শততম উৎক্ষেপণ! মহাকাশ গবেষণায় আর এক ইতিহাস ইসরোর

  • Posted By:
Subscribe to Oneindia News

ফের এক নতুন ইতিহাস তৈরি করল ইসরো। এদিন সকালে ৯টা ২৮ মিনিট নাগাদ নিজেদের শততম কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। সঙ্গে একবারেই আরও ৩০টি উপগ্রহ মহাকাশে প্রেরণ করা হয়। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পিএসএলভি-র মাধ্যমে উপগ্রহগুলি মহাকাশে পাঠানো হয়েছে।

৪২-তম মিশন

৪২-তম মিশন

এটা ইসরোর ৪২তম মিশন। পিএসএলভি-সি৪০ কার্টোস্যাট-২ সিরিজের উপগ্রহগুলি মহাকাশে প্রেরণ করেছে। এছাড়া বাকী ৩০টির ওজন হবে একত্রে ৬১৩ কেজি। যেগুলিও মহাকাশে প্রেরিত হয়েছে।

মোট ৩১টি কৃত্রিম উপগ্রহ

মোট ৩১টি কৃত্রিম উপগ্রহ

চারটি স্টেজের পিএসএলভি-সি৪০ ৪৪.৪ মিটার লম্বা ও ওজনে ৩২০ টন। সবমিলিয়ে ৩১টি স্যাটেলাইটের মোট ওজন ১৩২৩ কেজি বলে ইসরো জানিয়েছে।

রয়েছে সঙ্গী দেশও

রয়েছে সঙ্গী দেশও

ভারতের উপগ্রহ ছাড়াও কানাডা, ফিনল্যান্ড, ফ্রান্স, কোরিয়া, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রের কৃত্রিম উপগ্রহ ভারত মহাকাশে উৎক্ষেপণ করেছে।

ভারতের স্যাটেলাইট

ভারতের স্যাটেলাইট

ভারতের উপগ্রহটি ৭১০ কেজির কার্টোস্যাট-২ সিরিজের। এর সঙ্গে রয়েছে ১০০ কেজির একটি মাইক্রো স্যাটেলাইট ও ১০ কেজির একটি ন্যানো স্যাটেলাইট।

উন্নয়নে সাহায্য

উন্নয়নে সাহায্য

উপগ্রহ উৎক্ষেপণের জন্য মোট সময় লাগবে ২ ঘণ্টা ২১ সেকেন্ড। এদিন সকাল ৯টা ২৮ মিনিটে তা উৎক্ষেপণ করা হয়েছে। পৃথিবীর উপরে স্থিত থেকে এই উপগ্রহগুলি গ্রাম ও নগরোন্নয়নের নানা উপায় বাতলাতে ছবি তুলে পাঠাবে। উপকূল এলাকাকে উন্নত করতে ছবি তুলে পাঠাবে ও মনিটরিংয়ে সাহায্য করবে।

English summary
ISRO set to launch its 100th satellite today, along with 30 others

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.