• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুকুটে নতুন পালক, GSAT-24 স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করল ইসরো

Google Oneindia Bengali News

নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড এর জন্য ইসরোর তৈরি GSAT-24 স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ হল।বৃহস্পতিবার ফরাসি গুয়ানার (দক্ষিণ আমেরিকা) কৌরো থেকে ফরাসি কোম্পানি আরিয়ানস্পেস সফলভাবে এটি উৎক্ষেপণ করে। GSAT-24 একটি 24-Ku ব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট যার ওজন ৪১৮০ কেজি। সারা ভারতে ডিটিএইচ অ্যাপ্লিকেশনের চাহিদা মেটানোর জন্য এটি উৎক্ষেপণ করা হল।

মুকুটে নতুন পালক, GSAT-24 স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করল ইসরো

জানা গিয়েছে এটি উৎক্ষেপণের জন্য 'GSAT-24' কৌরোতে ইউরোপের মহাকাশ বন্দর, গায়ানা স্পেস সেন্টার থেকে অন-বোর্ড 'Ariane-V VA257' ফ্লাইট চালু করা হয়েছিল। এটি ছিল প্রথম "ডিমান্ড ড্রাইভেন" স্যাটেলাইট মিশন যা 'NSIL' পোস্ট স্পেস সেক্টর সংস্কারের থেকে গৃহীত হয়েছিল। এনএসআইএল হল মহাকাশ বিভাগের অধীনে ভারত সরকারের একটি কোম্পানি, পুরো স্যাটেলাইট ক্ষমতা টাটা প্লেকে লিজ দিয়েছে।

ভারতের জাতীয় মহাকাশ সংস্থা ইসরোর বেঙ্গালুরুতে সদর দপ্তর রয়েছে। এটি মহাকাশ বিভাগের (DOS) অধীনে কাজ করে যা সরাসরি ভারতের প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে থাকে। ইসরো হল ভারতের প্রথম সংস্থা যা মহাকাশ-ভিত্তিক অ্যাপ্লিকেশন, মহাকাশ অনুসন্ধান এবং সংশ্লিষ্ট প্রযুক্তির উন্নয়ন সম্পর্কিত কাজগুলি করে। এটি বিশ্বের ছয়টি সরকারি মহাকাশ সংস্থার মধ্যে একটি যা সম্পূর্ণ উৎক্ষেপণের ক্ষমতা রাখে, ক্রায়োজেনিক ইঞ্জিন স্থাপন করে, বহির্জাগতিক মিশন চালু করে এবং কৃত্রিম উপগ্রহের উতক্ষেপনে করে।

ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ (INCOSPAR) মহাকাশ গবেষণার প্রয়োজনীয়তা স্বীকার করে বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের অনুরোধে ১৯৬২ সালে জওহরলাল নেহেরু পরমাণু শক্তি বিভাগের অধীনে এটি প্রতিষ্ঠিত করেছিলেন। INCOSPAR বৃদ্ধি পায় এবং ১৯৬৯ সালে 'DAE'-এর মধ্যে 'ISRO' হয়ে ওঠে। ১৯৭২ সালে, ভারত সরকার একটি মহাকাশ কমিশন এবং ডস গঠন করে, ইসরো-কে এর অধীনে নিয়ে আসে। ইসরো প্রতিষ্ঠা এইভাবে ভারতে মহাকাশ গবেষণা কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়। তারপর থেকে এটি ডস দ্বারা পরিচালিত হয়, যা জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রে ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালনা করে।

ISRO ভারতের প্রথম স্যাটেলাইট, আর্যভট্ট ১৯৭৫ সালে সোভিয়েত ইউনিয়নের দ্বরা উৎক্ষেপণ করেছিল। ১৯৮০ সালে কক্ষপথে উৎক্ষেপণ করতে সক্ষম হয়। SLV-3 এর পরে ASLV এর পরে বহু মাঝারি-উদ্ধার রকেট ইঞ্জিন, স্যাটেলাইট সিস্টেম এবং নেটওয়ারক সফল উৎক্ষেপণ করেছে ইসরো।

ISRO-এর কাছে বিশ্বের বৃহত্তম রিমোট সেন্সিং স্যাটেলাইট আছে এবং এটি 'GAGAN' এবং 'NAVIC' স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম পরিচালনা করে। এটি চাঁদে দুটি এবং মঙ্গলে একটি মিশন করেছে।অদূর ভবিষ্যতে সংস্থাটি চাঁদে একটি রোভার অবতরণ করাবে। লক্ষ্য রয়েছে মহাকাশে মানুষকে পাঠানোও।

English summary
GSAT 24 the new satellite launched by ISRO today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X