• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ন্যাশনাল ফ্রন্ট তৈরি করতে ব্যর্থ , বিজেপির বিরুদ্ধে লড়তে নতুন দল তৈরির পথে কেসিআর

Google Oneindia Bengali News

তিনি ভেবেছিলেন জাতীয় রাজনীতির মুখ হয়ে উঠবেন। সেই চেষ্টা এখনও জারি রয়েছে তাঁর। কিন্তু এটা কেসিআর বুঝতে পেরেছেন ন্যাশনাল ফ্রন্ট তৈরি আর সম্ভবত হবে না। সেই জায়গাটাই তৈরি হচ্ছে না। একসঙ্গে এক মঞ্চে আসছে না কোনও বিজেপি বিরোধী দল। যেখানে দলই তৈরি হচ্ছে না সেখানে তার প্রধান মুখ হয়ে ওঠাও যাচ্ছে না। তাছাড়া এর প্রধান মুখ হওয়ার দৌড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ও ভালরকম এগিয়ে রয়েছেন। তাই প্রতিদ্বন্দ্বিতাও রয়েছে। তাই এবার এই বিজেপি বিরোধী মঞ্চ তৈরির জন্য সম্ভবত এবার একটি নতুন দল তৈরি করতে চলেছেন কেসিআর, এমনটাই খবর সূত্রের।

ন্যাশনাল ফ্রন্ট তৈরি করতে ব্যর্থ , বিজেপির বিরুদ্ধে লড়তে নতুন দল তৈরির পথে কেসিআর

ন্যাশনাল ফ্রন্টের কোনও অগ্রগতি হয়নি। তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও অনেক চেষ্টা করেছিলেন তা গড়ার কিন্তু কোনও লাভ হয়নি। তাই তিনি এবার একটি জাতীয় দল তৈরি করার কথা ভাবছেন। সেদিকেই তিনি মন দিয়েছেন বলে জানা গিয়েছে। ১৯ জুন তেলাঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) কার্যনির্বাহী বর্ধিত সভায় এই বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

টিআরএস প্রধান শুক্রবার রাজ্যের মন্ত্রী এবং দলের সিনিয়র নেতাদের সাথে ম্যারাথন বৈঠক করেন এই বিষয়ে। ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) প্রস্তাবে সবাই সম্মত হয়েছেন বলে জানা গিয়েছে। ভারতের নির্বাচন কমিশনে নতুন দল নথিভুক্ত করার প্রক্রিয়া শীঘ্রই শুরু হতে পারে। কেসিআর, টিআরএস সুপ্রিমো হিসাবে বেশ জনপ্রিয়। জুনের শেষে নয়াদিল্লিতে একটি নতুন দলের আনুষ্ঠানিক ঘোষণা করতে চাইছেন তিনি।

টিআরএস নেতৃত্ব বিআরএসের জন্যও টিআরএস 'গাড়ি' প্রতীকটিপেতে আগ্রহী বলে জানা গিয়েছে। জাতীয় রাজধানীতে টিআরএস অফিসটি প্রস্তাবিত জাতীয় পার্টির সদর দফতর হিসাবে কাজ করবে। দলীয় সূত্র জানিয়েছে এমনটাই।

কেসিআর, ইতিমধ্যেই জাতীয় রাজনীতিতে বড় ভূমিকা পালনের অভিপ্রায় ঘোষণা করেছেন। ছয় ঘন্টারও বেশি সময় ধরে তার ঘনিষ্ঠ সহযোগীদের সাথে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তিনি আলোচনা করেছেন। প্রস্তাবিত দলের নাম বিআরএস রাখার জন্য দলীয় বিধায়কের প্রস্তাবে তিনি সম্মত হয়েছেন বলে জানা গিয়েছে।

গত মাসে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিদ কেজরিওয়াল, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জনতা দল (এস) নেতা দেবগৌড়ার সাথে তার বৈঠকের পরে, কেসিআর বলেছিলেন যে দেশে শীঘ্রই নতুন আলোড়নের সৃষ্টি হবে। বলা যেতে পারে এটাই ছিল তাঁর বক্তব্যের ইঙ্গিত।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন যে কেসিআর একটি জাতীয় বিকল্প তৈরির জন্য একটি প্ল্যাটফর্মে বিজেপি-বিরোধী এবং কংগ্রেস-বিরোধী শক্তিগুলিকে আনতে চেষ্টা করেছিলেন। তা ব্যর্থ হওয়ার পরে তিনি আলাদা জাতীয় দল তৈরি করার সিদ্ধান্ত নেন।

যদিও তিনি গত কয়েক মাসে শিবসেনা, ডিএমকে, আরজেডি, এসপি এবং জেডি (এস) সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সাথে একাধিক বৈঠক করেছেন, তবে বিজেপি এবং কংগ্রেস উভয়ের বিকল্প হিসাবে একটি ফ্রন্ট গঠনের বিষয়ে কোনও ঐক্যমতে পৌঁছানো যায়নি। .

এটাও লক্ষণীয় যে কেসিআর এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা ব্যানার্জির মধ্যে বহু প্রতীক্ষিত বৈঠক হয়নি এবং অতীতে চেষ্টা করা সত্ত্বেও কেসিআর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকতে পারেননি। মন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি বোর্ডে রয়েছেন কারণ বিজেডি এবং ওয়াইএসআরসিপি উভয়ই মূল বিলগুলিতে নরেন্দ্র মোদী সরকারকে সমর্থন অব্যাহত রেখেছে৷

বলা হচ্ছে যে কেসিআর তার ফ্রন্ট গঠনের পরিকল্পনা ছেড়ে দিয়েছে এপ্রিলে টিআরএস প্লেনারির সময়।দলের ২১ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত টিআরএসের দিনব্যাপী পূর্ণাঙ্গ সভায় তিনি একটি জাতীয় দল গঠনের ইঙ্গিত দিয়েছিলেন। কেসিআর প্লেনারিতে বলেছিলেন যে কিছু বিধায়ক পরামর্শ দিয়েছিলেন যে টিআরএসকে বিআরএসে পরিবর্তন করা উচিত। প্লেনারিতে বক্তৃতাকারী নেতারা কেসিআরকে জাতীয় রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালনের আবেদন জানিয়ে বলেছিলেন যে দেশে তার মতো একজন দূরদর্শী নেতা দরকার। এখন সেই কাজ পূরন করার চেষ্টা করছেন তিনি।

English summary
kcr to make a new party says the source
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X