• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপিকে ঠেকাতে নতুন পরিকল্পনা কেসিআরের , শুরু নতুন অঙ্কে নির্বাচনের প্রচার

Google Oneindia Bengali News

ভারতীয় জনতা পার্টি তেলাঙ্গানায় নির্বাচনী প্রচার শুরু করেছে। বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে মুসলিম তোষণের জন্য় তাঁর পার্টির দিকে আঙুল তুলেছেন। এদিকে, রাজ্যের ক্ষমতাসীন তেলাঙ্গানা রাষ্ট্র সমিতি তাদের নিজস্ব ভিন্ন রাজনৈতিক কৌশলে কাজ শুরু করেছে।

 বিজেপিকে ঠেকাতে নতুন পরিকল্পনা কেসিআরের , শুরু নতুন অঙ্কে নির্বাচনের প্রচার

কেসিআর জাতীয় রাজনীতিতে নিজের জন্য একটি বড় ভূমিকা তৈরি করতে শুরু করেছেন। তার মেয়ে এবং নিজামবাদের এমএলসি কবিতা কালভাকুন্তলাও এই কাজে যোগ দিয়েছেন।কবিতা কালভাকুন্তলা বিজেপির উত্থাপিত হিন্দুত্ব চ্যালেঞ্জ মোকাবেলায় টিআরএসের মুখ হয়ে উঠেছেন। তিনি বিজেপির দলের বিরুদ্ধে তার আক্রমণাত্মক অবস্থান বজায় রেখেছেন।

রাজ্যের জনপ্রিয় ফুল উৎসব বাথুকাম্মা এবার ধুমধাম করে পালিত হল। কবিতা এই উৎসবকে আন্তর্জাতিক স্তরের সঙ্গে যুক্ত করে এবং একটি প্রতিনিধি দল দুবাইয়ে নিয়ে যায়। এখানে, 'জয় হিন্দ, জয় তেলাঙ্গানা এবং জয় কেসিআর' স্লোগানের মধ্যে বুর্জ খলিফায় উদযাপনগুলি প্রদর্শিত হয়েছিল। গত সপ্তাহে, তাকে নিজামবাদের লক্ষ্মী নরসিংহ স্বামী মন্দিরে 'মহা কুম্ভাভিষেক' করতে দেখা গেছে। তিনি মুখ্যমন্ত্রীর জন্মদিনে তিরুমালা মন্দির পরিদর্শন করেন, হায়দ্রাবাদের চারমিনারের পাশে অবস্থিত ভাগ্যলক্ষ্মী মন্দির পরিদর্শন করেন। এছাড়াও মহারাষ্ট্রের নাসিক এবং উত্তরপ্রদেশের বারাণসী পরিদর্শন করেছেন। 'চিন্না হনুমান জয়ন্তী' থেকে 'পেদ্দা হনুমান জয়ন্তী' পর্যন্ত ৪১ দিনের জন্য 'হনুমান চালিসা পারায়ণম' করার আহ্বান জানানো হয়েছে।

কবিতা তার বাবার রাজনৈতিক কর্মজীবনে ভাগ্যবান বলে বিবেচিত মন্দিরগুলির সংস্কারের দায়িত্বও নিয়েছিলেন। সম্প্রতি তাদের একটিতে ছয় দিনের মহাযজ্ঞও করা হয়। মন্দিরের উদ্বোধনের জন্য পার্টির প্রতিটি আমন্ত্রণে সম্প্রতি বিশদ বিবরণ দেওয়া হয়েছে যে প্রতিটি আচার 'আগাম শাস্ত্র' (মন্দিরের আচার) অনুসারে হয়েছিল এবং রাজ্য জুড়ে পুরোহিতদের দ্বারা সম্পাদিত গুরুত্বপূর্ণ আচারগুলি ছিল চন্দন অভিষেক, নরসিংহ৷ তাঁকে 'হবনাম' করার জন্য ডাকা হয়েছিল৷ ' এবং হয়'বিশাখাবেশ আরাধনা'।

