• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৪২০০ বছর আগে তামিলদের হাত ধরে ভারতে শুরু হয়েছিল লৌহ যুগ

Google Oneindia Bengali News

ভারত প্রত্নতত্বের অন্যতম ভাণ্ডার। পৃথিবীর অন্যতম পুরনো সভ্যতা সিন্ধু থেকে শুরু করে হরোপ্পা মহেঞ্জোদারো স্বাধীনতা উত্তর যুগে ভারতের দিকেই পড়ত। এখন তা পাকিস্তানের মাটিতে অবস্থান করলেও এর আদি অবস্থান ভারতেই ছিল। তেমনই এক খননকার্যতে জানা গিয়েছে নতুন তথ্য। ঘটনাটি তামিলনাড়ুর। যা বলছে ভারতে সবচেয়ে আগে লোহার ব্যাবহার শুরু হয়েছিল একটি ছোট্ট গ্রামে।

কোথায় চালানো হয় এই খননকার্য ?

কোথায় চালানো হয় এই খননকার্য ?


মায়িলাদুমপারাই নামক একটি ছোট গ্রামে খননকার্য থেকে প্রাপ্ত লোহার সরঞ্জামগুলি প্রকাশ করেছে যে তামিলনাড়ুতে লোহার যুগ শুরু হয়েছিল ৪২০০ বছর আগে। যা সম্ভবত ভারতের সবচেয়ে প্রাচীন লোহার ব্যাবহারের স্থান বলা যেতে পারে। দক্ষিণ তামিলনাড়ুর আদিচানাল্লুরের লৌহ যুগের সমাধিস্থলটি লোহার সরঞ্জামের একটি চিত্তাকর্ষক সংগ্রহ প্রকাশ করেছিল, যা বর্তমানে চেন্নাইয়ের এগমোর মিউজিয়ামে রক্ষিত আছে, যা ১০০০ খৃষ্টপূর্বাব্দ থেকে ৬০০ খৃষ্টপূর্বাব্দ এর মধ্যে ছিল তবে এটি প্রায় তার ৪ গুন বেশি পুরনো বলে জানা যাচ্ছে।

কী বলেন মুখ্যমন্ত্রী এম.কে. স্ট্যালিন ?

কী বলেন মুখ্যমন্ত্রী এম.কে. স্ট্যালিন ?

মুখ্যমন্ত্রী এম.কে. স্ট্যালিন, সোমবার তামিলনাড়ু বিধানসভায় ভাষণ দেওয়ার সময় বলেছিলেন: "এটি জানা গিয়েছে যে লোহার প্রত্নবস্তুর তারিখ ২১৭২ খৃষ্টপূর্বাব্দ থেকে ১৬১৫ খৃষ্টপূর্বাব্দ পর্যন্ত। ফলাফলগুলি এই সত্যটিকে পুনর্ব্যক্ত করেছে যে তামিলনাড়ুর লৌহ যুগ ৪২০০ বছর পুরনো, যা ভারতের প্রাচীনতম।"

আর কী মিলেছে ?

আর কী মিলেছে ?

অন্যান্য গুরুত্বপূর্ণ অনুসন্ধানগুলির মধ্যে প্রমাণ রয়েছে যে তামিলনাড়ুর শেষ নিওলিথিক পর্বটি ২২০০ খ্রিস্টপূর্বাব্দের আগে শুরু হয়েছিল বলে চিহ্নিত করা হয়েছে। ওই সময়ের ২৫ সেন্টিমিটার নীচে একটি সাংস্কৃতিক জমার উপর ভিত্তি করে। প্রত্নতাত্ত্বিকরা আরও দেখেছেন যে কালো এবং লাল মৃৎপাত্রের প্রচলন হয়েছিল নিওলিথিক পর্বের শেষের দিকে, বহুল প্রচলিত বিশ্বাসের পরিবর্তে যে এটি লৌহ যুগে ঘটেছিল।

কী বলছে তামিলনাড়ু স্টেট ডিপার্টমেন্ট অফ আর্কিওলজি ?

কী বলছে তামিলনাড়ু স্টেট ডিপার্টমেন্ট অফ আর্কিওলজি ?

তামিলনাড়ু স্টেট ডিপার্টমেন্ট অফ আর্কিওলজি (TNSDA) এর একটি সূত্র বলেছে যে মায়িলদুমপারাই হ্যামলেট ভারতে "এখন পর্যন্ত আবিষ্কৃত প্রাচীনতম লৌহ যুগের স্থান"। বারাণসী, উত্তর প্রদেশের কাছে মালহার এবং উত্তর কর্ণাটকের ব্রহ্মগিরির মতো জায়গায় আগে যে খনন করা হয়েছিল, সেই তারিখটিকে কেবল খ্রিস্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দের কাছাকাছি পৌঁছেছিল, সূত্রটি উল্লেখ করেছে। সূত্রটি বলেছে, "তামিলনাড়ুর এই সাইটটি 4,200 বছর আগের তারিখ থেকে আমাদের সিন্ধু উপত্যকা সভ্যতার সাথে সংযোগগুলি আরও ভালভাবে অধ্যয়নের সুযোগ দেয়,"

English summary
Iron Age in Tamil Nadu dates back 4,200 years, potentially making it the oldest in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X