সরকারি টাকায়। সেই অভিযুক্ত মহিলা কি বারবার মুখ্যমন্ত্রীর বাসভবনে গিয়ে আপনার সঙ্গে দেখা করতেন না? যখন সোনা পাচার কাণ্ডে সেই মহিলা ধরা পড়েছিলেন, তখন কি আপনার অফিস থেকে শুল্ক দফতরের উপরে চাপ সৃষ্টি হয়নি? এই কাণ্ডে একটি রহস্যময় মৃত্যু ঘটেছিল, তার তদন্ত কি আপনার সরকার করেছে?'

'আমার কাছে আরও বহু দুর্নীতির রিপোর্ট রয়েছে'

'আমার কাছে আরও বহু দুর্নীতির রিপোর্ট রয়েছে'

এরপর বাম সরকারকে তোপ দেগে অমিত শাহ বলেন, 'আমার কাছে আরও বহু দুর্নীতির রিপোর্ট রয়েছে। কিন্তু আমি মুখ্যমন্ত্রীকে বিভ্রান্ত করতে চাই না।' এরপর মেরুকরণের অঙ্ক কষে অমিত শাহ অভিযোগ করেন, 'একদিকে সিপিএম যেখানে এসডিপিআই, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার মতো সংগঠনগুলির সঙ্গে জোট গড়েছে। অন্যদিকে কংগ্রেস জোট গঠন করেছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সঙ্গে।

কংগ্রেসকেও তোপ দাগেন অমিত শাহ

কংগ্রেসকেও তোপ দাগেন অমিত শাহ

কেরল-কংগ্রেসকে তোপ দেগে ধর্মনিরপেক্ষতার ইস্যুতে অমিত শাহ বলেন, 'কেরলে কংগ্রেস-সিপিএম একে অপরের সঙ্গে লড়ছে, তবে পশ্চিমবঙ্গে তারা একে অপরের সঙ্গে হাত মিলিয়েছে। পশ্চিমবঙ্গে এই দুই দল এক মুসলিম পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে জোট বেঁধেছে। অন্যদিকে মহারাষ্ট্রে তারা শিবসেনার সঙ্গে জোট গড়ে সরকার চালাচ্ছে। আমি কংগ্রেসের এই নীতিকে বুঝতে পারছি না।' এছাড়াও এদিন অমিত শাহের গলায় শোনা গিয়েছিল শবরীমালা ইস্যু। সেই ইস্যুকে হাতিয়ার করে বাম সরকারকে আক্রমণ শানান অমিত।

English summary
Kerala Election: Amit Shah snubs Pinarai Vijayan on Gold smuggling case, raises polarizing issues
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X