• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'চাণক্য' থেকে শিক্ষা নিয়ে বিজেপিকেই টেক্কা নীতীশের! বিহারে কোন পথে জেডিইউ?

অন্য দল থেকে বিধায়ক ভাঙিয়ে এনে সরকার গঠন বা দল ভারী করার রাজনীতিকে এক আলাদা মাত্রা নিয়ে গিয়েছেন বিজেপির চাণক্য হিসাবে পরিচিত অমিত শাহ। এবার সেই পথে হেঁটেই নিজের দল ভারী করা পথে হাঁটছেন নীতীশ কুমার। উল্লেখ্য গতমাসে সম্পন্ন হওয়া বিহার বিধানসভা নির্বাচনে সরকার গঠন করলেও জোট শরিক বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে পড়ে জেডিইউ। তাও নীতীশকেই মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত করেন জোটের বিধায়করা।

এনডিএতে নিজেদের দর বাড়াতে চাইছেন নীতীশ

এনডিএতে নিজেদের দর বাড়াতে চাইছেন নীতীশ

এই পরিস্থিতিতে এবার এনডিএতে নিজেদের দর বাড়াতে রাষ্ট্রীয় লোক সমতা পার্টির উপেন্দ্র কুশওয়াহার সমর্থন পেতে মরিয়া নীতীশ। পাশাপাশি কংগ্রেস এবং বহুজন সমাজবাদী পার্টির বহু বিধায়কও নীতীশের দলে যাওয়ার জন্যে পা বাড়িয়ে রয়েছে বলে খবর। এছাড়া আরও ছোটো ছোটো দলের বিধায়করাও সরকারে যোগ দিয়ে ক্ষমতা ভোগের লোভে জেডিইউ-তে নাম লেখাতে চাইছে।

ব্র্যান্ড মোদীর উপর ভর করেই ক্ষমতায় ফরছেন নীতীশ

ব্র্যান্ড মোদীর উপর ভর করেই ক্ষমতায় ফরছেন নীতীশ

প্রতিষ্ঠান বিরোধিতার রেশ কাটিয়ে কতকটা ব্র্যান্ড মোদীর উপর ভর করেই ক্ষমতায় ফিরেছেন নীতীশ। যদিও জেডিইউ থেকে এবারের নির্বাচনে বিজেপির ফলাফল অনেক বেশি ভালো হয়েছে। যার জেরে জল্পনা শুরু হয়েছিল মুখ্যমন্ত্রিত্ব নিয়ে। তবে সেই সব দল্পনায় জল ঢেলে বিজেপি নীতীশকেই মসনদে বসায়। তবে বিজেপির সেই 'দান' হজম হচ্ছে না নীতীশের।

এনডিএর ঝুলিতে গিয়েছিল ১২৫টি আসন

এনডিএর ঝুলিতে গিয়েছিল ১২৫টি আসন

নির্বাচনে এবার এনডিএর ঝুলিতে গিয়েছে ১২৫টি আসন। যার মধ্যে বিজেপির পকেটে ঢুকেছে ৭৪টি। এই প্রথমবার বিহারে এনডিএ জোটে জুনিয়র পার্টনারে পরিণত হয়েছে নীতীশের দল। মাত্র ৪৩টি আসন পেয়ে বিহার রাজনীতিতে কোণঠাসা। এই ব্যবধান মেটাতেই এবার অন্য দল থেকে বিধায়ক ভাঙানোর খেলায় নেমেছেন নীতীশ।

ঘর গোছাতে শুরু করেছেন নীতীশ

ঘর গোছাতে শুরু করেছেন নীতীশ

যেখানে ৭৪টি আসন জিতে প্রথমবার বিহারে নিজেদের দাপট দেখিয়েছে গেরুয়া শিবির৷ অন্যদিকে নীতীশের জেডিইউ মাত্র ৪৩টি আসন পেয়েছে৷ এই অবস্থায় জল্পনা শুরু হয়েছিল, নীতীশ কুমারকে কি মুখ্য়মন্ত্রী করবে এনডিএর প্রধান শক্তি বিজেপি? সেই জল্পনায় জল ঢালে বিজেপি। তবে পরবর্তী নির্বাচনে যে বিজেপি নিজেদের 'দাবি' রাখবে না, তা নিশ্চিত ভাবে বলতে পারছে না কেউ। তাই আগেভাগেই ঘর গোছাতে শুরু করেছেন নীতীশ।

কলকাতাঃ নিউটাউনে যুবতীর দেহ উদ্ধারের ঘটনার তদন্তে ফরেন্সিক টিম, হোটেলে নমুনা সংগ্রহ

English summary
JDU looks to seek support from Kushwaha, Poach other MLAs to give competition to BJP in NDA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X