• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহাকাশ গবেষণায় নয়া দিগন্ত! চলতি মাসেই নয়া প্রযুক্তির কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ ইসরোর

  • |

গত মাসেই সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বানিয়ে গোটা বিশ্বকেই তাক লাগিয়ে দিয়েছিল ভারত। পাশাপাশি গত নভেম্বরেই পিএসএলভি-সি৪৯ রকেটে চেপে পৃথিবীর কক্ষে পাড়ি দেয় অত্যাধুনিক স্যাটেলাইট EOS-01। এবার চলতি মাসেই আরও নতুন একটি কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ইসরো।

১৭ ডিসেম্বরেই শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণের তোড়জোড়

১৭ ডিসেম্বরেই শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণের তোড়জোড়

সূত্রের খবর, আগামী ১৭ ডিসেম্বর দুপুর ৩.৪১ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে পিএসএলভি-সি৫০ রকেটে চেপেই পৃথিবীর কক্ষপথের দিকে রওনা দেবে এই নতুন কৃত্রিম উপগ্রহটি। যদিও আগামী ১৪ তারিখই প্রথমে উৎক্ষেপণের সময়কাল ঠিক করা হয়েছিল বলে জানা যাচ্ছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণেই পরবর্তীতে তা পিছিয়ে ১৭ তারিখ করা হয়।

ভারতীয় মহাকাশ গবেষণায় নতুন দিগন্ত

ভারতীয় মহাকাশ গবেষণায় নতুন দিগন্ত

এদিকে নতুন এই কমিউনিকেশন স্যাটেলাইটির নাম দেওয়া হয়েছে CMS-01। এদিকে কমিউনিকেশন স্যাটেলাইটের জন্য এতদিন ইনস্যাট ও জিস্যাটের উপরেই ভরসা করে আসছিল ভারত। কিন্তু মহাকাশ বিজ্ঞানীদের মতো এবার সেই দিন শেষ হয়েছে। CMS-01-র হাত ধরেই এখন ভারতের কাছে এসেছে আরও উন্নত প্রযুক্তির উপগ্রহ। এদিকে এই উৎক্ষেপণ সফল হলে ভারতীয় মহাকাশ বিজ্ঞানের ইতিহাসের রচনা হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 পিএসএলভি রকেটেই আস্থা

পিএসএলভি রকেটেই আস্থা

অন্যদিকে আরও একাধিক কৃত্রিম উপগ্রহের মতো এবারের উৎক্ষেপণেও পিএসএলভি রকেটেই আস্থা রাখছেন ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা। এর আগে আরও প্রায় ৯টি বিদেশি উপগ্রহ মহাকাশে নিয়ে গিয়েছে ইসরোর রকেট। পাশাপাশি এই উৎক্ষেপণের সাথেই মহাকাশে ৪৯তম কমিউনিকেশন স্যাটেলাইট প্রেরণের নতুন রেকর্ড তৈরি করে ফেলবে ভারত।

জিস্যাট-১২-কে সরিয়েই দায়িত্বে নতুন স্যাটেলাইট

জিস্যাট-১২-কে সরিয়েই দায়িত্বে নতুন স্যাটেলাইট

ইসরো সূত্রে খবর, বর্তমানে জিস্যাট-১২-র কক্ষপথেই বসবে এই নতুন CMS-01। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালেই প্রথম জিস্যাট-১২কে মহাকাশে পাঠিয়েছিল ইসরো। কিন্তু বয়সের ভারে তার কার্যক্ষমতা এখন অনেকটাই কমে এসেছে বলে জানা যাচ্ছে। তারই জায়গায় নতুন দায়িত্ব নিতে চলেছে এই নয়া কমিউনিকেশন স্যাটেলাইট।

কলকাতাঃ ডায়মন্ড হারবারের ঘটনার প্রতিবাদে চিৎপুরসহ বিভিন্ন এলাকায় বিজেপির অবরোধ

'বেসুরো’ রাজীব সরছেন না 'বিদ্রোহী’র পথ থেকে, একুশের আগে দিলেন তাৎপর্যপূর্ণ ব্যাখ্যা

English summary
isro is launching a new technology communication satellite on december 17
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X