• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দু- চাকার আইনে সংশোধন করবে কর্নাটক, বাধা থাকবে না বাইকের পেছনে বসায়

  • By Soumik Bose
  • |

শীঘ্রই দু-চাকার গাড়ির নিয়মে সংশোধন করতে চলেছে কর্নাটক সরকার। কর্নাটক হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ১০০ সিসি-র কমে কোনও দু- চাকা গাড়ির পেছনে কেউ বসতে পারবে না। ১০০ সিসির গাড়িতে চালক ছাড়া আর কেউ বসতে পারবে না। কিন্তু আদালতের এই নির্দেশে প্রায় ২৫ শতাংশ গাড়িই এই নিয়মের গেরোয় পড়ে যাবে। ফলে কর্নাটক মোটর ভিকেল আইনে সংশোধন করে ১০০ সিসি থেকে কমিয়ে তা ৫০ সিসি করা হবে বলে জানা গিয়েছে।

দু- চাকার আইনে সংশোধন করবে কর্নাটক, বাধা থাকবে না বাইকের পেছনে বসায়

এই প্রস্তাব বেশ কিছুদিন আগেই পাশ হয়ে গেলেও নানা কারণে তা আটকে রয়েছে বলে জানা গিয়েছে। ট্রান্সপোর্ট কমিশনার বি দয়ানন্দ জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশ মানতে রাজ্য সরকার বাধ্য, কিন্তু এই নির্দেশ শুধুমাত্র নতুন গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য হবে, পুরনো গাড়িগুলির ওপর তার কোনও প্রভাব পড়বে না বলেই জানিয়েছেন তিনি। আইনে সংশোধন করে এই নিয়ম ১০০ সিসি থেকে কমিয়ে ৫০ সিসি করা নিয়ে রাজ্য সরকারকে নতুন করে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

দু- চাকার আইনে সংশোধন করবে কর্নাটক, বাধা থাকবে না বাইকের পেছনে বসায়

হাইকোর্টের নির্দেশ নিয়ে আপত্তি জানিয়েছে অনেক গাড়ি নির্মাতা সংস্থাই। এই সংস্থাগুলির দাবি,তাদের গাড়ি এমনভাবেই তৈরি যাতে ১০০ সিসি-র বাইকে দুজন চাপলে কোনও সমস্যাই হবে না। কিন্তু হাইকোর্টের রায়ে তাঁদের গাড়ির বিক্রি কমে গিয়েছে। অথচ তাদের তৈরি গাড়িগুলিতে কোনও সমস্যাই নেই বলে দাবি সংস্থাগুলির। এরপরই মোটর ভিকেল আইনে সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নয়া আইন কতদিনে কার্যকর হবে তা কেউই জানে না।

English summary
Karnataka motor vehicles will amend law on two wheelers below 100 cc in which carrying a pillion is not allowed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X