• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কী হতে চলেছে দেশের নাম? আগামী কাল সুপ্রিম কোর্টের শুনানির দিকে তাকিয়ে দেশবাসী

করোনা সংক্রমণের মধ্যেই দেশের নাম নিয়ে উত্তেজনা বাড়ছে। ইন্ডিয়া না ভারত কী হবে দেশের নাম এই নিয়ে সুপ্রিম কোর্টের চলছে মামলা। আগামিকাল ফের শুনানি। সেদিকে এখন তাকিয়ে রয়েছে গোটা দেশ। নামহা নামে দিল্লির এক বাসিন্দা দেশের নাম ভারত রাখার দাবিতে সুপ্রিমকোর্টে মামলা করেছিলেন। আগামিকাল সেই মামলার শুনানি।

ভারত নামের দাবি

ভারত নামের দাবি

ইন্ডিয়া নামটা ব্রিটিশদের দেওয়া। কাজেই সেই নাম এখনও রাখা ঠিক নয়। তাই ইন্ডিয়া নাম বদলে ভারত নাম রাখার দাবিতে আদালতে মামলা করেছেন দিল্লির এক বাসিন্দা। তিনি শীর্ষ আদালতে জানিয়েছিলেন ভারত সরকার যেন সংবিধান সংশোধন করে দেশের নাম বদলে ভারত রাখেন। কারণ এখনও ইন্ডিয়া নাম রাখলে দেশের স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানের মর্যাদা হানি করা হয়।

সুপ্রিম কোর্টে মামলার শুনানি

সুপ্রিম কোর্টে মামলার শুনানি

আগামিকাল সুপ্রিম কোর্টে মামলার শুনানি রয়েছে। কী হবে দেশের নাম ভারত না ইন্ডিয়া এই নিয়ে উৎকণ্ঠায় রয়েছে দেশবাসী। দিল্লির ওই বাসিন্দা দাবি করেছেন ইন্ডিয়া নামের মধ্যে ব্রিটিশদের প্রতি ভারতের দাসত্বের কথা মনে করিয়ে দেয়। এতে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা হয়।

নাম বদলের রাজনীতি

নাম বদলের রাজনীতি

বিজেপি ক্ষমতায় আসার পর থেকে একাধিক জায়গার নাম বদল করতে শুরু করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক জায়গার নাম বদল করা। উত্তর প্রদেশের এলাহাবাদ নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। মোঘলসরাই স্টেশেন নাম বদলে দীনদয়াল উপাধ্যায় নাম রাখা হয়েছে। এরকম একাধিক নাম বদল করা হয়েছে।

বাজেট পেশের নিয়ম বদল

বাজেট পেশের নিয়ম বদল

ব্রিটিশ শাসনের ধারা বদলে বাজেট পেশের দিন বদলে দেওয়া হয়েছে। লাল সুটকেসের বদলে লাল রঙের ব্যাগ নিয়ে অর্থমন্ত্রীকে বাজেট পেশ করতে দেখা গিয়েছে। ব্রিটিশ শাসনের একাধিক নিয়ম বদলের ধারা দেখা গিয়েছে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে।

English summary
Is India name change tomorrow Supreme Court will decide
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X