• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌জেএনইউ বিশ্ববিদ্যালয়ের রাস্তার নামকরণ করা হল সাভারকরের নামে

গত বছর দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিনায়ক দামোদর সাভারকরের মূর্তি বসানো নিয়ে ঝামেলা হওয়ার পর ফের এ বছর আরও একটি শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের ঘটনা দেখা গেল। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের রাস্তার নামকরণ করা হয়েছে হিন্দুত্ববাদী ব্যক্তিত্ব সাভারকরের নামে। যা নিয়ে নিন্দায় সামিল হয়েছে জেএনইউয়ের ছাত্র সংগঠন।

ঐশী ঘোষের প্রতিবাদ

ঐশী ঘোষের প্রতিবাদ

জেএনইউয়ের বাম পরিচালিত ছাত্র সংগঠনের শাখা এই পদক্ষেপকে, ‘জেএনইউয়ের উত্তরাধিকারের এটা লজ্জা'‌ বলে জানিয়েছে। হোয়াটস অ্যাপে এক মেসেজের মাধ্যমে জেএনইউএসইউ-এর সভাপতি ঐশী ঘোষ বলেন, ‘‌বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই ব্যক্তির নাম যোগ করায় সত্যি এটা জেএনইউ উত্তরাধিকারের কাছে লজ্জার বিষয়।'‌ ‌তিনি আরও বলেন, ‘‌এই বিশ্ববিদ্যালয়ে কোনও দিন সাভারকর ও তাঁর অনুগতরা জায়গা পায়নি এবং ভবিষ্যতেও পাবে না।'‌ ঐশী হ্যাশট্যাগ ব্যবহার করে হিন্দুত্ব খারিজ লিখেছেন।

সাভারকরের নামে জেএনইই রাস্তার নাম

সাভারকরের নামে জেএনইই রাস্তার নাম

ঐশীর শেয়ার করা ছবিতে দেখা গিয়েছে যে, জেএনইউতে একটি নতুন বোর্ড তৈরি করা হয়েছে যাঁরা বিশ্ববিদ্যালয়ের রাস্তাটির নামকরণ করেছে ভিডি সাভারকর মার্গ। এই বোর্ড সংলগ্ন একটি সাইনবোর্ডের মাধ্যমে সুবানসির হস্টেল চত্ত্বরের রাস্তা দেখানো হয়েছে।

করোনার আতঙ্ক চিড়িয়াখানায়, সতর্ক কতৃপক্ষ
দিল্লি বিশ্ববিদ্যালয়ে সাভারকরের মূর্তি নিয়ে বিতর্ক

দিল্লি বিশ্ববিদ্যালয়ে সাভারকরের মূর্তি নিয়ে বিতর্ক

গত বছর আগস্টে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিষদ ডিইউএসইউ-এর সভাপতি শক্তি সিং বিশ্ববিদ্যালয়ের উত্তর দিকের ক্যাম্পাসের আর্টস ফ্যাকাল্টির গেটেল সামনে বিনা অনুমতিতে বীর সাভারকর, সুভাষ চন্দ্র বসু ও ভগত সিংয়ের মূর্তি বসান। কিন্তু এই মূর্তি বসানো নিয়ে বিভিন্ন ছাত্র সংগঠন প্রতিবাদ করার পর ডিইউএসইউ সাভরকরের মূর্তি সরিয়ে নেয়।

English summary
The board, reading V.D. Savarkar Marg, is erected adjacent to a signboard showing way to Subansir hostel in the campus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X