• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যুগের অবসান, প্রয়াত ভারতের স্টিল ম্যান জামশেদ জে ইরানি

Array
Google Oneindia Bengali News

চলে গেলেন জামশেদ জে ইরানি, তিনি 'স্টিল ম্যান' নামে পরিচিত। জামশেদপুরে সোমবার রাত্রি বেলা তিনি মারা যান। টাটা স্টিল টুইট করে জানিয়েছে, "আমরা খুবই দুঃখিত পদ্মভূষণ ডঃ জামশেদ জি ইরানি, যিনি স্টিল ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত তিনি আমাদের ছেড়ে আজ চলে গেলেন। টাটা স্টিল পরিবার তাঁর এই মৃত্যুতে সমব্যাথি। তাঁর পরিবারের প্রতি আমাদের সমবেদনা রইল।"

টাটা স্টিলের বিবৃতি

টাটা স্টিলের বিবৃতি

টাটা স্টিল বিবৃতি দিয়েও তাঁর কথা জানিয়েছে, "স্টিল ম্যান অফ ইন্ডিয়া আর নেই। আমরা জামশেদ জে ইরানিকে হারিয়ে ফেলেছি। আমরা তাঁর মৃত্যুতে গভীর ভাবে শোকাহত।" তিনি জামশেদপুরের টাটা হাসপাতালে ৩১ অক্টোবর ২০২২ -এ রাত ১০টায় মারা গিয়েছেন।

 জন্ম

জন্ম

তিনি ২ জুন, ১৯৩৬ সালে জন্মগ্রহন করেন। তিনি তাঁর মাস্টার ডিগ্রি সম্পূর্ণ করেন মেটালার্জিতে ১৯৬০ সালে। এর ওই বিষয়েই তিনি শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। সেটা ছিল ১৯৬৩ সালে। তিনি ব্রিটিশ আয়রন অ্যান্ড স্টিল রিসার্চ অ্যাসসিয়েশনে যোগদান করেন ১৯৬৩ সালে। এরপরে তিনি টাটাব স্টিলে যোগদান করেন। সেখান থেকে তিনি অবসর নেন ২০০৭ সালে। তখন তিনি কোম্পানির ডিরেক্টর পদে ছিলেন।

বিভিন্ন বোর্ডে কাজ

বিভিন্ন বোর্ডে কাজ

পরে তিনি টাটা গ্রুপ অফ কোম্পানির বিভিন্ন বোর্ডে কাজ করেছেন। ২০০৭ সালেই তিনি পদ্মভূষণ সম্মান পান। তিনি তাঁর ব্যাচেলর ডিগ্রি সম্পূর্ণ করেছিলেন নাগপুর থেকে ১৯৫৬ সালে। মাস্টার অফ সায়েন্স ডিগ্রি পাস করেন জিওলজিতে নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে।

পদ

পদ

ইরানি প্রথমে বিদেশে কাজ করলেও পরে ভারতে ফিরে আসেন। সেখান থেকে ফিরেই তিনি টিসকো যা বর্তমানে টাটা স্টিল নামে পরিচিত সেখানে যোগদান করেন। ১৯৬৮ সালে তিনি অ্যাসিস্টেন্ট অফ দ্য ডিরেক্টর অফ রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট হিসাবে কাজ করতেন। ১৯৭৮ সালে তাঁর দায়িত্ব আরও বেড়ে যায়। নয়া পদ পান। জেলারেল সুপারিনটেনডেন্ট পদ পান ১৯৭৮ সালে। জেনারেল ম্যানেজার হন ১৯৮৫ সালে। ম্যানেজিং ডিরেক্টর হন ১৯৯২ সালে। ডিরেক্টর হন ১৯৯৮ সালে। টাটা স্টিল থেকে অবসর এনে ২০০১ সালে।

টাটা গোষ্ঠী ভারতীয় বহুজাতিক গোষ্ঠি, যার সদর দপ্তর মহারাষ্ট্রের মুম্বই শহরে অবস্থিত। জামশেদজি টাটা ১৮৬৮ সালে প্রতিষ্ঠিত করেন, সংস্থাটি বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা ক্রয়ের পরে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করে। এটি ভারতের অন্যতম বৃহত্তম ও প্রাচীন শিল্প গোষ্ঠী। প্রতিটি টাটা কোম্পানি তার নিজস্ব পরিচালনা পর্ষদ ও শেয়ারহোল্ডারদের পরিচালনায় ও তদারকিতে স্বাধীনভাবে কাজ করে। উল্লেখযোগ্য টাটা সম্পর্কিত সংস্থাগুলির মধ্যে রয়েছে টাটা কেমিক্যালস, টাটা কমিউনিকেশনস, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, টাটা গ্রাহক পণ্য, টাটা এলক্সি, টাটা মোটরস, টাটা পাওয়ার, টাটা স্টিল, জামশেদপুর এফসি, তানিশক, ভোল্টাস, টাটা ক্লিক, টাটা প্রজেক্টস লিমিটেড, টাটা ক্যাপিটাল, টাইটান, ট্রেন্ট, ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেড, তাজএয়ার, ভিস্টারা, ক্রোম ও টাটা স্টারবাকস।

৭২ বলে ১৭২, সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসাবে চমক বেবি এবির ৭২ বলে ১৭২, সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসাবে চমক বেবি এবির

English summary
at the age of 86 jamshed j irani passes away
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X