• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন কি বেলুন উড়িয়ে ভারতের উপরে গোয়েন্দাগিরি চালাচ্ছে? অবান্তর সন্দেহ, বলছেন সে-দেশের বিশেষজ্ঞরা

ভারতীয় সংবাদমাধ্যমে চিনের বিরুদ্ধে 'বেলুন উড়িয়ে গোয়েন্দাগিরি'র দাবি ওড়াল সে-দেশের সামরিক বিশেষজ্ঞরা। গত বুধবার, ১০ জুলাই, তাঁরা জানান যে চিনের প্রয়োজন নেই বেলুন উড়িয়ে ভারতের উপরে নজরদারি করার এবং ভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী যদি দক্ষিণ-পশ্চিম চিনের তিব্বত অঞ্চলে যদি বেলুন উড়িয়েও থাকা হয়, তবে তা বেইজিং-এর নিজস্ব সীমা সুরক্ষিত করার কারণে। চিনের গ্লোবাল টাইমস তাদের একটি প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

চিন কি বেলুন উড়িয়ে ভারতের উপরে গোয়েন্দাগিরি চালাচ্ছে? অবান্তর সন্দেহ, বলছেন সে-দেশের বিশেষজ্ঞরা

'কোনও প্রয়োজনই নেই'

বেইজিংয়ের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি অফ দ্য পিপলস লিবারেশন আর্মি-র অধ্যাপক লি দাগুয়াং টাইমসকে বলেন যে বেলুনের মধ্যে নজরদারি করার যন্ত্র বসানোর প্রক্রিয়া খুব কার্যকরী নয় আর তাই চিন তা করবে না। তিনি বলেন যে আজকের দিনে উপগ্রহ চিত্রের মধ্যে দিয়েই ধারণা পাওয়া যায় ছোটোখাটো বিষয়ের ব্যাপারেও, বেলুন উড়িয়ে গুপ্ত সংবাদ সংগ্রহের উদ্যোগ তাই অপ্রয়োজনীয়।

মঙ্গলবার, ৯ জুলাই, দ্য প্রিন্ট-এর একটি প্রতিবেদনে বলা হয় যে চিন তিব্বতে উচ্চপ্রযুক্তির বেলুন উড়িয়ে ভারতের উপরে নজরদারি চালাচ্ছে। তারই প্রেক্ষিতে প্রতিক্রিয়া দেন চিনের বিশেষজ্ঞরা।

'ভারত অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে'

চিনের মতে, ভারত এই ইস্যুটি নিয়ে মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে। তিব্বতের মতো উচ্চতায় সীমান্ত নজরদারি চালানোর জন্যে মানুষের থেকে বেলুন বেশি কার্যকরী আর সেটাই চিন করছে। পাশাপাশি, বিশ্লেষকরা জানিয়েছেন যে যোগাযোগ এবং আবহাওয়ার পর্যবেক্ষণের জন্যেও বেলুন ব্যবহার করা হয়ে থাকে।

English summary
Is China conducting surveillance over India by flying balloons? It’s unnecessary, says Chinese experts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X