শেয়ার বাজারের অস্বাভাবিক পতন কি আগেই আঁচ করা গিয়েছিল! যা বললেন বিশেষজ্ঞরা

  • Posted By:
Subscribe to Oneindia News

দু'সপ্তাহ আগে যখন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও অর্থনীতিবিদরা বিটকয়েন, ইথরামের মতো ক্রিপ্টো কারেন্সি নিয়ে মশগুল ছিল , তখন সাধারণভাবে কেউই আঁচ করতে পারেননি যে শেয়ার বাজারে কতবড় বিপদ আসতে চলেছে। তবে পিটার গার্নরি এই বিষয়টি কিছুটা হলেও ভবিষদ্বানী করেছিলেন।

শেয়ার বাজারের অস্বাভাবিক পতন কি আগেই আঁচ করা গিয়েছিল! যা বললেন বিশেষজ্ঞরা

[আরও পড়ুন:দিনভর রেকর্ড পতনের পর কোথায় গিয়ে থামল সেনসেক্স, জেনে নিন ]

এই পিটার গার্নারিই হলেন স্যাক্সো ব্য়াঙ্কের কোয়ান্টিটেটিভ স্ট্র্যাটেজির প্রধান। তিনি শেয়ার বাজারে এরকম পতন আঁচ করতে পেরেই ,সতর্কবাণী শুনিয়ে ছিলেন যদিও তখন তাতে কর্ণপাত করেননি কেউই। তিনি বলে বিশ্বের স্টকগুলি 'কারেকশনে'র জন্য প্রথম কোয়ার্টারের শেষ অংশে যাচ্ছে। কারেকশন বলতে মার্কেটে আগের উচ্চতায় ওঠা অবস্থার প্রেক্ষিতে ১০ শতাংশ কমতি। তবে কোন সময়ে কী হতে পারে, সেই সময়ক্ষণটি নিয়ে তিনি নিশ্চিতভাবে কিছুই বলতে পারেননি। ইক্য়ুইটি মার্কেট নিয়ে তাঁর সতর্কবাণী কিছুটা হলেও মিলে গিয়েছে শেয়ার বাজারে বর্তমান পরিস্থিতির সঙ্গে।

আর এর ফল দুসপ্তাহ পরই দেখল ওয়ালস্ট্রিট। ডও জোনসের পত ২৬ জানুয়ারির তুলনায় ৮.৫ শতাংশ কমে যেতেই ধস নামে ওয়ালস্ট্রিটে। মাথায় হাত পড়ে যায় বহু মানুষের। যার প্রভাব এসে পড়ে এদেশে। গত তিন দিনে ৯.৬ লক্ষ কোটি টাকা খুইয়ে ধরাসায়ী হয়ে যায় দালাল স্ট্রিট।

[আরও পড়ুন:স্টক মার্কেটে বড়সড় ধাক্কার নেপথ্যে রয়ছে এই কারণগুলি]

English summary
Is stock Market Fall was Predicted Two Weeks Ago, know some points.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.