• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের মধ্যে সবচেয়ে বেশি বেতন মেলে কোন শহরে? দেখুন তালিকা

  • |

২০১৭ এবং ১৮-এর মতোই এ বছরও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ভারতের মধ্যে সর্বোচ্চ বেতনের তালিকায় শীর্ষে বেঙ্গালুরু। সম্প্রতি এই তথ্য উঠে এসেছে ২০১৯-এর র‍্যান্ডস্ট্যান্ড নামে একটি মানবসম্পদ উন্নয়ন সম্পর্কিত সংস্থার সমীক্ষায়।

দেশের মধ্যে সবচেয়ে বেশি বেতন মেলে কোন শহরে? দেখুন তালিকা

ওই রিপোর্টের সূত্র অনুযায়ী, একজন বেঙ্গুলুরুতে জুনিয়র কর্মচারীর বার্ষিক গড় বেতন ৫.২৭ লক্ষ টাকা। উচ্চ পদে থাকা কর্মচারীদের ক্ষেত্রে তা প্রায় ৩৫ লক্ষ। একইসাথে মাঝামাঝি শ্রেণিতে থাকা কর্মচারীর জন্যে তা ১৬.৪৫ লক্ষ। তালিকায় বেঙ্গালুরুর ঠিক পরেই আছে হায়দ্রাবাদ, মুম্বাই, দিল্লি ও পুনে।

ওই সমীক্ষায় আরও দেখা যাচ্ছে অন্য ক্ষেত্র গুলির তুলনায় ভারতে মধ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেই বেতন সর্বোচ্চ। যেখানে জুনিয়র কর্মচারীর গড় বার্ষিক বেতন ৪.৯৮লক্ষ এবং সিনিয়রের ক্ষেত্রে ৩৫.৮৪লক্ষ টাকা। অন্যান্য পেশাদার ক্ষেত্রে একজন মধ্য অভিজ্ঞতাসম্পন্ন কর্মচারীর সর্বোচ্চ বেতন ১৫.৩০ লক্ষের মাত্রা অতিক্রম করে না।

এই বছর বিভিন্ন পেশাদার ক্ষেত্রে কর্মীদের ডিজিটাল পদ্ধতিতে দক্ষতা বৃদ্ধির কারণে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের এই উন্নতি সম্ভব হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তালিকায় অন্যান্য পেশাদারি ক্ষেত্র হিসাবে জিএসটি বিশেষজ্ঞ, হিসাবরক্ষক, ম্যানেজমেন্ট ক্ষেত্রে এবং আইনজীবীদের বেতন সর্বোচ্চ। বিভিন্ন কনসাল্টিং ফার্মে জুনিয়র কর্মচারীরা গড়ে বার্ষিক ৬.৯ লক্ষ টাকা বেতন পান। উচ্চপদস্থ কর্মচারীরা সেখানে ৩৫.৬৫লক্ষ এবং তার নিচের কর্মচারীদের মাইনে দাঁড়ায় ১৫.৩২ লক্ষ টাকায়।

ভারতে র‍্যান্ডস্ট্যান্ড সংস্থার পরিচালন অধিকর্তা তথা প্রধান নির্বাহী কর্মকর্তা পল ডুপায়াস জানান, "বর্তমানের আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে এই সমীক্ষা তথ্যপ্রযুক্তি ও পেশাদারি ক্ষেত্র, দুইয়েরই কাঠামোগত উন্নয়নের মান বুঝিয়ে দেওয়ার জন্য যথেষ্ট এবং এটাই সংস্থাগুলির আর্থিক শক্তিবৃদ্ধির জন্যে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার সেরা সময়। সংস্থাগুলির পরিচালন কাঠামো এবং সঠিক কৌশলে সঠিক প্রযুক্তির ব্যবহারই কর্মচারীদের অধিক বেতনের কারণ।"

English summary
Bengaluru is the highest salary paying state in the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X