ভোররাতে মহাকাশ পাড়ি দিল ইসরো-র নেভিগেশন স্যাটালাইট

Subscribe to Oneindia News

আইআরএনএসএস১-এ সঠিকভাবে কাজ করছিল না। আর তার ব্যার্থতাকে মুছে দিতেই এদিন কাকভোরে ইসরো উৎক্ষেপণ করল অষ্টম নেভিগেশন স্যাটেলাইট আইআরএনএসএস১আই। এই স্যটেলাইটকে নিয়ে এদিন মাকাশ পাড়ি দেয় পিএসএলভি সি৪১ রকেটটি।

ভোররাতে মহাকাশ পাড়ি দিল ইসরো-র নেভিগেশন স্যাটালাইট

অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে ভোর ৪টে ০৪ নাগাদ রওনা দেয় এই যান। যারপর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের বিজ্ঞানীরা। জানা গিয়েছে, আইআরএনএসএস১-এ -এর অ্যাটোমিকক্লকটি ঠিকভাবে কাজ করছিল না। ফলে আইআরএনএসএস১-এ নিজের লক্ষ্য থেকে দূরে চলে যাচ্ছিল। ইওরোপ থেকে আনা ওই অ্যাটোমিক ক্লকের ব্যর্থতা নিয়ে বেশ চিন্তিত ছিল ইসরো। ফলে লোকেশন ডেটা পেতে সমস্যা হচ্ছিল স্যাটেলাইটের। যা রীতিমত হতাশ করে ইসরোর বিজ্ঞানীদের।

এদিকে, আইআরএনএসএস১আই -এর সফল উৎক্ষেপণ ঘিরে বেশ উচ্ছসিত ইসরো। ইসরোর চেয়ারম্যান ডঃ কে সিভান এই সফল উৎক্ষেপণ প্রসঙ্গে সকল বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন। উল্লেখ্য, আইআরএনএসএস১আই ১৪২৫ কেজি ওজনের একটি যান। যার কার্যকারিতার সময়সীমা ১০ বছর। এই নয়া স্যাটেলাইটে ফ্রিকশন ওয়েলডিং এর প্রযুক্তি রয়েছএ যা বহু যানের কার্যকারিতাকে আরও পোক্ত করতে পারবে। যা মাহাকাশ যান ও মহাকাশ গবেষণা বিষয়ক দুটি ক্ষেত্রেই প্রভুত সম্বাবনা তৈরি করবে।

English summary
Isro successfully launches navigation satellite IRNSS-1I.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.