নয়া যুগের 'রাম'-এর স্রষ্টা ইনি, ভক্তদের হৃদয় ভেঙে নিলেন চির বিদায়

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

প্রয়াত ওল্ড মঙ্ক রামের প্রস্তুতকারক এবং মোহন মিকিন লিমিটেডের চেয়ারম্যান এবং এমডি কপিল মোহন। ৬ জানুয়ারি প্রয়াত হয়েছেন কপিল মোহন। হৃদরোগে আক্রান্ত হয়েই তিনি মারা গিয়েছেন বলে জানা গিয়েছে।

 নয়া যুগের 'রাম'-এর শ্রষ্ঠা ইনি, ভক্তদের হৃদয় ভেঙে নিলেন চির বিদায়

কপিল মোহন তৈরি করেছিলেন ওল্ড মঙ্ক রাম। ১৯৫৪ সালের ১৯ ডিসেম্বর বাজারে আনা হয়েছিল ওল্ড মঙ্ক রাম। এরপরেই বাজার বিস্তার লাভ কম্পানির ব্যবসা। তিনটি মদ তৈরির কারখানা, দুটি ব্রিউয়ারি এবং সারা দেশ ব্যাপী অসংখ্য ফ্রাঞ্চাইজি। ভারতে সস্তা রামগুলির মধ্যে অন্যতম এই ওল্ড মঙ্ক রাম তৈরি হত মোহন মিকিনে। এরপর বছরের পর বছর ধরে বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ করেছেন কপিল মোহন। তার মধ্যে রয়েছে মল্ট হাউস, ব্রেকফাস্ট ফুড, ফ্রুট প্রোডাক্ট এবং জুস।
 নয়া যুগের 'রাম'-এর শ্রষ্ঠা ইনি, ভক্তদের হৃদয় ভেঙে নিলেন চির বিদায়

ওল্ড মঙ্ক কপিল মোহনের মস্তিষ্ক প্রসূত। এছাড়াও তার সোলান নাম্বার ওয়ান এবং গোল্ডেন ইগলও তাঁর মস্তিষ্ক প্রসূত। যদিও নিজে কোনও রকমের মদ্যপানের মধ্যে ছিলেন না।

দীর্ঘ সময় ধরে ওল্ড মঙ্ক রাম, পৃথিবীর সব থেকে বেশি বিক্রিত রামের অন্যতম ছিল। একইসঙ্গে ভারতে তৈরি বিদেশি মদের মধ্যে অন্যতমও ছিল। যদিও, ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে ব্যবসা প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছিল।

মোহন মিকিন ২০১৪ সালে ৩৯ লক্ষ বোতল বিক্রি রাম বিক্রি করেছে। যা ১৯৬০ সালে বিক্রিত বোতলের সংখ্যার সমান। গুজব ছড়ায় কোম্পানি তাদের সব থেকে বেশি বিক্রিত মদ বাজার থেকে তুলে নিচ্ছে। বর্তমানে মোহন মিকিন লিমিটেডের বাৎসরিক টার্ন ওভার প্রায় ৪০০ কোটি টাকা।

English summary
Kapil Mohan, creator of Old Monk rum passes away

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.