• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে 'বন্দি' মাকে টিফিনবক্সের রুটিতে কী পাঠাতেন মেহবুবা-কন্যা! খবর ঘিরে চাঞ্চল্য

শোনা যায়, স্বাধীনতা আন্দোলনের কারাবন্দি বহু সঙ্গীদের কাছে জেলের বাইরে থেকে স্বাধীনতাকামীরা রুটির মাধ্যমে 'চিঠি' পাঠাতেন। বলা ভালো , রুটিতে বার্তা লিখে পাঠাতেন। আর সেই থেকেই নাকি 'চিঠি চাপাটি' কথাটি বহুল প্রচারিত। সেই ঘটনার আজ কয়েকশো বছর পরেও রুটিকে 'চিঠি' হিসাবে বার্তা পাঠানোর প্রক্রিয়া যে এখনও চালু রয়েছে এদেশে, তা আরও একবার প্রমাণ করে দিল কাশ্মীরের এক ঘটনা। এই ঘটনা এক মা ও মেয়ের। আরও বিস্তারিত বললে, বলা যায়, 'বন্দি' প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর মেয়ে র সংযোগ রাখার ঘটনা।

টিফিনবক্সে যেত চিঠি-চাপাটি!

টিফিনবক্সে যেত চিঠি-চাপাটি!

একটি মোড়ানো রুটি। আর তারমধ্যে থাকত একটি চিঠি। সেই চিঠির অপেক্ষায় 'বন্দি' মেহবুবা মুফতি বসে থাকতেন 'আটক' হওয়ার পর থেকে। টিফিন বন্দি এই চিঠি আসত তাঁর মেয়ে ইলতিজার কাছ থেকে। এইভাবে গত ৬ মাস মায়ের সঙ্গে কথা বলে ইলতিজা। আর সোশ্যাল মিডিয়ায় ইলতিজা নিজেই এই কথা জানান।

'মাকে যখন বন্দি করা হল.. '

'মাকে যখন বন্দি করা হল.. '

ইলতিজা একটি সোশ্যাল মিডিয়া সাইটে জানিয়েছেন , যেদিন তাঁর মা মেহবুবা মুফতিকে ধরে নিয়ে যাওয়া হয় ,সেই দিন থেকে আগামী বহুদিন হতবাক ছিল ইলতিজা। এরপরই তিনি জানতে পারেন যে তাঁর মায়ের জন্য পাঠানো যাবে বাড়ির তৈরি খাবার। আর সেই সময়ই ইলতিজার দিদিমা টিফিনবক্সে রুটির মধ্যে বার্তা পাঠানোর কথা ভাবেন। আর সেই ভাবনায় মদত দেন ইলতিজা। রুটির ভিতর চিঠিতে সংযোগ রক্ষা করতে থাকেন মা মেহবুবার সঙ্গে।

কাশ্মীর নিয়ে ক্ষোভ ইলতিজার

কাশ্মীরে ৩৭০ ধারার পরবর্তী সময়ে ১৮০ দিন ধরে কাশ্মীর বন্ধ। আর তার জেরেই কাশ্মীরে মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে বলে দাবি করেন মেহবুবা কন্যা ইলতিজা। কাশ্মীরের অর্থনৈতিক পরিস্থিতিও যে খুব একটা ভালো নয়, তাও নিজের পোস্টে জানিয়েছেন ইলতিজা।

রামমন্দির নির্মাণে তোড়জোর তুঙ্গে, ট্রাস্টের প্রথম বৈঠকের স্থান চূড়ান্ত!

English summary
Kashmir situation:in Detention centre how Mehbooba Mufti communicated with daughter Iltija
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X