• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিভাজনের রাজনীতিতে মেতেছে কংগ্রেস, 'কাশ্মীর জোট'-কে সমর্থন করায় চিদাম্বরমকে তোপ নাড্ডার

১৪ মাস গৃহবন্দি ছিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিপলস ডেমোক্রেটিক পার্টির সভানেত্রী মেহবুবা মুফতি। তিনি মুক্তি পাওয়ার পরদিনই সেখানকার মূলধারার ৬টি রাজনৈতিক দল বৃহস্পতিবার বৈঠক করে। সেই বৈঠকে গড়ে তোলা হয় পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন। এই জোট কাশ্মীরের বিষয়টিকে শান্তিপূর্ণ ভাবে সমাধান ও বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে আন্দোলন করবে। এরপরই এই জোটকে সমর্থন জানায় কংগ্রেস ও বাম দলগুলি। আর এরপরই বিজেপির তরফে পাল্টা আক্রমণ করা হয় কংগ্রেসকে।

কংগ্রেসকে তোপ জেপি নাড্ডার

কংগ্রেসকে তোপ জেপি নাড্ডার

এদিন ৩৭০ ধারা ফেরাতে কাশ্মীরি দলগুলির জোটকে সমর্থনের ইস্যুতে কংগ্রেসকে তোপ দেগে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, 'কংগ্রেস ভারতকে বিভক্ত করার পুরোনো চালে ফিরে গিয়েছে। বিভাজনের রাজনীতির উপরই নির্ভরশীল দলটি।' প্রসঙ্গত, এর আগে কাশ্মীরি দলগুলিকে সমর্থন জানিয়ে চিদাম্বরম বলেছিলেন যে ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়েটি সংবিধান বহির্ভূত।

ফারুক আবদুল্লার বাড়িতে কাশ্মীরি নেতাদের বৈঠক

ফারুক আবদুল্লার বাড়িতে কাশ্মীরি নেতাদের বৈঠক

এর আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লার বাড়িতে একটি বৈঠকের আয়োজন করা হয়। এক ঘণ্টার বেশি সময় ধরে চলা ওই বৈঠকে অন্য পাঁচটি রাজনৈতিক দলের প্রধানরাও উপস্থিত ছিলেন। তাঁরা সকলেই চলতি বছরের ২২ অগাস্ট গুপকর ঘোষণাপত্রে সাক্ষর করেছিলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন পিডিপি-র প্রধান মেহবুবা

বৈঠকে উপস্থিত ছিলেন পিডিপি-র প্রধান মেহবুবা

বৈঠকে উপস্থিত ছিলেন পিডিপি-র প্রধান মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজাদ লোন, জম্মু ও কাশ্মীর পিপলস মুভমেন্টের সভাপতি জাভেদ মুস্তাফা মীর, সিপিআইএম-এর রাজ্য সম্পাদক এম ওয়াই তারিগামি এবং আওয়ামি ন্যাশনাল কনফারেন্সের সহ সভাপতি মুজাফ্ফর শাহ।

পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন

পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন

ওই ঘোষণাপত্রে যাঁরা সাক্ষর করেছিলেন, তাঁদের মধ্যে ছিলেন জম্মু ও কাশ্মীর কংগ্রেস কমিটির সভাপতিও। তবে তিনি ওই বৈঠকে সামিল হননি। এই নিয়ে দলের এক মুখপাত্র জানিয়েছেন যে তাঁদের সভাপতি চিকিৎসা জনিত কারণে উপস্থিত হতে পারেননি। বৈঠকের পর সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে ফারুক আবদুল্লা জানান যে গুপকর ঘোষণাপত্র এখন থেকে পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন হিসেবে জানা যাবে।

৩৭০ ধারা নিয়ে আন্দোলন

৩৭০ ধারা নিয়ে আন্দোলন

মেহবুবা, সাজাদ লোন, এম ওয়াই তারিগামিকে সঙ্গে নিয়ে ফারুক জানান যে এই জোট ২০১৯ সালের ৪ অগাস্ট জম্মু ও কাশ্মীরের যে মর্যাদা ছিল, তা ফিরিয়ে আনার দাবিতে লড়াই করবে। সব পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে কাশ্মীরের রাজনৈতিক ইশুগুলি সমাধান করার চেষ্টা করবে।

মার্কিন মুলুকে ইতিমধ্যেই জমা পড়েছে ২.২ কোটি ভোট, ওয়ার্মআপ পর্বে এগিয়ে কোন নেতা?

English summary
JP Nadda snubs Chidambaram over Article 370 restoration remark and supporting Kashmir alliance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X