Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই কারণে দাউদকে এবার সিগারেট বিক্রির পথে নামাতে চায় আইএসআই

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

দাউদ ইব্রাহিম অবৈধ সিগারেট বিক্রি জোরদার করুক, এমনটাই চাইছে পাকিস্তান। কাশ্মীরে জঙ্গি সংগঠনগুলিকে অর্থ সাহায্যের জন্যই নতুন এই পদ্ধতির খোঁজ। গোয়েন্দা সূত্রে খবর, ড্রাগ এবং জালনোটে বাধা পেয়ে প্রবল অর্থ সংকটে ভুগছে কাশ্মীরের জঙ্গি সংগঠনগুলি।

এই কারণে দাউদকে এবার সিগারেট বিক্রির পথে নামাতে চায় আইএসআই

সংগঠনে অর্থের যোগান বাড়াতে এটিএমগুলিকে টার্গেট করেছিল কাশ্মীরের জঙ্গি সংগঠনগুলি। যদিও দুটি ঘটনা বাদ দিয়ে বাকি সবকটি চেষ্টাতেই ব্যর্থ হয়েছে তারা।

এই মুহূর্তে জঙ্গি সংগঠনগুলির টার্গেট অবৈধ সিগারেট বিক্রি। এমনটাই খবর গোয়েন্দা সূত্রে। একসময়ে আল কায়দা এই পদ্ধতিতেই অর্থ সংগ্রহ করত। তাই এই মুহূর্তে পাকিস্তানও চাইছে, জঙ্গি সংগঠনগুলিকে সাহায্য করতে ডি-গ্যাং এই ব্যবসায় জোর দিক।

উপত্যকায় জালনোট বিরোধী এতটাই জোরদার যে, কেউ জালনোট নিয়ে কাজ করলেই, সেই খবর পৌঁছে যায় গোয়েন্দাদের কাছে। তাই জঙ্গিদের অর্থ সাহায্য করতে অবৈধ সিগারেট বিক্রিকেই নতুন উপায় হিসেবে নিতে চাইছে পাকিস্তানপন্থী সংগঠনগুলি। ভারতের গোয়েন্দা সংস্থাগুলির মতে, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর আশা, নতুন উপায়ে কিছু দিনের জন্য ভারতের গোয়েন্দা সংস্থাগুলিকে ফাঁকি দেওয়া যাবে।

গোয়েন্দা সংস্থাগুলির তরফে সীমান্তে থাকা নিরাপত্তা বাহিনীকে বাড়তি নজরদারির জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বিপুল পরিমাণ অবৈধ সিগারেট সীমান্তের ওপাড়ে অপেক্ষা করছে। সুযোগ পেলেই তা সীমান্ত পেরিয়ে ঢুকে পড়বে বলে সতর্ক করেছে গোয়েন্দা বিভাগ।

সম্প্রতি জঙ্গি সংগঠনে অর্থ সাহায্য করা নিয়ে একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। তাতে বলা হয়েছে, আল কায়দা এবং আইরিশ রিপাবলিকান আর্মি অন্য অনেক উপায়ের সঙ্গে অবৈধ সিগারেট বিক্রি করেই সংগঠনে অর্থের যোগান বাড়িয়েছে।

গোয়েন্দা আধিকারিকদের মতে, বিষয়টি একটি নতুন চ্যালেঞ্জ। কেননা ভারত-পাকিস্তান সীমান্তে জালনোটের কারবার একেবারে নেই বললেই চলে। কড়া নজরদারির ফলে ড্রাগ পাচারেও নিয়ন্ত্রণ আনা গিয়েছে। একটা সময়ে ক্যালিফোর্নিয়া অ্যালমন্ডস বিক্রির মাধ্যমেও জঙ্গি সংগঠনগুলিকে অর্থ সাহায্য করেছে পাকিস্তান। কিন্তু এনআইএ- তদন্তে এর আসল উদ্দেশ্য ধরা পড়ে যায়। তাই আইএসআই ডি-গ্যাংকে নতুন উপায় অর্থাৎ অবৈধ সিগারেট বিক্রির মাধ্যমে জঙ্গিদের অর্থ সাহায্যে জোর দিতে বলেছে।

English summary
An Intelligence Bureau report states that pakistan has instructed Dawood Ibrahim to step up sale of illicit cigarettes to fund operations in Kashmir. With the sale of drugs down and a heavy crackdown on counterfeit currency, there has been a cash crunch in the Valley.
Please Wait while comments are loading...