• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১ জুন সূর্যের ‘উত্তর অয়নান্ত’, বছরের বৃহত্তম দিন সম্পর্কিত ১১ খুঁটিনাটি একনজরে

Google Oneindia Bengali News

সূর্যের গতিপথ কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখার মধ্যে সীমাবদ্ধ হওয়ায় পৃথিবীর সৌরপাদ বিন্দু কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখার মধ্যে সীমাবদ্ধ থাকে। তা কর্কটক্রান্তি রেখা অতিক্রম করে যেমন অধিক উত্তরে যেতে পারে না, তেমনি মকরক্রান্তি রেখা অতিক্রম করে অধিক দক্ষিণে যেতে পারে না। নিরক্ষরেখার উত্তরে কর্কটক্রান্তিতে এবং নিরক্ষরেখা দক্ষিণে মকরক্রান্তিতে সৌরপাদ বিন্দুর গমনের ঘটনাকেই বলা হয় অয়নান্ত। সেইমতো ২০২১-এর ২১ জুন সূর্যের উত্তর অয়ানান্ত। এদিন সূর্য নিরক্ষরেখা থেকে বা সবথেকে বেশি দূরে অবস্থান করব। এবং এদিনই পৃথিবীর উত্তর গোলার্ধে বছরের সবথেকে বড় দিন। দক্ষিণ গোলার্ধে ঠিক এক উল্টো।

Longest Day Of The Year : ২১ জুন পালিত হয় অয়ন দিবস হিসেবে,কিন্তু কী রয়েছে এই দিনের ভৌগোলিক গুরত্ব

২১/২১ হল এবার উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। এদিন সম্পর্কে এমন ১১টি তথ্য রয়েছে এখানে, যা অনেকেই জানেন না। দেখে নেওয়া যাক কী সেই ১১ তথ্য।

গ্রীষ্ম এবং শীত পৃথিবীর দু-প্রান্তে

গ্রীষ্ম এবং শীত পৃথিবীর দু-প্রান্তে

উত্তর গোলার্ধে সূর্যের আলোর বিচারে বছরের দীর্ঘতম দিন। আর গ্রীষ্মকাল। আর দক্ষিণ গোলার্ধে বছরের সবচেয়ে সংক্ষিপ্ত দিন এবং দক্ষিণ গোলার্ধে এই সময় শীতকাল।

বছরের প্রথম সলস্টাইস ২১ জুন

বছরের প্রথম সলস্টাইস ২১ জুন

সলস্টাইস বা অয়নান্ত বছরে দুবার ঘটে- জুন এবং ডিসেম্বরে। সামার সলস্টাইস জুনের ২১ তারিখ নাগাদ হয়ে থাকে। সূর্য কর্কটক্রান্তি রেখার উপর চলে যায়। আপর উইন্টার সলস্টাইস ২১-২২ ডিসেম্বর নাগাদ হয়। ওই দিন সূর্য ঠিক মকরক্রান্তি রেখার উপর অবস্থান করে।

যখন সূর্য স্থির থাকে বলে মনে হয়

যখন সূর্য স্থির থাকে বলে মনে হয়

সলস্টাইস এসেছে লাতিন শব্দ এসেছে সোল থেকে, যার অর্থ সান এবং সিস্টিয়ার। এই সিস্টিয়ারের অর্থ থামানো বা দাঁড়িয়ে থাকা। ২১ জুন পৃথিবীর উত্তরতম অবস্থানে পৌঁছে যায় সূর্য। এদিন কর্কটক্রান্তি রেখার উপরে সূর্য দাঁড়িয়ে রয়ছে বলে মনে হয়। উত্তর বা দক্ষিণে সরেনি। এরপরের দিন থেকে আবার দক্ষিণে যেতে শুরু করে সূর্য।

একই সময়ে ঘটে ...

একই সময়ে ঘটে ...

সারা বিশ্বে প্রযুক্তিগতভাবে এই উত্তর অয়নান্ত একই দিনে একই সময়ে ঘটে। জুন মাসে ২১ তারিখ নাগাদ কর্কটক্রান্তি রেখার উপর অবস্থান করে সূর্য। ২০২১ সালের ২১ জুন ৩ টে ৩২-এ ঘটবে সূর্যের উত্তর অয়নান্ত।

এটি ২০, ২১ বা ২২ জুনও হতে পারে

এটি ২০, ২১ বা ২২ জুনও হতে পারে

এই উত্তর অয়নান্ত ২১ জুন হয় সাধারণত। তা ২০ জুন থেকে ২২ জুনের মধ্যে যে কোনও সময় ঘটতে পারে। ২২ জুন সলস্টাইস সাধারণত বিরল। ১৯৭৬ সালে ২২ জুন সংঘটিত হয়েছিল উত্তর অয়নাস্ত বা সামার সলস্টাইস।

গ্রীষ্মের প্রথম দিন ...

