• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'নিজের লোকেদের সঙ্গে যুদ্ধ করতে পারব না!' কাশ্মীরি পণ্ডিতরা এবার সরব হচ্ছেন কোন দাবিতে

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ জানিয়েছেন যে যতক্ষণ না রাজ্যের তকমা জম্মু ও কাশ্মীর পাচ্ছে, ততক্ষণ তিনি রাজনীতির ময়দানে ভোটে অংশ নেবেন না। কাশ্মীর নিয়ে কার্যত একই সুর সেখানের ভূমিপুত্র পণ্ডিতদের।

 কাশ্মীরি পণ্ডিতদের দাবি

কাশ্মীরি পণ্ডিতদের দাবি

রাতারাতি এক অগ্নিগর্ভ পরিস্থিতিতে নিজের ভিটে মাটি ছেড়ে আসার দুঃখ আজও কাশ্মীরি পণ্ডিতদের সন্তানরা বংশ পরম্পরায় অনুভব করেন। ভারতের এক অভিশপ্ত সময়ে কাশ্মীরি পণ্ডিতরা ভূস্বর্গ ছেড়ে আসতে বাধ্য হন। তবুও কাশ্মীরের প্রতি তাঁদের টান কমেনি । আর সেই আত্মসংযোগ থেকেই এবার তাঁরা কাশ্মীরকে রাজ্যের তকমা ফিরিয়ে দিতে দাবি করছেন।

স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি

স্পেশ্যাল স্ট্যাটাসের দাবি

কাশ্মীরি পণ্ডিতদের গোষ্ঠী 'রিকনসিলিয়েশন, রিলিফ, রিহ্যাবিলিটেশন' নামক সংগঠব কাশ্মীরে স্পেশ্যল স্ট্যাটাস দাবি করেছে। কার্যত বর্তমান সরকারের কাশ্মীর ঘিরে পদক্ষেপকে সমালোচনা করেই তাঁরা এই দাবি করেছেন।

পণ্ডিতরা কোন বক্তব্য রেখেছেন?

পণ্ডিতরা কোন বক্তব্য রেখেছেন?

পণ্ডিতদের দাবি, ভারতীয় সংবিধান সকলের জন্য সামানাধিকারের বার্তা দেয়। ধর্ম, বর্ণ, জাতি, এলাকা, রাজনৈতিক বিভেদের ভিত্তিতে সেক্ষেত্রে ভেদাভেদ উচিত নয়। পাশাপাশি তাঁদের বক্তব্য, ' এর আগে কাশ্মীরকে এতটা নিচে কখনওই করা হয়নি। এটা গণতন্ত্র নয়।'

'নিজের লোকেদের সঙ্গে যুদ্ধ ..'

'নিজের লোকেদের সঙ্গে যুদ্ধ ..'

' রাজনৈতিক পরিস্থিতির সমাধান সেনা দিয়ে হয়না। ' এভাবেই কাশ্মীরের ৩৭০ ধারা অবলুপ্তি ও তার পরবর্তী পর্যায়ে ভূস্বর্গের পরিস্থিতি নিয়ে মুখ খোলেন কাশ্মীরি পণ্ডিতরা। তাঁদের বক্তব্য ,' নিজের লোকেদের সঙ্গে যুদ্ধে যেতে পারব না।' উল্লেখ্য, ১৯৮৯ সালে বহু কাশ্মীরে ভূস্বর্গ ছেড়ে চলে আসতে বাধ্য হন। আর সেই প্রেক্ষাপটকে সঙ্গে নিয়ে বহু বুকচাপা কান্নাও রয়ে গিয়েছে সম্প্রদায়ের মধ্যে। তারপরও কাশ্মীর নিয়ে এই বার্তা দিয়েছেন পণ্ডিতরা।

অন্যান্য রাজ্যের উদাহরণ

অন্যান্য রাজ্যের উদাহরণ

তাঁদের দাবি, কাশ্মীর বাদে, অরুণাচ ল প্রদেশ, হিমাচলপ্রদেশ সহ একাধিক রাজ্য স্পেশ্যাসল স্টেটাস ভোগ করে। ৩৭১, ৩৭১ এর এ , ৩৭১ এর এইচ ধারায় স্পেশ্যাল ক্যাটোগোরি ভোগ করছে দেশের ১০ টি রাজ্য। সেক্ষত্রে কাশ্মীরেও এই স্পেশ্যাল স্ট্যাটাস ফিরিয়ে দেওয়া হোক বলে দাবি করেন কাশ্মীরি পণ্ডিতরা।

ইউজিসির পরীক্ষা নির্দেশিকা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে নালিশ মুখ্যমন্ত্রীর

অনলাইনের ক্লাসে সমস্যা! রাজ্যের সরকারি স্কুলের নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য নতুন ভাবনা

English summary
Kashmiri Pundits wants restoration of state hood for jammu and kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X