• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাকিস্তানে দাঁড়িয়ে কাশ্মীর নিয়ে বক্তব্য দিয়ে বড় ভুল চিনের! কড়া বার্তা ভার‍তের

  • |
Google Oneindia Bengali News

সম্প্রতি পাকিস্তানে হওয়া Organization of Islamic Cooperation (OIC)- এর একটি বৈঠকে অংশ নেন চিন। আর সেখানে জম্মু-কাশ্মীর নিয়ে বক্তব্য রাখেন চিনের বিদেশমন্ত্রী Wang Yi। আর সেই বক্তব্যে কড়া প্রতিক্রিয়া দিল ভার‍ত। শুধু তাই নয়, এহেন বক্তব্য অপ্রয়োজনীয় বলেও তোপ কেন্দ্রের।

কড়া বার্তা ভার‍তের

শুধু তাই নয়, ভারতের তরফে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সম্পর্কিত বিষয়গুলি সম্পূর্ণ ভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়।

চিনে বক্তব্যকে সম্পূর্ণ ভাবে খারিজ করে দিয়েছে ভারত-

সম্প্রতি ওআইসি'তে যোগ দিয়ে জম্মু-কাশ্মীর ইস্যুতে ভারতের চাপ বাড়ানোর কৌশল নেয় চিন। পাকিস্তানের পাশে দাঁড়িয়েই এই ইস্যুতে বক্তব্য রাখেন লালচিন। আর এই বিষয়েই আজ বুধবার কড়া প্রতিক্রিয়া দেয় ভারত। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, চিনের বিদেশমন্ত্রী ওয়াংয়ের বক্তব্য আমরা খারিজ করে দিচ্ছি। এমনকি চিনের অধিকারের বিষয়টি আরও একবার স্মরণ করিয়ে দেওয়া হয় ভারতের তরফে।

নাক গলানোর কোনও অধিকার নেই-

এদিন বাগচী বলেন, কেন্দ্র শাসিত জম্মু-কাশ্মীরের সঙ্গে যুক্ত যে কোনও ঘটনাই সম্পূর্ণ ভাবে ভারতের সঙ্গে যুক্ত। এবং তা আভ্যন্তরীণ। শুধু তাই নয়, এই বিষয়ে শুধুই চিনই নয়, কোনও দেশকেই মতামত দেওয়ার অধিকার দেওয়া হয়নি। ভারত যেমন কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে মতামত ব্যক্ত করে না, তেমনই অন্যান্য দেশকেও এই বিষয়টি মনে রাখা উচিৎ বলে কমিউনিস্ট চিনকে বার্তা ভারতের।

কি বলেছিল চিন?

Organization of Islamic Cooperation - যা মূলত মুসলিম দেশগুলিকে নিয়ে তৈরি করা হয়েছিল। এবার OIC- সম্মেলন পাকিস্তানে আয়োজন করা হয়। আর এই অনুষ্ঠানে যোগ দেয় লালচিন। আর সেই সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে কাশ্মীর প্রসঙ্গ তুলে আনেন Wang Yi। তিনি বলেন, কাশ্মীর নিয়ে আমরা আজ আবারও আমাদের ইসলামিক বন্ধুদের কথা শুনলাম। চিন তাঁদের পাশে আছে। আশার সঙ্গে সহমত পোষণ করে বলেও মন্তব্য চিনের বিদেশমন্ত্রীর। আর এহেন মন্তব্য ঘিরেই যাবতীয় বিতর্ক।

জায়গা বুঝিয়ে দিয়েছে ভারত

তবে কাশ্মীর ইস্যুতে চিনের এহেন মন্তব্য নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার এই বিষয়ে বক্তব্য রেখেছে কমিউনিস্ট চিন। যা নিয়ে ভারতের তরফে বারবার কড়া বার্তা দেওয়া হয়েছে। পর্যবেক্ষকদের মতে, পাকিস্তানকে খুশি রাখতে চিন এহেন কৌশলি বার্তা দিয়ে থাকে। যদিও এদিন ফের একবার লালচিনকে তার জায়গা বুঝিয়ে দিয়েছে ভারত।

English summary
J&K are entirely the internal affairs of India, mea on china comment on kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X