• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে বদলাচ্ছে রাজনৈতিক সমীকরণ, মহাজোট ছেড়ে বিজেপি জোটে ভিড়লেন জিতেন রাম

বিহারে বিধানসভা ভোট যত এগিয়ে আসছে তত বদলাচ্ছে রাজনৈতিক সমীকরণ। আসন ভাগাভাগি নিয়ে মহাজোটের অন্দরেই শুরু হয়েছে বিবাদ। তার জেরেই মহাজোট ছেড়ে এনডিএ জোটে হাত মেলালেন জিতেন রাম মাঝি। ভোটের আগেই অনেকটা সুবিধা জনক অবস্থানে চলে গেলেন নীতীশ কুমার। ক্রমশ দুর্বল হয়ে পড়ছে মহাজোট। সূত্রের খবর আগামিকাল এনডিএ জোটে যোগ দিচ্ছেন জিতেন। ৯টি আসন হাতে পাবেন তিনি।

মহাজোটে দ্বন্দ্ব

মহাজোটে দ্বন্দ্ব

বিহারে রাজনৈতিক সমীকরণ বদলাতে শুরু করেছে। মহাজোটের অন্দরে শুরু হয়ে গিয়েছে দলাদলী। আসন ভাগাভাগি নিয়ে জিতেন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চার সঙ্গে বিবাদ তুঙ্গে পৌঁছে যায়। বেশ কিছু দাবি মহাজোটের কাছে রেখেছিলেন জিতেন রাম। রাহুল গান্ধী আশ্বাস দিলেও সেই সমস্যা মেটেনি। শেষে মহাজোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেন জিতেন রাম।

 এনডিএ-তে জিতেন রাম

এনডিএ-তে জিতেন রাম

বিজেপির সঙ্গে হাত মেলাবেন জিতেন রাম এই নিয়ে আগে থেকেই জল্পনার পারদ চড়ছিল। শেষ পর্যন্ত তাই হল। মহাজোট থেকে বেরিয়ে আসার এক মাসের মধ্যেই এনডিএ জোটে নাম লেখালেন জিতেনরাম মাঝি। তাঁর দল হিন্দুতানি আওয়াম মোর্চা বা হ্যাম এখন এনডিএ-র অংশ হয়ে বিহারের বিধানসভা ভোটে লড়বেন।

 সুবিধাজনক অবস্থানে নীতীশ

সুবিধাজনক অবস্থানে নীতীশ

বিধানসভা ভোটের আগে ক্রমশ হাত শক্ত হচ্ছে নীতীশের। মহাজোটের অন্দরে বেড়ে চলা অসন্তোষ নীতীশকে সুবিধা জনক অবস্থানে নিয়ে যাচ্ছে। লালু প্রসাদ যাদব তেমন সক্রিয় না থাকায় আর আরজেডি তেমন জায়গা করে উঠতে পারছে না। তাঁর দুই ছেলেও তেমন সংগঠন শক্তিশালী করে উঠতে পারেনি। কংগ্রেসের অবস্থাও বিহারে বেহাল।

নতুন সমীকরণের ইঙ্গিত

নতুন সমীকরণের ইঙ্গিত

জিতেন রাম মাঝির হাত ধরে শ্রমিক এবং আদিবাসী শ্রেণির অনেকটা ভোট নীতীশরা দখলে আনতে পারবেন বলে আশা করছেন। বিজেপি প্রথম থেকেই আদিবাসী ভোট ব্যাঙ্কে দুর্বল। অমিত শাহরা যার ফল ভোগ করেছে ঝাড়খণ্ডে। বিহারের ক্ষেত্রে সে পরিস্থিতি তৈরি হবে বলে মনে হয় না।

English summary
Jiten Ram Manjhi join hands with NDA ahed of Bihar assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X