• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কালাম ভিশন ২০২০: স্বাস্থ্যের উন্নতিতেই উন্নত ভারত মনে করতেন কালাম

ভারতের স্বাস্থ্য পরিষেবা উন্নতি চেয়েছিলেন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। ২০১০ সালের ১০ জানুয়ারি বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কালাম বলেছিলেন দেশের সর্বত্র স্বাস্থ্য পরিষেবা সমান ভাবে সুলভ করা উচিত। তাহলেই ভারত উন্নত হবে। জনসংখ্যার দিক েথকে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ। সেই নিরিখে স্বাস্থ্য পরিষেবা উন্নত হওয়া জরুরি বলে মনে করতেন তিনি।

কালাম ভিশন ২০২০: স্বাস্থ্যের উন্নতিতেই উন্নত ভারত মনে করতেন কালাম

উন্নত ভারতে মূল কারণই হতে হবে স্বাস্থ্য পরিষেবার উন্নতি। এটাই ছিল কালামের ভিশন ২০২০। তিনি জানিয়েছিলেন, অপুষ্টি, অপরিচ্ছন্নতা, স্বাস্থ্য পরিষেবার ঘাটতিই দেশের অধিকাংশ মানুষকে রোগাক্রান্ত করে রাখে। সেকারণেই দেশের স্বাস্থ্য পরিষেবা সুপরিকল্পিত ভাবে করার কথা বলেছিলেন তিনি। শুধু স্বাস্থ্য পরিষেরা উন্নতি ঘটালেই হবে না কালাম বলেছিলেন ওষুধের দামও কমাতে হবে যাতে তা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে এসে পড়ে। রাসায়নিক ওষুধের পাশাপাশি ভেষজ ওষুধের কথাও বলেছিলেন তিনি।

কালামের সেই স্বপ্ন পূরণেই মোদী সরকারের স্বাস্থ্য বিমা ঘোষণা বলে মনে করা হয়। এই স্বাস্থ্য বিমা এখন দেশের সর্ববৃহৎ সরকারি অর্থে দেওয়া স্বাস্থ্য বিমা বলে দাবি করা হয়ে থাকে। এতে দেশের প্রায় ১০ কোটি পরিবার ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা পেয়ে থাকেন।

English summary
Kalam Vission 2020: health is prime concern of APJ Abdul Kalam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X