• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন হেমন্ত সোরেন, একনজরে রাজনৈতিক জীবন

বর্তমানে ঝাড়খণ্ড বিধানসভার বিরোধী দলনেতার পদে রয়েছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা হেমন্ত সোরেন। তিনি ঝাড়খণ্ডের তিন বারের মুখ্যমন্ত্রী শিবু সোরেনের পুত্র। অর্জুন মুণ্ডা মন্ত্রিসভায় তিনি উপমুখ্যমন্ত্রীও ছিলেন। হেমন্ত সোরেন নিজেই জানিয়েছিলেন ৮১ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষমতা থাকলেও, তিনি তা করেননি। কংগ্রেস, আরজেডির সঙ্গে জোট করে ভোটে লড়াই করেছে হেমন্ত সোরেনের জেএমএম দল।

হেমন্ত সোরেনের সাধারণ জীবন

হেমন্ত সোরেনের সাধারণ জীবন

১৯৭৫-এর ১০ অগাস্ট জন্ম। বাবা শিবু সোরেন, মা রূপি সোরেন। তাঁর এক বোন এবং ২ ভাই রয়েছে। ১৯৯০ সালে পাটনা এমজি হাইস্কুল থেকে মাধ্যমিত পাশ করেন। পাটনা হাইস্কুল থেকে ১৯৯৪ সালে উচ্চমাধ্যমিক পাশ করেন। এরপর রাঁচির মেসরার বিআইটি-তে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং-এর জন্য নাম নথিভুক্ত করেন। সেখানে পড়াশোনা শুরু করলেও তা সম্পূর্ণ করতে পারেননি। তাঁর স্ত্রীর নাম কল্পনা সোরেন। তাঁদের ২ সন্তান রয়েছে।

রাজনৈতিক জীবন শুরু ২০০৯ সালে

রাজনৈতিক জীবন শুরু ২০০৯ সালে

২০০৯-এর ২৩ ডিসেম্বর হেমন্ত সোরেন প্রথমবারের জন্য ঝাড়খণ্ডের বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। এর আগে ২০০৯-এর ২৪ জুন রাজ্যসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১০-এর ১১ সেপ্টেম্বর ঝাড়খণ্ডের উপমুখ্যমন্ত্রী হন। ২০১৩-র ৮ জানুয়ারি পর্যন্ত তিনি সেই পদে ছিলেন।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন

তুলনামূলকভাবে রাজনীতিতে নবীন হেমন্ত সোরেন। তাঁকে কখনই বাবা 'গুরুজি' শিবু সোরেন কিংবা দাদা মৃত দুর্গা সোরেনের সঙ্গে তুলনা করা চলে না। তবে গত কয়েকবছরে তিনি য়থেষ্টই পরিণত। ইতিমধ্যেই তিনি ঝাড়খণ্ডের জোট সরকারের নেতৃত্বও দিয়েছেন। ২০১৩-র ১৩ জুলাই থেকে ২০১৪-র ২৮ ডিসেম্বর পর্যন্ত তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।

বিরোধী দলনেতা

বিরোধী দলনেতা

২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি ঝাড়খণ্ডের বিরোধী দলনেতার দায়িত্ব সামলেছেন। বর্তমানে বিরোধী দলনেতার পদে রয়েছেন তিনি।

English summary
Jharkhand Mukti Morcha chief Hemant Soren's life and political journey in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X