• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হিজাব পরলে দেওয়া যাবে না পরীক্ষা, জানালেন কর্ণাটকের মন্ত্রী

Google Oneindia Bengali News

কর্ণাটকে হিজাব বিতর্ক থামতেই চাইছে না। এত মাস পরে ফের আরও একবার সেখানে মাথাচারা দিল হিজাব বিতর্ক। তাও তা সামনে এসেছে রাজ্যের প্রতিমন্ত্রীর সৌজন্যে। তিনি বলেছেন রাজ্যের বার্ষিক পিইউসি পরীক্ষায় যদি কেউ হিজাব পড়ে আসে তাহলে তাঁকে পরীক্ষা দিতে দেওয়া হবে না। ইউনিফর্মেই তাঁকে পরীক্ষা দিতে হবে।

ঘটনা কেমন ?

ঘটনা কেমন ?

হিজাব পরা ছাত্রদের কর্ণাটকে গুরুত্বপূর্ণ বার্ষিক পিইউসি পরীক্ষা লিখতে দেওয়া হবে না, মঙ্গলবার শিক্ষা প্রতিমন্ত্রী বিসি নাগেশ এমনটাই বলেছেন। তিনি যোগ করেছেন, "সমস্ত ছাত্রদের অবশ্যই ইউনিফর্মের নিয়ম মেনে চলতে হবে, হিজাব পরা ছাত্রদের অনুমতি দেওয়া হবে না,"

হিজাব বিতর্কের মধ্যে হয় এসএসএলসি পরীক্ষা

হিজাব বিতর্কের মধ্যে হয় এসএসএলসি পরীক্ষা

হিজাব বিতর্কের মধ্যে সফলভাবে এসএসএলসি (শ্রেণি দশম) পরীক্ষা পরিচালনা করার পরে, কর্ণাটক সরকার রাজ্যে ২২ এপ্রিল থেকে ১৮ মে পর্যন্ত গুরুত্বপূর্ণ পিওইউসি পরীক্ষা আয়োজন করতে প্রস্তুত৷ প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা বিভাগ থেকে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রায় ৬লক্ষ ৮৪ হাজার ২৫৫ জন শিক্ষার্থী পরীক্ষার জন্য নথিভুক্ত হয়েছে। বিতর্কের পুনরুত্থানের সম্ভাবনার মধ্যে পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

হিজাব পরার অনুমতি খারিজ

হিজাব পরার অনুমতি খারিজ

প্রধান বিচারপতি রিতু রাজ অবস্থির নেতৃত্বে কর্ণাটক হাইকোর্টের বিশেষ বেঞ্চ শ্রেণিকক্ষে হিজাব পরার অনুমতি চেয়ে শিক্ষার্থীদের আবেদন খারিজ করে দিয়েছে। বেঞ্চ আরও উল্লেখ করেছে যে হিজাব পরা ইসলামের একটি অপরিহার্য অংশ নয়।

হিজাব বিতর্ক এবং পরীক্ষা

হিজাব বিতর্ক এবং পরীক্ষা

উডুপি প্রি-ইউনিভার্সিটি কলেজে ছয়জন ছাত্রের সাথে হিজাব বিতর্ক শুরু হয় এবং রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ে একটি সংকটের দিকে। এটি আন্তর্জাতিক সংবাদও করেছে। কর্ণাটক সরকার ভারী পুলিশি কভার এবং পরীক্ষা কেন্দ্রে হিজাব নিষিদ্ধ করে এসএসএলসি পরীক্ষা পরিচালনা করে। বিভাগটি জানিয়েছে যে ১০৭৬ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। মোট ৩লক্ষ ৪৬ হাজার ৯৩৬ জন ছেলে এবং ৩ লক্ষ ৩৭ হাজার ৩১৯ জন মেয়ে পরীক্ষা দিচ্ছে। ৭৪ জন শিক্ষার্থী অটিজমে আক্রান্ত, ৩৭৭ জন শ্রবণ প্রতিবন্ধী, ৩৭১ জন শেখার অক্ষমতা, ৬৮৩ জন লোকোমোটর প্রতিবন্ধী (এক স্থান থেকে অন্য জায়গায় যেতে সমস্যা), ১২৮ জন মানসিক প্রতিবন্ধকতা, ১০৩ জন বহুবিধ প্রতিবন্ধী, ৪৮ জন বাক প্রতিবন্ধী, ৩৫৫ জন দৃষ্টি প্রতিবন্ধী (অন্ধত্ব) এবং ৫ জন। দৃষ্টি প্রতিবন্ধী (নিম্ন দৃষ্টি) শিক্ষার্থীরাও পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়েছে।

ব্যবহারিক ল্যাব পরীক্ষা ১০৩০টি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবং ২ লক্ষ ৬৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী এতে অংশ নেবে। পরীক্ষার হলে শিক্ষার্থীদের মোবাইল নিয়ে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। সুপারভাইজারদের একটি ক্যামেরা ছাড়া একটি মৌলিক সেট বহন করার অনুমতি দেওয়া হয়। নিরাপত্তার সাথে কোন সুযোগ না নিয়ে, বিভাগটি সমস্ত পরীক্ষা কেন্দ্রে পুলিশ নিরাপত্তা কভার চেয়েছে এবং সমস্ত পরীক্ষার কাজ পুলিশ ব্যান্ডোবাস্টে করা হবে। পরীক্ষা কেন্দ্রের আশেপাশের ২০০ মিটার এলাকাকে নিষিদ্ধ এলাকা হিসেবে ঘোষণা করা হবে।

English summary
karnataka minister says hijab will be not allowed in puc exams
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X