• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিএএ-র প্রতিবাদে কানপুর আইআইটি-র পড়ুয়াদের স্লোগান দেশ বিরোধী, উষ্কে দিল বিতর্ক

সিএএ-র প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিও। দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে শুরু হয় আন্দোলন। তারপরে সেটি ছড়িয়ে পড়ে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও। উত্তর প্রদেশের কানপুর আইআইটির ছাত্ররাও আন্দোলনে সামিল হয়েছিল। তাঁরা স্লোগান তুলেছিলেন পাকিস্তানি কবি ফৈজ আহমেদ ফৈজের লেখা কবিতার সুরে। আর তাই নিয়ে উঠেছে দেশ বিরোধী স্লোগানের অভিযোগ।

সিএএ-র প্রতিবাদে কানপুর আইআইটি-র পড়ুয়াদের স্লোগান দেশ বিরোধী, উষ্কে দিল বিতর্ক

১৯৭৯ সালে জিয়া উল হকের শাসনের প্রতিবাদে পাকিস্তানে কবি ফৈজ আহমেদ ফৈজ লিখেছিলেন সব কখত গিরায়ে জায়েঙ্গে। বাস নাম রাখেঙ্গে আল্লা কা। হাম দেখেঙ্গে। যার অর্থ সব মূর্তি সরানো হবে শুধু থেকে যাবে আল্লা। একেই ভারত বিরোধী বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভাসি মন্ত শর্মা। তিনি অভিযোগ করেছেন দেশ বিরোধী স্লোগান দিচ্ছে কানপুর আইআইটির ছাত্ররা।

যদিও ছাত্ররা এই অভিযোগ অস্বীকার করেছে। তার প্রতিবাদে একটি সম্পাদকীয় প্রকাশ করেছে তারা। তাঁরা পাল্টা অভিযোগ করেছেন, তাঁদের আন্দোলনকে অকারণে সাম্প্রদায়িক চেহারা দেওয়া হচ্ছে. তাঁরা শুধু কবিতার অর্থটি বোঝানোর জন্য সেখান থেকে লাইন নিয়ে স্লোগান দিয়েছেন। এখানে দেশ বিরোধিতার কোনও জায়গা নেই।

English summary
Kanpur IIT students raised anti India slogan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X