• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'বিক্রম'-এর সঙ্গে সংযোগ স্থাপনে ইসরোর হাতে রয়েছে ৩ দিনেরও কম সময়

ইসরোর হাতে বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য সময় রয়েছে তিনদিনেরও কম। কারণ যে জায়গায় বিক্রম ল্যান্ডার রয়েছে, সেখানে এই সময় পরেই সূর্যাস্ত হবে, নেমে আসবে অন্ধকার। এই অবস্থা চলবে প্রায় ২ সপ্তাহ। তাই যত সময় যাচ্ছে বিক্রমকে নিয়ে আশাও কমতে থাকছে। কেননা সেই ১৪ দিন সময়। এই ১৪ দিন সময়েই ল্যান্ডারকে সব কাজ করতে হত।

বিক্রম-এর সঙ্গে সংযোগ স্থাপন! হাতে ৩ দিনেরও কম সময়

এই সময়ের পরে বিক্রমের সোলার প্যানেলগুলি সক্রিয় করাই কঠিন হয়ে পড়বে। কেননা অধিক ঠাণ্ডায় বিক্রমের কাজ করাই কঠিন হয়ে পড়বে। ৭ সেপ্টেম্বর বিক্রম ল্যান্ডার চাঁদের মাটিতে নামার চেষ্টা করেছিল। সেটা ছিল চন্দ্রদিনের শুরু। এরপর থেকে ১১ দিন অতিক্রান্ত হয়েছে। বিক্রম ল্যান্ডারের কোনও সাড়া পাওয়া যায়নি।

এদিকে ইসরোর তরফ থেকে দেশবাসীকে অভিনন্দন জানানো হয়েছে, তাদের পিছনে দাঁড়ানোর জন্য। এইভাবেই তারা সামনের দিকে এগিয়ে যাবেন বলেও জানানো হয়েছে।

যদিও এরই মধ্যে আমেরিকার মহাকাশ সংস্থা নাসা ইসরোর সঙ্গে যোগ দিয়েছে বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ স্থানের জন্য। তাদের অরবিটারের মাধ্যমে বিক্রমের ছবি তোলার কথা জানিয়েছে ইসরোকে। নাসার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইসরোও। এই ছবি কয়েকদিনের মধ্যে পাওয়া যাবে বলে জানিয়েছে ইসরো।

English summary
ISRO has less than three days to re-establish contact with Chandrayaan-2's Vikram lander
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X