India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হিজাব ব্যানের বিরোধিতা করায় ২৪ ছাত্রীকে বরখাস্ত! বাড়ানো হল নিরাপত্তা

Google Oneindia Bengali News

24 girl students suspended: ফের একবার হিজাব বিতর্ক! কর্নাটকের ম্যাঙ্গালুরু'র একটি কলেজের ২৪ ছাত্রকে সাসপেন্ড করার সিদ্ধান্ত। সাসপেন্ড হওয়া ছাত্রীরা সবাই উপ্পিনংদী গর্ভমেন্ট ফাস্ট গ্রেড কলেজের পড়ুয়া বলে জানা যাচ্ছে। গাইডলাইন না মানার কারণেই এই ২৪ জনকে বহিস্কার করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে নতুন করে হিজাব বিতর্ক তৈরি হওয়াতে বিভিন্ন কলেজকে এই বিষয়ে কড়া নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

হিজাব নিষিদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ

হিজাব নিষিদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ

জানা যাচ্ছে, সাসপেন্ড হওয়া ওই ২৪ জন ছাত্রী গত সপ্তাহে হিজাব বন্ধ হওয়ার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিল। এমনকি সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের হুমকি পর্যন্ত দেয়। আর এরপরেই আন্দোলনকারী ওই ছাত্রীদের ক্লাস থেকে বহিস্কার করা হয়। কিন্তু এই সিদ্ধান্তের প্রতিবাদেও তাঁরা বিক্ষোভ দেখান। যা নিয়ে নতুন করে অশান্তির একটি আশঙ্কা তৈরি হয়।

কলেজ কমিটি এই সিদ্ধান্ত নেয়-

কলেজ কমিটি এই সিদ্ধান্ত নেয়-

কার্যত এহেন ঘটনার পরে তীব্র অস্বস্তি ছড়িয়ে পড়ে কলেজ চত্বরে। যদিও এই ঘটনার পরেই জরুরি ভিত্তিতে কলেজে একটি বৈঠক হয়। আর সেখানেই অর্থাৎ কলেজ কমিটি ওই সমস্ত ছাত্রীদের সাসপেন্ড করে দেওয়ার সুযোগ নেয়। গাইডলাইন না মানার কারণেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। যদিও গত কয়েকদিন আগের এই ঘটনার পরেই প্রত্যেক কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে বলেই খবর।

হিজাব কোনও ধার্মিক প্রথা হতে পারে না।

হিজাব কোনও ধার্মিক প্রথা হতে পারে না।

বলে রাখা দরকার, কর্নাটক সরকারের তরফে স্কুল এবং কলেজগুলির জন্যে বিশেষ নির্দেশিকা জারি করা হয় থাকে। যেখানে ছাত্র-ছাত্রীদের ইউনির্ফম পড়া একেবারে বাধ্যতামূলক করে দেওয়া হয়। তবে এর মধ্যেও হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি চাইছে একটি মহল। বলে রাখা প্রয়োজন কর্ণাটক হাইকোর্ট স্কুল ও কলেজগুলিতে হিজাব পরা নিষিদ্ধ করার পাশাপাশি রাজ্য সরকারের আদেশকেই বহাল রেখেছে। এই সংক্রান্ত মামলার শুনানিতে হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, হিজাব পড়া কোনও ধার্মিক প্রথা হতে পারে না।

বারবার একই ঘটনার পুনরাবৃত্তি

বারবার একই ঘটনার পুনরাবৃত্তি

বলে রাখা প্রয়োজন, গত মাসখানেক আগে হিজাব পরে আসায় কলেজে ১২ জন পড়ুয়াকে প্রবেশ করতে বাধা দেয় খোদ কলেজ কর্তৃপক্ষ। পড়ুয়াদের বলা সত্ত্বেও তাঁরা হিজাব খুলতে চাননি বলেই প্রবেশে বাধা দেওয়া হয়েছে, এমনটাই জানিয়েছেন তাঁরা। ম্যাঙ্গালুরু শহরের একটি বিশ্ববিদ্যালয়ে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। আর সেই বিতর্কের মধ্যেই আরও একটি ঘটনা। বারবার একই ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। তবে এই ঘটনার পরেই সে রাজ্যের বিভিন্ন জায়গাতে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

প্রতীকী ছবি

নুপুর শর্মাকে সমন মুম্বরা পুলিশের, ২২ জুনের মধ্যে হাজিরার নির্দেশনুপুর শর্মাকে সমন মুম্বরা পুলিশের, ২২ জুনের মধ্যে হাজিরার নির্দেশ

English summary
Karnataka Hijab controversy: 24 college students suspended as they protest against Hijab ban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X