গ্রীষ্মের প্রথম দিন ...

সূর্যের উত্তর অয়নান্তের দিন তেকেই গ্রীষ্মের সূত্রপাত হয়। সুইডেনের টর্স্টুনায় মিডসামার উদযাপনের জন্য জড়ো হন মানুষেরা। মেপোল সুইডেনের মিডসামার উদযাপনের প্রতীক। তবে আবহাওয়াবিদদের মতে সুইডেনে গ্রীষ্ম শুরু হয় প্রায় তিন সপ্তাহ আগে। মিডসামার ইউরোপীয় দেশেই প্রচলিত।

পৃথিবী সূর্য থেকে সবচেয়ে দূরে

পৃথিবী সূর্য থেকে সবচেয়ে দূরে

কেউ মনে করতে পারে যে, যেহেতু উত্তর গোলার্ধে গ্রীষ্ম হয়, তাই জুনের সলস্টাইসের সময় পৃথিবী সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকে। তবে এটি বিপরীত। বছরের এই সময়টিতে পৃথিবীটি সূর্যের থেকে প্রকৃতপক্ষে সবথেকে দূরে থাকে। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব বেশি হওয়ায় পৃথিবীর বস্তুগুলির উপরে কম প্রভাব ফেলে। সূর্য পৃথিবীর ঘূর্ণন অক্ষের সঙ্গে ২৩.৪ ডিগ্রি কোণ করে থাকে।

 বছরের প্রথম সূর্যোদয় এই দিনটি হয় না8

বছরের প্রথম সূর্যোদয় এই দিনটি হয় না8

যদিও উত্তর গোলার্ধে জুনের সলস্টাইস বছরের দীর্ঘতম দিন। তা হলেও বেশিরভাগ জায়গাগুলি এই দিনটিতে বছরের প্রথম সূর্যোদয় দেখতে পায় না। প্রাচীনতম সূর্যোদয় কিছুদিন আগে ঘটেছিল এবং সর্বশেষতম সূর্যাস্ত জুনের সলস্টাইসেক কয়েক দিন পরে ঘটে। দক্ষিণ গোলার্ধে, যেখানে এই দিনটি শীতের অনুভূতিপ্রবণ। এখানে সলস্টাইসের কয়েকদিন আগে প্রথম সূর্যাস্ত ঘটেছিল এবং এর কিছুদিন পরে সর্বশেষতম সূর্যোদয় ঘটে।

সাধারণত বছরের উষ্ণতম দিন নয়

সাধারণত বছরের উষ্ণতম দিন নয়

উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে গরম দিনটি সাধারণত কয়েক সপ্তাহ বা কখনও কখনও অলঙ্করণের পরে কয়েক মাস পরে আসে। এর কারণ মহাসাগর এবং ল্যান্ডম্যাসগুলিকে উষ্ণ হতে সময় নেয়। তা আবার উচ্চ বায়ু তাপমাত্রার উপরও নির্ভর করে। তাই কালবিলম্ব হয় বা পিছিয়ে যায়।

রাত পোহালেই বছরের সবথেকে বড় দিনের সাক্ষী থাকতে চলেছে দেশবাসী, ক্ষণিকেই শেষ হয়ে যাবে রাতরাত পোহালেই বছরের সবথেকে বড় দিনের সাক্ষী থাকতে চলেছে দেশবাসী, ক্ষণিকেই শেষ হয়ে যাবে রাত

আর্কটিক সার্কেলে ২৪ ঘণ্টাই দিন

আর্কটিক সার্কেলে ২৪ ঘণ্টাই দিন

জুনের সলস্টাইস বছরের একমাত্র দিন যখন আর্কটিক সার্কেলের ২৪ ঘন্টাই দিবালোক থাকেও। বায়ুমণ্ডলীয় অপসারণের কারণে মধ্যরাতে সূর্যটি আর্টিকাল বৃত্তের দক্ষিণে ৬০ মাইল (৯৭ কিলোমিটার) পর্যন্ত কয়েক দিন দেখা যায়। আর্কটিক সার্কেলের উত্তর দিকে মধ্যরাতে সূর্য দেখার সঙ্গে সঙ্গে দিনের সংখ্যাও বেড়ে যায়।

বিশ্বজুড়ে পালিত

বিশ্বজুড়ে পালিত

জুনের সলস্টাইস অনেক সংস্কৃতিতে উদযাপন করা হয়। বিশ্বজুড়ে মানুষ দিনটি উৎসব আকারে পালন কর। মিডসামার পালিত হয় ইউরোপীয় দেশে। অন্যা মহাদেশেও উৎসব হয় নিজ নিজ সংস্কৃতি মেনে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
June 21, 2021 is the longest day of the year in most time zones in the Northern Hemisphere
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X