• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেরল ও গোয়া সেরা প্রশাসনিক রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল, যোগী রাজ্য ব্যর্থ প্যাক তালিকায়

দেশের মধ্যে সেরা শাসিত রাজ্য হিসাবে নির্বাচিত হয়েছে কেরল। অন্যদিকে বৃহত্তর রাজ্যের বিভাগে উত্তরপ্রদেশ নিচের দিকে রয়েছে, এমনটাই প্রকাশিত হয়েছে পাবলিক অ্যাফেয়ার্স সূচক ২০২০–তে। যা শুক্রবার প্রকাশ করেছে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার ।

কেরল ও গোয়া সেরা প্রশাসনিক রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল, যোগী রাজ্য ব্যর্থ প্যাক তালিকায়

শুক্রবার প্রকাশিত তার বার্ষিক প্রতিবেদনে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রাক্তন চেয়ারম্যান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বে নগর–ভিত্তিক অলাভজনক সংস্থাটি জানিয়েছে, রাজ্যগুলি একটি সংমিশ্রিত সূচক যেটি প্রশাসনের কর্মক্ষেত্রে ও উন্নয়নের ভিত্তিতে এই তালিকায় স্থান পেয়েছে। চারটি দক্ষিণ ভারতের রাজ্য এই তালিকায় রয়েছে, যেগুলি হল কেরল (‌১.‌৩৮৮ পিএআই সূচক নম্বর)‌, তামিলনাড়ু (‌০.‌৯১২)‌, অন্ধ্রপ্রদেশ (‌০.‌৫৩১)‌ এবং কর্নাটক (‌০.‌৪৬৮)‌। এই চার রাজ্য প্রশাসনের দিক থেকে বৃহত্তর রাজ্যের প্রথম চারটে স্থান দখল করে রয়েছে।

অন্যদিকে, উত্তরপ্রদেশ, ওড়িশা ওবিহার এই বিভাগে নেতিবাচক স্থানে নীচের দিকে রয়েছে। এই তিন রাজ্যের নম্বর –১.‌৪৬১, –১.‌২০১ এবং –১.‌১৫৮। ছোট রাজ্যের বিভাগে প্রথম স্থানে র‌য়েছে গোয়া ১.‌৭৪৫ নম্বরে, এরপর মেঘালয় (‌০.‌৭৯৭)‌ ও হিমাচল প্রদেশ (‌০.‌৭২৫)‌। এই বিভাগে কম নম্বরে পিছয়ে রয়েছে মণিপুর (‌–০.‌৩৬৩)‌, দিল্লি (‌–০.‌২৮৯)‌ ও উত্তরাখণ্ড (‌০.‌২৭৭)‌। কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে প্রশাসনিক বিভাগে সেরা রাজ্য চণ্ডীগড় (‌১.‌০৫ পিএআই নম্বর)‌, এরপর পুদুচেরি (‌০.‌৫২)‌ ও লাক্ষাদীপ (‌০.‌০০৩)‌। দাদার ও নগর হাভেলি (‌০.‌৬৯)‌, আন্দামান, জমমু–কাশ্মীর (‌–০.‌৫০)‌ নিকোবর (‌–০.‌৩০)‌ সবচেয়ে বাজে পারফর্ম করেছে এই বিভাগে।

প্যাক জানিয়েছে, রাজ্যগুলির ন্যায় বিচারের স্তম্ভ, বৃদ্ধি ও টেকসইয়ের ওপর প্রশাসনিক উন্নয়নের বিচারে রাজ্যগুলিকে বাছাই করা হয়েছে।

English summary
According to the PAC, the best governed states in the country are Kerala and Goa
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X