স্বামী অনিল কুমার ছাড়াও মুখ্যমন্ত্রীর স্ত্রী শোভাও এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। নিজামবাদে একটি সংস্কার করা মন্দিরের উদ্বোধনে সভাপতি ও মন্ত্রীদের সহ সিনিয়র দলের নেতাদের উপস্থিতি দলীয় বিষয়ে, বিশেষ করে নিজামবাদ এবং কামারেডির মতো জেলাগুলিতে কবিতার সাম্প্রতিক ক্রমবর্ধমান প্রভাবকে নির্দেশ করে৷

দলের একজন নেতা বলেছেন যে কবিতা শুধুমাত্র আস্থা ও সতর্কতার সাথে মুখ্যমন্ত্রীর পরিকল্পনাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং বাস্তবায়ন করছেন। বিশেষ করে বিজেপির আক্রমণাত্মক প্রচারের মুখে হিন্দু ভোটারদের কাছে দলের ভাবমূর্তি নরম করার চেষ্টা করছে দলটি।

তিনি নারীদের 'সিঁদুর' এবং 'হিজাব' পরার অধিকারের কথা বলেছেন। তার জনসভায়, তিনি প্রায়শই ঘোষণা করেছেন যে টিআরএস 'জয় শ্রী রাম'-এর সাথে 'জয় হনুমান' বলবে এবং এটি বিজেপিকে রাজ্যে হিন্দুদের বিভক্ত করার পরিকল্পনায় সফল হতে দেবে না।

তেলাঙ্গানায় প্রায় ১৪ শতাংশ মুসলমান রয়েছে। টিআরএস ২০২৩ সালে কংগ্রেস এবং বিজেপির মধ্যে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা দেখতে প্রস্তুত। বিজেপি ২০১৯ সালে চারটি লোকসভা আসন জিতেছে এবং পরবর্তীতে দুব্বাকা এবং হুজুরাবাদের দুটি উপনির্বাচনেও জিতেছে। ভোট ভাগ বৃদ্ধির পর হায়দরাবাদ পৌরসভা নির্বাচনেও বিজেপির ভোট ভাগ বেড়েছে। এখন বিজেপির চোখ রাজ্যের দিকে।

রাজনৈতিক বিশ্লেষক জাকির শেখ উল্লেখ করেছেন যে বিজেপিকে ২০১৮ সালে ১৯.৪৫ শতাংশ ভোট শেয়ার থেকে ২০২৩ সালে ৪০ শতাংশে যেতে হবে। ২০১৪থেকে ২০১৮ সাল পর্যন্ত কেসিআর-এর কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে যা বিজেপির জন্য একটি কঠিন চ্যালেঞ্জ হব্ব।

তেলেঙ্গানায়, ১১৯টি আসনের মধ্যে ৩৫টিরও বেশি আসনে মুসলিমদের শক্ত দখল রয়েছে। রাজ্যের অনেক জেলায় মুসলিম জনসংখ্যা ৩.৫ শতাংশ থেকে ১২.৫ শতাংশ পর্যন্ত। কবিতা যা করছেন তা কেসিআর কে নিশ্চিত করতে সাহায্য করবে যে রাজ্যের কোথাও হিন্দু সম্প্রদায় বিচ্ছিন্ন না হয়, কিন্তু এখানেও মোদইর অনেক ভক্ত রয়েছে এবং আরএসএসের উপস্থিতি দীর্ঘদিন ধরে রয়েছে। নিজেকে এমন একজন হিসাবে প্রতিষ্ঠিত করে যিনি বিশ্বাস এবং সংস্কৃতির গুরুত্ব বোঝেন, বিশেষত রাজ্যের হিন্দুদের, কবিতা টিআরএস রাজনৈতিক জায়গায় নিজের জন্য একটি কুলুঙ্গি তৈরি করছেন, যা তার পরিবারের পুরুষ সদস্যদের আধিপত্য দেখেছে।

English summary
kcr special plan to restrict bjp on Telangana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X