• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে বিজেপিকে পাল্টা চাপে রাখতে নীতীশের অস্ত্র 'মোদী কার্ড'! ভোট পরবর্তী 'খেল' জমজমাট

যেদিনই বিজেপি ঘোষণা করেছিল যে বিহারে সুশীল মোদীর জায়গায় উপমুখ্যমন্ত্রীর পদে অন্য ২ জন নেতা নেত্রীকে বসানো হচ্ছে , সেদিনই শপথের পর মঞ্চ নেমেই নীতীশ বলেছিলেন, 'সুশীল মোদীকে মিস করব'। সেদিন থেকেই কার্যত স্পষ্ট যে , চিরাগ পাসোয়ানের এলজেপিকে নিয়ে বিজেপির আপাত 'ঔদাসীন্য'এর পাল্টা জবাব নীতীশ কুমার দেবেন। আর সেই মর্মেই মূলত বিহার রাজনীতির জল গড়াচ্ছে।

 'লক্ষ্মণ' সুশীল মোদীকে নিয়ে নীতীশের পদক্ষেপ

'লক্ষ্মণ' সুশীল মোদীকে নিয়ে নীতীশের পদক্ষেপ

উপমুখ্যমন্ত্রী পদ সুশীল মোদী খুইয়েছেন, দলের ভোট রাজনৈতিক অঙ্কে। এদিকে, সুশীল ও নীতীশ ঘনিষ্ঠতা গত কয়েক মাস ধরেই বেশ গাঢ় হয়েছে। আর এই ঘনিষ্ঠতাই বিজেপির চক্ষুশূল হয়! এমনই দাবি বহু বিশ্লেষকের। সেই কারণেই উপমুখ্যমন্ত্রী পদ থেকে সুশীলের অপসারণ করে বিজেপি। এদিকে, সেই সুশীলকেই বিহারের বিধান পরিষদের 'যাচিকা সমিতি'র দায়িত্ব দিয়ে নীতীশ বড় বার্তা দিয়েছেন।

বিজেপিকে সহজে ছেড়ে কথা বলবেন না নীতীশ!

বিজেপিকে সহজে ছেড়ে কথা বলবেন না নীতীশ!

বিজেপি জেডিইউ এর এডিএ জোট বিহারে নির্বাচনে জয় পেলেও, অন্তরালে জেডিইউ শিবিরে ক্ষোভের চোরাস্রোত জমা রয়েছে। বিশেষত নীতীশ বিরোধিতা করে ও বিজেপিকে সমর্থন জুগিয়ে এলজেপি বিহার রাজনীতিতে যে ভোট কাটার খেলা খেলেছে, তা নীতীশের জেডিইউ শিবির মেনে নিতে পারছে না। এই ভোট কাটার খেলাতেই জেডিইউকে ছাপিয়ে বিজেপি সংখ্যা গরিষ্ঠতা পেয়ে যায় বিহারে। সেই ক্ষোভ নীতীশের মনেও রয়েছে।

সুযোগ আসে সুশীল মোদীর হাত ধরে!

সুযোগ আসে সুশীল মোদীর হাত ধরে!

নীতীশ কুমারের ক্যাম্প বারবার এলজেপির বিরুদ্ধে বিজেপিকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানায়। কেন এলজেপি এনডিএর হাত ছেড়ে লড়েও , এনডিএ ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা করছে না, তা নিয়ে প্রশ্ন তোলে জেডিইউ। গোটা বিষয়টি নিয়েমুখে কুলুপ এঁটে রয়েছে বিজেপি। ফলে এহেন বিজেপিকে মাত দেওয়ার মতো একমাত্র অস্ত্র নীতীশের সামনে এখন সুশীল মোদী। যাঁকে বিজেপি পদ থেক সরানোর পর বিধান পরিষদে পদ দিয়ে কার্যত বিজেপিকে আপাত জবাব দেওয়ার সুযোগ পেয়েছেন নীতীশ।

 ড্যামেজ কন্ট্রোলে বিজেপি

ড্যামেজ কন্ট্রোলে বিজেপি

এদিকে , বিহারে বিজেপির পর্যবেক্ষক দেবেন্দ্র ফড়নবীশ জানান, সুশীল মোদী পদ থেকে সরে গিয়এছেন বটে, তবে তাঁর মনে এই নিয়ে কোনও ক্ষোভ নেই। তাঁকে আরও বড় দায়িত্ব দিতে চলেছে দল। মূলত বিহারের রাজনীতিতে আপাতত 'সুশীল মোদী'কে কড়ি করে জেডিইউ , বিজেপি নিজের মতো একের পর এক চাল চালছে বলে মত ওয়াকিবহাল মহলের।

উধাও শীত, বদলে হাল্কা বৃষ্টি! কবে নামবে তাপমাত্রা, বাংলার জন্য কোন পূর্বাভাস হাওয়া অফিসের

English summary
Is Nitish Playing Sushil card with BJP In Bihar, here some poinst after Bihar assembly elections 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X