• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পালা বদল, নাকি ফের মসনদে ফিরবে বামেরা! কেরল নির্বাচনের নির্ঘণ্ট বাজিয়ে দিল কমিশন

অপেক্ষার অবসান। আজ দেশের পাচ রাজ্যের বিধানসভা ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এদিন বিকেল সাড়ে ৪টে নাগাদ সাংবাদিক বৈঠক করে পাঁচ রাজ্যের ভোটের দিন জানিয়ে দিল কমিশন। এদিন ভোটের নির্ঘণ্ট বাজিয়ে কমিশন জানিয়ে দেয় যে কেরল বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১ দফায়। প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে এপ্রিলের ৬ তারিখ। করোনার কথা মাথায় রেখে কেরলে মোট পোলিং বুথ বাড়িয়ে করা হয়েছে ৪০ হাজার ৭৭১টি। এদিন কোভিড যোদ্ধাদের সম্মান জানিয়ে এই তারিখ ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। করোনা পরিস্থিতিকে মাথায় রেখেই এই ঘোষণা করা হয়েছে বলে জানান সুনীল অরোরা। এদিকে পশ্চিমবঙ্গে ৯ দফায় অনুষ্ঠিত হবে বিধানসভা নির্বাচন। প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। সব রাজ্যের ভোট গণনা হবে ২ মে।

২০২১-এ বিধানসভা নির্বাচন রয়েছে পাঁচটি রাজ্যে

২০২১-এ বিধানসভা নির্বাচন রয়েছে পাঁচটি রাজ্যে

২০২১-এ বিধানসভা নির্বাচন রয়েছে পাঁচটি রাজ্যে। পশ্চিমবঙ্গে ২৯৪টি আসন, তামিলনাড়ুতে ২৩৪টি, কেরলে ১৪০টি, অসমে ১২৬টি ও পুদুচেরিতে ৩০টি আসনে নির্বাচন হবে। এই রাজ্যগুলিতে আজ ভোটের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। যদিও পুদুচেরিতে এখন রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে।

কেউ এক চুল জমি ছাড়তে নারাজ

কেউ এক চুল জমি ছাড়তে নারাজ

এদিকে যে পাঁচটি রাজ্যের নির্বাচনের দিকে তাকিয়ে রয়েছে বিজেপি। তবে প্রধান লক্ষ্য যে বাংলা তা প্রধানমন্ত্রী-সহ বিজেপির হেভিওয়েট নেতাদের বারবার বাংলা সফর সেটাই প্রমাণ করে। এদিকে বাংলার পাশাপাশি কেরলে জমি শক্ত করা দিকে এগোচ্ছে বিজেপি। ক্ষমতা দখলের লড়াইতে বামেদের টেক্কা দেওয়ার চেষ্টা করছে কংগ্রেসও। এদিকে, থেমে নেই রাজ্যের শাসক দলও। ভোটের ময়দানে ঝাঁপিয়ে পড়েছে বাম জোট। কেউ এক চুল জমি ছাড়তে নারাজ।

কেরলের রাজনৈতিক সমীকরণ

কেরলের রাজনৈতিক সমীকরণ

২০১৯ সালের লোকসভায় সবরীমালা ইস্যু করতে ব্যর্থ হওয়াতেই ভরাডুবি হয়েছিল বাম জোটের। আর এই বিষয়ে কোনও সন্দেহই নেই যে সবরীমালা পার্লামেন্ট নির্বাচনের সময় সিপিএমের ভোটব্যাঙ্কে চিড় ধরাতে সক্ষম হয়েছিল, তবুও ইউডিএফের জয়ে (২০টি লোকসভা আসনের মধ্যে ১৯টিতেই জয়) সবচেয়ে বড় নিয়ামক বিষয় ছিল কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে তৈরি হওয়া আবেগ। কেন্দ্রে বিজেপির বিকল্প হিসাবে ভোটাররা কংগ্রেসকে বেছে নিয়েছিল। তবে বিধানসভায় এই একই ধারা থাকবে বলে মনে করছেন না অনেক বিশেষজ্ঞই। যার ইঙ্গিত ইতিমধ্যেই মিলেছে গত ডিসেম্বরে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে।

পশ্চিমবঙ্গে স্পর্শকাতর বুথের সংখ্যা সর্বোচ্চ

পশ্চিমবঙ্গে স্পর্শকাতর বুথের সংখ্যা সর্বোচ্চ

উল্লেখ্য, নির্বাচনের দিন ঘোষণা করতে গতকাল বৈঠকে বসেছিল জাতীয় নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, যে পাঁচ রাজ্যে বিধানসভা ভোট হতে চলেছে, সেগুলির মধ্যে পশ্চিমবঙ্গে স্পর্শকাতর বুথের সংখ্যা সর্বোচ্চ। রাজ্যের ৬ হাজার ৮০০টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যে এই পাঁচ রাজ্যে কমিশনের কর্তাব্যক্তিরা ঘুরে গিয়েছেন৷ নির্বাচনের পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের সঙ্গে কয়েক দফা বৈঠকও সেরেছেন তাঁরা। গতকাল ফের এই নিয়ে আলোচনায় বসেন নির্বাচন কমিশন এবং রাজ্য পুলিশ ও প্রশাসনের কর্তারা৷ এরপরই আজ বিকেলে সাংবাদিক বৈঠকের কথা জানায় নির্বাচন কমিশন।

{quiz_525}

English summary
Kerala Assembly election 2021: Election Commission announces dates for vote in 5 states
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X