• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতি থেকে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াতে সময় লাগবে ১২ বছর

Google Oneindia Bengali News

করোনা সারা বিশ্বের অর্থনীতির উপরেই প্রভাব ফেলেছে। অনেক দেশের অর্থনৈতিক কাঠামোই ভেঙে দিয়েছে। ভারতেও স্বাভাবিকভাবেও এর বড় প্রভাব পড়েছে। এত বড় জনসংখ্যায় যে করোনার প্রভাব বড় ভাবে পড়বে তা খুবী স্বাভাবিক , কিন্তু চলমান এই খারাপ অর্থনৈতিক পরিস্থিতি থেকে আবার ঠিকঠাক জায়গায় আসতে এখন বহুদিন সময় লাগবে। এমনটাই বলছে আরবিআই।

এ যেন রামের বনবস , করোনা পরিস্থিতি থেকে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াতে সময় লাগবে ১২ বছর

আরবিআই শুক্রবার ২০২১-২২ সালের মুদ্রা এবং অর্থ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে যাতে বলা হয়েছে যে কোভিড মহামারি চলাকালীন ভারতীয় অর্থনীতির ক্ষতি পুনরুদ্ধার করতে ১২ বছর সময় লাগতে পারে। তাঁরা আরও বলেছে যে মহামারির জন্য কাঠামোগত পরিবর্তনগুলি প্রকৃতপক্ষে মধ্যমেয়াদী বৃদ্ধির গতিপথ পরিবর্তন করতে পারে। আরবিআই আরও দাবি করেছে যে মহামারিটি অর্থনীতির জন্য এক ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে , "সরকারের দ্বারা মূলধন ব্যয়ের উপর টেকসই জোর, ডিজিটালাইজেশনের দিকে ঠেলে এবং ই-কমার্স, স্টার্ট আপ, নবায়নযোগ্য এবং সাপ্লাই চেইন লজিস্টিকসের মতো ক্ষেত্রগুলিতে নতুন বিনিয়োগের জন্য ক্রমবর্ধমান সুযোগগুলি এই পরিস্থিতিকে পরিবর্তন করতে পারে ।

আরবিআই রিপোর্টে আরও উল্লেখ করেছে যে, প্রাক করোনা অর্থনৈতিক বৃদ্ধির হার ৬.৬ শতাংশে কাজ করে (২০১২-১৩ থেকে ২০১৯-২০ সালের জন্য সিএজিআর) এবং মন্দার বছরগুলি বাদ দিয়ে এটি ৭.১ শতাংশে কাজ করে (২০১২-১৩ এর জন্য সিএসজিআর) ২০১৬-১৭ পর্যন্ত)। স্বতন্ত্র বছরের জন্য আউটপুট ক্ষতি ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ এর জন্য যথাক্রমে ১৯.১ লক্ষ কোটি টাকা, ১৭.১ লক্ষ কোটি টাকা এবং ১৬.৪ লক্ষ কোটি টাকা করা হয়েছে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার ২০২১-২২ সালের জন্য মুদ্রা ও অর্থ সংক্রান্ত রিপোর্ট (আরসিএফ) প্রকাশ করেছে। রিপোর্টের থিম হল "পুনরুজ্জীবিত এবং পুনর্গঠন" কোভিড-পরবর্তী টেকসই পুনরুদ্ধারের পরিপ্রেক্ষিতে এবং মধ্যমেয়াদে প্রবণতা বৃদ্ধি করা। প্রতিবেদনে প্রস্তাবিত সংস্কারের ব্লুপ্রিন্ট অর্থনৈতিক অগ্রগতির সাতটি চাকাকে ঘিরে যেমন, সামগ্রিক চাহিদা; সমষ্টিগত সরবরাহ; প্রতিষ্ঠান, মধ্যস্থতাকারী এবং বাজার; সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এবং নীতি সমন্বয়; উত্পাদনশীলতা এবং প্রযুক্তিগত অগ্রগতি; কাঠামোগত পরিবর্তন; এবং স্থায়িত্ব।

করোনা আপডেট: দেশে ফের দৈনিক সংক্রমণ ছাড়াল সাড়ে ৩ হাজারের গণ্ডি, বাড়ছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, "মহামারি এখনও শেষ হয়নি। কোভিডের একটি নতুন তরঙ্গ চিন, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপের বেশ কয়েকটি অংশে আঘাত হেনেছে। তবে, বিভিন্ন অর্থনীতি কিছু বিচারব্যবস্থায় নো-কোভিড নীতি থেকে ভিন্নভাবে প্রতিক্রিয়া ব্যক্ত চিন , হংকং এবং ভুটান। একদিকে যাদের তুলনামূলকভাবে খোলা সীমানা রয়েছে এবং অভ্যন্তরীণ বিধিনিষেধ অপসারণ করা হয়েছে ডেনমার্ক এবং যুক্তরাজ্যতে। ভারতে, ক্রমবর্ধমান পরিস্থিতির প্রতিক্রিয়ায় স্থানীয় পর্যায়ে বিধিনিষেধের স্তরগুলি গতিশীলভাবে ক্রমাঙ্কিত করা হচ্ছে।

English summary
rbi stated that it may take 12 years for the Indian ecomony to recover form the losses incurred during Covid pandemic.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X