• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহারাষ্ট্র থেকে শিক্ষা নিয়েই বিহারে আসন সমঝোতা, নীতীশের সঙ্গে বৈঠক বিজেপি হেভিওয়েটদের

করোনা আবহেও এগিয়ে আসছে বিহার নির্বাচন। আর তাই এবার আসন সমঝোতা নিয়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বৈঠকে বসলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ সব বিজেপির শীর্ষ নেতৃত্ব। এদিনই নীতীশ কুমারের সঙ্গে বৈঠকে বসে এই নিয়ে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

এলজেপি-জেডিইউ দূরত্ব

এলজেপি-জেডিইউ দূরত্ব

প্রসঙ্গত, বিহারের এনডিএ-র অন্যতম শরিক এলজেপি-র সঙ্গে নীতীশের দল জেডিউ-র দূরত্ব বাড়ছে। এই আবহে কংগ্রেস এলজেপিকে মহাজোটে আহ্বান জানিয়েছে। এদিকে জীতেন রাম মাঝি মহাজোট থেকে বেরিয়ে এনডিএ-তে যোগ দিয়েছে। সব মিলিয়ে বিহারের রাজনৈতিক সমীকরণ বেশ জটিল আকার ধারণ করেছে।

জোটকে সঙ্গবদ্ধ রাখতে বদ্ধপরিকর বিজেপি

জোটকে সঙ্গবদ্ধ রাখতে বদ্ধপরিকর বিজেপি

আসন বিন্যাসের ক্ষেত্রে এসে যাতে এই জোট ভেঙে না যায় তার জন্যে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে বিজেপি। গত বছর ঝাড়খণ্ডে একলা চলো নীতির জেরে হারতে হয়েছিল বিজেপিকে। মহারাষ্ট্রেও মুখ্যমন্ত্রিত্ব নিয়ে বিবাদের জেরে দীর্ঘদিনের বন্ধু শিবসেনার হাত ছাড়তে বাধ্য হয় বিজেপি। সেখানে ক্ষমতাও হাতছাড়া হয় তাদের। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই বিহারে এগোতে চাইছে গেরুয়া শিবির। যার জন্যেই দেবেন্দ্র ফড়নবিশের ঘাড়ে বিহার নির্বাচনের দায়িত্ব পড়েছে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

নীতীশের সঙ্গে বৈঠক বিজেপি হেভিওয়েটদের

নীতীশের সঙ্গে বৈঠক বিজেপি হেভিওয়েটদের

সেই মতো এদিন পাটনায় দেবেন্দ্র ফড়নবিশ এবং বিজেপির জাতীয় সাধারণ সচিব ভুপেন্দ্র যাদব দেখা করেন নীতীশ কুমারের সঙ্গে। এদিকে বিহারের ২৪৩টি আসনের নির্বাচনের ক্ষেত্রে বড় অ্যাজেন্ডা হতে চলেছে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মামলা। তবে করোনা জর্জরিত বিহারে নীতীশের কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন এলজেপি নেতা চিরাগ পাসোয়ান। যা নিয়ে চিড় দেখা দিয়েছে এনডিএ-তে। এই আবহে বিজেপি-নীতীশের এই বৈঠক যে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা বলাই বাহুল্য।

করোনা আবহে বিহারে নির্বাচনী প্রচার

করোনা আবহে বিহারে নির্বাচনী প্রচার

করোনার আবহে বিহারই প্রথম রাজ্যে হবে, যেখানে বিধানসভা নির্বাচন আয়োজিত হতে চলেছে। এই পরিস্থিতিতে বিহারে বহু আগেই ডিজিটাল প্রচার চালু করে দেয় বিজেপি। সেই জুন মাসেই বিহারের ৭০টি বিধানসভা কেন্দ্রে ভার্চুয়াল ব়্যালি ও জনসংবাদ করে ফেলে বিজেপি।

অ্যাডভান্টেজ ধরে রাখতে মরিয়া বিজেপি

অ্যাডভান্টেজ ধরে রাখতে মরিয়া বিজেপি

ফেসবুক লাইভ ও জুম অ্যাপের সাহায্যে বিজেপি ক্যাডার ও সাধারণ জনগণের মধ্যে পৌঁছে গিয়েছে বিজেপি। করোনার সংক্রমণের কারণে উদ্ভুত পরিস্থিতি ও চলতে থাকা লকডাউনের জেরে আপাতত বন্ধ রয়েছে রাজনৈতিক সমাবেশ। এই পরিস্থিতিতে বিরোধীরা সেভাবে প্রচার শুরু করতে পারেনি বিহারে। তবে এই সুযোগকে কাজে লাগিয়ে প্রচারের ময়দানে এগিয়ে গিয়েছে বিজেপি। তবে সেই অ্যাডভান্টেজ যাতে আসন সমঝোতার জেরে খোয়াতে না হয়, এবার সেই তোড়জোড় শুরু করল বিজেপি।

চাপে পড়ে নতি স্বীকার চিনের! অরুণাচলের নিখোঁজ ৫ যুবককে ফিরিয়ে দিল পিএলএ

English summary
JP Nadda and Devendra Fadnavis met Bihar CM Nitish Kumar over seat sharing for upcoming assembly elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X