• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জ্বালানি তেলের দামে রাশ টানতে আসরে আম আদমি সরকার, কী সিদ্ধান্ত নিলেন কেজরিওয়াল

অগ্নিমল্য হয়ে গিয়েছে পেট্রোল-ডিজেলের দাম। ডিজেলের দাম এতোটাই বেড়েছে যে পেট্রোলের দামকেও ছাপিয়ে গিয়েছিল। তাতে প্রায় নাভিশ্বাস দশা আম আদমির। সেই আম আদমির কথা ভেবেই এবার জ্বালানি তেলের দামে রাশ টানতে ময়দানে নামলেন দিল্লির আম আদমির সরকার। কোষাগারের ক্ষতি স্বীকার করেই আম জনতার স্বার্থে নিলেন বড় সিদ্ধান্ত। ডিজেলের উপর কমানো হল ভ্যাট। রাজ্য মন্ত্রিসভার অনুমোদনও দিয়েছে সেই সিদ্ধান্তে।

আম আদমি সরকারের বড় সিদ্ধান্ত

আম আদমি সরকারের বড় সিদ্ধান্ত

করোনা আবহে সংকটে দেশের আর্থিক পরিস্থিতি। তার উপরে পেট্রোল ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছিল সাধারণ মানুষের। সেকথা বিবেচনা করেই জ্বালানি তেলের দামে রাশ টানতে আসরে নেমেছেন দিল্লির আম আদমির সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে ডিজেলের দামের উপর রাজ্য সরকারের চাপানো ভ্যাট বা ভ্যালু অ্যাডেড ট্যাক্স ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৬. ৭৫ শতাংশ করা হবে।

অর্ধেক হল ডিজেলের দাম

অর্ধেক হল ডিজেলের দাম

কেজরিওয়াল সরকারের ভ্যাট কমানোর সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। যার জেরে এবার থেকে রাজধানী দিল্লিতে ডিজেলের দামের উপর ৩০ শতাংশ ভ্যাট না বসে ১৬.৭৫ শতাংশ ভ্যাট বসানো হবে। এক ধাক্কায় প্রায় অর্ধেক হয়ে গিয়েছে দাম। কেজরিওয়াল সরকারের এই সিদ্ধান্তের পরেই ডিজেলের দাম লিটার প্রতি ৮টাকা কমেছে। বৃহস্পতিবার দিল্লিতে ডিজেলের দাম ছিল লিটার প্রতি ৮১টাকা ৯৪ পয়সা। কেজরিওয়াল সরকারের সিদ্ধান্তের পরেই সেটা কমে হয়েথে ৭৩ টাকা ৬৪ পয়সা।

পেট্রোলের দাম একই রয়েছে

পেট্রোলের দাম একই রয়েছে

ডিজেলের দাম কমলেও পেট্রোলের দামে রাশ টানতে কিন্তু কোনও পদক্ষেপ করা হয়নি। পেট্রোলের দাম একই রয়েছে। যদিও দিল্লিতে পেট্রোলের থেকে ডিজেলের দাম বেশি। গণ পরিবহণে মূলক ডিেজল বেশি ব্যবহার হয় বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েেছ বলে মনে করা হচ্ছে। এমনকী কলকারখানাতেও ডিজেলের বেশি ব্যবহার হয়। পরিবহণের খরচ বেড়ে যাওয়া নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বাড়ে গিয়েছিল।

রেহাই পেল আম জনতা

রেহাই পেল আম জনতা

কেজরিওয়াল সরকারের এই সিদ্ধান্তে অনেকটাই স্বস্তি পেয়েছে আম জনতা। যদিও রাজ্য সরকারের কোষাগারে অনেকটাই ক্ষতি হবে। তবে আম জনতার স্বার্থ রক্ষায় এই সিদ্ধান্ত জরুরি ছিল বলে জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। একই সঙ্গে করোনা লকডাউনের কারণে যে বিপুল আর্থিক সংকট তৈরি হয়েছে দিল্লিতে তার জন্য শিল্প এবং বাণিজ্য সংস্থা গুলিকে কর্মসংস্থান তৈরি করার অনুরোধ জানিয়েছেন রাজ্যপাল। যাকে ফের মানুষ কাজ ফিরে পান সেদিকে নজর দেওয়া জরুরি বলে মনে করেন তিনি।

অনুব্রত মন্ডলের ঘোষণায় শুরু হল বিতর্ক

রাম মন্দির নিয়ে মতামত প্রকাশের 'স্পর্ধা', বিজেপির হাতে চরম হেনস্থা ডাক্তারি ছাত্র, ভাইরাল ভিডিও

English summary
Kejriwal government reduce VAT on diesel major relief to common people of Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X