India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাশ্মীর থেকে বের করে নিয়ে যান... রাহুলের মৃত্যুর পর চিঠি লিখলেন কাশ্মীরি পণ্ডিতরা

Google Oneindia Bengali News

গুলি করে খুন করা হয়েছে কাশ্মীরি পণ্ডিত রাহুল ভাটকে। আর সেই ঘটনার পরই আশঙ্কা পারকাশ করছেন কাশ্মীরের পণ্ডিতরা। অবিলম্বে যাতে তাঁদের কাশ্মীর থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়, সেই দাবিই জানানো হয়েছে। রাহুল ভাট কজন সরকারি আধিকারিক ছিলেন। তাঁর মৃত্যুর পর কাশ্মীরের সেই সব পণ্ডিত যাঁরা মূল সরকারি চাকরি করেন, তাঁরাই চিঠি দিয়েছেন লেফট্যানেন্ট গভর্নরকে মনোজ সিনহাকে।

 রাহুলের মৃত্যুর পর চিঠি লিখলেন কাশ্মীরি পণ্ডিতরা

বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে রাহুল ভাট নামে ওই কাশ্মীরি পণ্ডিতকে গুলি করে খুন করে জঙ্গিরা। মৃত ব্যক্তি বাদগামে জেলার রেভিনিউ বিভাগে কাজ করতেন। সেই ঘটনার পরই এই চিঠি দেওয়া হয়েছে। কাশ্মীরের বহু পণ্ডিত পিএম প্যাকেজ এমপ্লয়িজ হিসেবে কাজ করেন ও অন্যান্যরা নন-পিএম প্যাকেজ এমপ্লয়িজ হিসেবে কাজ করেন।

তাঁরা চিঠিতে লিখেছেন, আমাদের অনুগ্রহ করে কাশ্মীর থেকে নিরাপদে বের করে নিয়ে যান। আপনি যদি কিছু করতে না পারেন তাহলে আমরাও গণ ইস্তফা দেওয়ার জন্য তৈরি। যে সব কাশ্মীরি পণ্ডিত সরকারি চাকরি করেন, তাঁদের একটা সংগঠন হল এই পিএম প্যাকেজ এমপ্লয়িজ। তাঁদের তরফেই লেফট্যানেন্ট গভর্নরকে মনোজ সিনহাকে এই চিঠি দেওয়া হয়েছে।

তাঁরা লিখেছেন, আমরা বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে বসবাস করতে রাজি আছি, শুধু কাশ্মীর থেকে বেরতে চাই। প্রতিনিয়ত আমাদের কাউকে না কাউকে হত্যা করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে কাশ্মীরের তহশিলদারের অফিসের মধ্যেই রাহুলকে খুন করে জঙ্গিরা। মৃত ব্যক্তি কাশ্মীরি পণ্ডিত সোসাইটির সদস্য বলেও জানা গিয়েছে। অন্যদিকে রাহুল নামে ওই ব্যক্তির স্ত্রী মীনাক্ষী জানিয়েছেন, তাঁর স্বামী বেশ কিছু দিন ধরেই প্রাণের আশঙ্কা করছিলেন। তাঁকে যে খুন করা হতে পারে, এমন ধারণা তাঁর আগেই তৈরি হয়েছিল। বদলি চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠিও দিয়েছিলেন তিনি। কিন্তু তাঁকে বদলি করা হয়নি বলেই দাবি মীনাক্ষীর। তাঁর অভিযোগ, কেন্দ্রের শাসকদলস তথা বিজেপি রাজনীতির স্বার্থে কাশ্মীরি পণ্ডিতদের ব্যবহার করতে চাইছে।

গুলি চালানোর ঘটনা জানায় কাশ্মীর জোন পুলিস। এরপরেই গোটা উপত্যকায় জোর তল্লাশি অভিযান শুরু করে সেনাবাহিনী, বাড়ানো হয়েছে নিরাপত্তাও। ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। গত মাসেও সোপিয়ানে এক কাশ্মীরি পণ্ডিত বিক্রেতার উপর হামলা চালিয়েছিল জঙ্গিরা।

যদিও সেবার প্রাণে বেঁচে গিয়েছিলেন ওই ব্যক্তি। এ দিকে, এ ভাবে জঙ্গিদের গুলিতে কাশ্মীরি পণ্ডিতের খুনের ঘটনার জেরে অশান্তি বাড়ছে উপত্যকায়। বদগামই শুধু নয় বিভিন্ন এলাকায় দফায় দফায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলে শুক্রবার দিনভর। হিন্দু পণ্ডিতের খুনের প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয় জম্মুতেও।

English summary
Kashmiri Pandits sends letter, demand evacuation from Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X